ওয়েবডেস্ক: আমেরিকার লাস ভেগাসে কান্ট্রি মিউজিকের এক অনুষ্ঠান চলাকালীন এলোপাথাড়ি গুলি চালাল এক হামলাকারী। গুলিতে প্রাণ হারিয়েছেন ৫৮ জন, আহত অন্তত ৫০০। রবিবারের রাতের ওই হামলার দায় আইএস নিজেদের ঘাড়ে নিলেও, এফবিআই এখনও পর্যন্ত এ রকম প্রমাণ পায়নি বলে জানিয়েছে।

মান্দালয় বে ক্যাসিনোতে আয়োজিত ওই কনসার্টে ২২ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। রবিবার রাতের শিল্পী ছিলেন জ্যাসন অ্যালডিন। ঠিক রাত ১০টার পরেই গুলি চালানো শুরু হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কনসার্টের মাঝেই চলতে থাকে এলোপাথাড়ি গুলি। বন্দুকের শব্দে থেমে যায় গান। পড়ে যায় হুড়োহুড়ি। ছড়িয়ে পড়ে আতঙ্ক। মানুষ ছুটে পালানোর চেষ্টা করে। তারই মাঝে তাদের ওপর বৃষ্টির মতো পড়তে থাকে গুলি। শেষ পর্যন্ত অনুষ্ঠানস্থলটি এক যুদ্ধক্ষেত্রের চেহারা নেয়।

ঘটনার নিন্দা করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই হামলা ‘দুর্বৃত্তের কাজ’। আগামী বুধবার তিনি লাস ভেগাস যাবেন বলে জানিয়েছেন।

প্রাথমিক ভাবে পুলিশ মনে করেছিল, কনসার্টে একাধিক ব্যক্তি হামলা চালিয়েছে। কিন্তু পরে জানা যায়, এক জনই এই হামলা চালিয়েছে। কনসার্ট চলছিল খোলা জায়গায়। হামলাকারী ৩২ তলা বিশিষ্ট হোটেলের একটি ঘর থেকে গুলি চালাতে শুরু করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ রকম গণহত্যা বিরল ঘটনা।

পুলিশ জানিয়েছে, হামলাকারীর নাম স্টিফেম ক্রেগ প্যাডক। ৬৪ বছরের প্যাডক নেভাদার বাসিন্দা। সে মান্দালয় বে হোটেলে উঠেছিল। কনসার্টের ময়দানের পাশেই এই হোটেল। মার্কিন যুক্তরাষ্ট্রের সোয়াট (স্পেশ্যাল ওয়েপনস্‌ অ্যান্ড ট্যাকটিক্স) টিম যখন ওই হোটেলে ঢুকে প্যাডকের ঘরে যান, তখন প্যাডক নিজের ওপর গুলি চালিয়ে আত্মঘাতী হয়।

আইএস দাবি করেছে, ৬৪ বছরের প্যাডক তাদেরই এক ‘সেনানী’। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এই দাবি উড়িয়ে দিয়েছে।

las vegas shooter paddock
হামলাকারী প্যাডক।

এবিসি নিউজ জানিয়েছে, কাঁচাপাকা গোঁফদাড়ির প্যাডক এক জন প্রাক্তন অ্যাকাউন্ট্যান্ট এবং লাইসেন্সধারী বেসরকারি পাইলট। তার কোনো অপরাধের ইতিহাস নেই। তার ভাই এরিক প্যাডক এই ঘটনায় হতভম্ব হয়ে গিয়েছেন। তিনি বুঝতেই পারছেন না, তাঁর দাদা কেন এই কাণ্ড ঘটাল। এবিসি নিউজকে তিনি বলেন, “এ যেন আকাশ থেকে গ্রহাণু পতনের মতো।” এরিক জানান, তাঁর দাদার কোনো ধর্মীয় বা রাজনৈতিক আনুগত্য ছিল না।

লাস ভেগাসের শেরিফ জোসেফ লম্বার্ডো জানিয়েছেন, বন্দুকবাজের ঘর থেকে অন্তত আটটা রাইফেল উদ্ধার করা হয়েছে। লম্বার্ডোর ধারণা, প্যাডক নিঃসঙ্গ মানুষ, তার কোনো শাগরেদ নেই। কেন সে এই নৃশংস আক্রমণ চালালো, সে ব্যাপারে লম্বার্ডো কোনো অনুমান করতে চাননি। তিনি বলেন, “এই মুহূর্তে এক জন সাইকোপ্যাথের মনের গভীরে যাওয়া আমার পক্ষে সম্ভব নয়।” লম্বার্ডো জানান, নীচে কনসার্টে উপস্থিত জনতার ওপর গুলিন চালানোর জন্য প্যাডক সম্ভবত হাতুড়ি দিয়ে জানলার কাচ ভেঙেছিল।

লম্বার্ডো জানিয়েছেন, এখনও পর্যন্ত আহতের সংখ্যা ৫১৫। স্থানীয় হাসপাতালে এঁদের চিকিৎসা চলছে। এঁদের অনেকেরই অবস্থা গুরুতর। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে লম্বার্ডোর আশঙ্কা।

ছবি সৌজন্যে টুইটার

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here