গদি টলমল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ বন্ধুর’

জেরুজালেম: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুর মধ্যে যে খুবই ঘনিষ্ঠ বন্ধুত্ব রয়েছে তা ওয়াকিবহাল মহল এত দিনে জেনে গিয়েছেন। এমনকি ইজরায়েলে সদ্য হয়ে যাওয়া নির্বাচনের প্রচারে মোদীর পোস্টার লাগিয়েছিল নেতানইয়াহুর দল লিকুদ পার্টি। মোদীর সেই ঘনিষ্ঠ বন্ধু নেতানইয়াহুর গদি এ বার টলমল। কারণ নির্বাচন শেষে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি লিকুদ পার্টি।

শুধু নেতানইয়াহুই নন, ম্যাজিক ফিগারে পৌঁছোতে পারেননি তাঁর প্রতিদ্বন্দ্বী বর্তমান সেনাপ্রধান বেনি গান্টজও। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনের ৯২ শতাংশ ভোট গণনা শেষে দেখা যাচ্ছে যে ১২০ আসনের সংসদে লিকুদ পার্টি পেয়েছে ৩২টি আসন আর গান্টজের ইজরায়েল রেজিলিয়েন্স পেয়েছে ৩৩টা আসন। নেতানইয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টির জোটগত আসন সংখ্যা দাঁড়াচ্ছে ৫৬। আর গান্টজের জোটগত আসন হচ্ছে ৪৩। ফলে ঐতিহ্যগত ভাবেই সরকার গঠন করতে পারছে না কোনো দলই।

আরও পড়ুন এল নতুন মেডিক্যাল রিপোর্ট তাবরেজ আনসারি গণপিটুনি মামলায় নয়া মোড়

তবে এএফপি জানিয়েছে, এখনও সরকার গড়ার সুযোগ রয়েছে নেতানইয়াহুর। তিনি যদি অ্যাভিগডো লিবারম্যানের কট্টর ইহুদিবাদী দল ইজরায়েল বেইতেনুকে জোটে সামিল করতে পারেন, তা হলে সংখ্যাগরিষ্ঠতা পেরিয়ে যাবে লিকুদ জোট। ৯টি আসন পাচ্ছে দলটি। ইজরায়েলের ইতিহাসে সব চেয়ে বেশি দিন ধরে ক্ষমতায় থাকা লিকুদ পার্টির নেতানইয়াহু রেকর্ড পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার জন্য নির্বাচনের ময়দানে নেমেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.