স্টকহোল্‌ম সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ চলছে চলতি বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লুউ সি ম্যাকমিলান। লিস্ট জার্মানির এবং ম্যাকমিলান স্কটল্যান্ডজাত। সৌরকোষ থেকে ব্যাটারি স্টোরেজের মতো বিভিন্ন বিষয়ে আণবিক গঠনের প্রভাব কী, তা নিয়ে গবেষণা করেছেন এই দুই বিজ্ঞানী।

রয়েল সুইডিশ অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে, অণু গঠনের জন্য একটি দুর্দান্ত ‘হাতিয়ার’ তৈরি করেছেন জার্মানির ম্যাক্স-প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের লিস্ট এবং আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যাবয়ের ম্যাকমিলান। মোট পুরস্কারমূল্যটি তাদের মধ্যে সমানভাগে ভাগ হবে। নোবেলের একটি অংশ পাবেন লিস্ট। অপরটি যাবে ম্যাকমিলানের কাছে।

রয়েল সুইডিশ অ্যাকাডেমির তরফে বলা হয়েছে, ” এই গবেষকরা নয়া ওষুধের উপকরণ থেকে শুরু করে অণু পর্যন্ত এমন কিছু তৈরি করতে পারবে, যা সৌরকোষে আলো ধরতে সক্ষম হবে।”

নোবেল জয়ের স্বভাবতই উচ্ছ্বসিত ম্যাকমিলান। পরিবারের সঙ্গে নেদারল্যান্ডসের আমস্টারডামে ছুটি কাটানোর সময় সুইডেন থেকে তাঁর কাছে ফোন আসে। নোবেল পাওয়ার প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি বলেন, “সত্যি বলতে আমি এটা (নোবেল জয়) আশাও করিনি।”

অন্যদিকে, লিস্ট প্রথমে ভেবেছিলাম যে কাজটা তিনি করছেন, সেটা একেবারেই বোকামি হচ্ছে। তাই এটা করে নোবাল পুরস্কার পেতে পারেন তিনি, এমন স্বপ্নই ছিল না তাঁর।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন