খবর অনলাইন ডেস্ক: সাধারণ ভাবে ব্যথা, জ্বর ও প্রদাহে ব্যবহৃত হয় অ্যাসপিরিন (Aspirin)। অ্যাসিটাইল-স্যালিসাইলিক অ্যাসিড ভিত্তিক এই ওষুধই কোভিড-১৯ (Covid-19) চিকিৎসার সম্ভাব্য ওষুধ হিসেবে ব্রিটেনের একটি বৃহত্তম গবেষণায় ঠাঁই করে নিয়েছে।

শুক্রবার রকভারি ট্রায়াল (RECOVERY trial) ওয়েবসাইটে বলা হয়েছে, সাধারণ অ্যান্টি-ইনফ্লেমেটরি মেডিসিন অ্যাসপিরিন কোভিড-১৯ চিকিৎসায় কতটা কার্যকরী, তা নিয়ে যাবতীয় পরীক্ষা শুরু হচ্ছে। ব্রিটেনের অন্যতম বৃহত্তম পরীক্ষায় কোভিড-১৯-এর বিরুদ্ধে অ্যাসপিরিনের কার্যকারিতার যথোপযুক্ত সন্ধান করা হবে।

Loading videos...

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, আজ থেকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের উপর অ্যাসপিরিনের প্রয়োগের জন্য বিশ্বের বৃহত্তম পরীক্ষাটি শুরু হচ্ছে। ব্রিটেনের ১৭৬টি হাসপাতালে ১৬ হাজারের বেশি রোগীকে এর জন্য বেছে নেওয়া হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, কোভিডরোগীর রক্তনালীতে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বেশি থাকে। রক্তের অনুচক্রিকা রক্তকে জমাট বাঁধতে সাহায্য করে। যেহেতু অ্যাসপিরিন একটি অ্যান্টিপ্লেলেটলেট এজেন্ট, তাই এটি কোভিডরোগীদের রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকি হ্রাস করতে পারে।

রিকভারি ট্রায়ালের সহ-প্রধান গবেষক নুফিল্ড মেডিসিন বিভাগের (Nuffield Department of Medicine) অধ্যাপক পিটার হরবি বলেছেন, “আমরা মনে করি, কোভিডের চিকিৎসায় অ্যাসপিরিনের বিশেষ ভূমিকা রয়েছে। এর নেপথ্যে যথেষ্ট যুক্তিও রয়েছে। এটা নিরাপদ, সস্তা এবং সহজলভ্য। আমরা এখন কোভিডের কার্যকরী ওষুধের সন্ধান চালিয়ে যাচ্ছি। অ্যাসপিরিন যদি সেই ওষুধ হয়, তা হলে এটা সর্বত্রই তাৎক্ষণিক ভাবে ব্যবহার করা যেতে পারে। তবে সেটা সম্ভব পরীক্ষার চূড়ান্ত ফলাফল আসার পরে”।

সম্প্রতি ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ড স্কুল অফ মেডিসিনের (UMSOM) বিশেষজ্ঞরা দাবি করেছিলেন, কোভিড-১৯ আক্রান্ত এবং হাসপাতালে চিকিৎসাধীন রোগীর ক্ষেত্রে শারীরিক সমস্যা এবং মৃত্যুর আশঙ্কা হ্রাস করতে কার্যকর ভূমিকা নেয় অ্যাসপিরিন।

অ্যানাস্থেসিয়া এবং অ্যানালজেসিয়া জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দাবি করা হয়, অ্যাসপিরিন কোভিডের গুরুতর জটিলতা প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। এমনটাও দাবি করা হয়, ভবিষ্যতে করোনায় মৃত্যুহার কমাতে অ্যাসপিরিনই বিশ্বের প্রথম সহজলভ্য ওষুধ হতে চলেছে। এ ব্যাপারে যাবতীয় পরীক্ষা চলছে।

আরও পড়তে পারেন: ডেটিং অ্যাপ ব্যবহারে সাবধান! কয়েক লক্ষ ছবি, চ্যাট-সহ ব্যক্তিগত তথ্য ফাঁস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.