নাসার চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল

0

খবরঅনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল (Bhavya Lal)। সোমবার ওই পদে নিযুক্ত করা হয়েছে তাঁকে। প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পর জো বাইডেনের (Joe Biden) ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার দলেও ছিলেন ভাব্যা।

এক বিবৃতিতে নাসার তরফে জানানো হয়েছে, “ইঞ্জিনিয়ারিং এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে প্রভূত অভিজ্ঞতা রয়েছে ভাব্যার। ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালিসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউট -এ ২০০৫ থেকে ২০২০ সালর পর্যন্ত কাজ করেছেন তিনি”।

হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। এ ছাড়াও, প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন।

amazon

ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব দু’বার সামলেছেন ভাব্যা। মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বহু বছর ধরে অবদান রেখে গিয়েছেন তিনি। সে কারণেই তাঁকে নাসার ওই পদে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন ভাব্যা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি পেয়েছেন।

মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বছরের পর বছর অবদানের জন্যই ভাব্যাকে নাসার ওই পদে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন