ওয়াশিংটন: “দুই রাষ্ট্রের মধ্যে পারস্পরিক সম্পর্ক কখনই সামরিক শত্রুতায় বদলে যাওয়া উচিত নয়।” মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপে এমনই কথা বললেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে শুক্রবার ফোনে কথা বললেন দুই রাষ্ট্রনেতা। এই কথোপকথনের মধ্যেই বাইডেনকে জিনপিং স্মরণ করিয়ে দেন যে রক্তক্ষয়ী যুদ্ধের দায় কোনো দেশই এড়াতে পারে না। অন্যদিকে, বাইডেন জিনপিংকে পাল্টা বলেন যে পারস্পরিক সম্পর্ককে সরিয়ে রেখে, বেজিং যাতে রাশিয়ার নিন্দায় সরব হয়।

তবে বাইডেনকে এ দিন জিনপিং বলেন, “যুদ্ধ প্রত্যেকেরই স্বার্থের পরিপন্থী। তাই বর্তমান পরিস্থিতে দায় ঝেড়ে না ফেলে, চিন এবং আমেরিকা, দুই দেশকেই নিজেদের দায়িত্ব পালন করতে হবে। কারণ শান্তি এবং নিরাপত্তাই আন্তর্জাতিক সৌহার্দ্যের ভিত্তি।”

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা করেন। তার পর থেকে রক্তক্ষয়ী যুদ্ধ তিন সপ্তাহ পার করে ফেলেছে। তাতে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ। কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে দু’পক্ষেরই।

সেই পরিস্থিতে আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, ইউরোপের অধিকাংশ দেশ মিলে রাশিয়াকে কোণঠাসা করতে উঠেপড়ে নামলেও, তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন, এশিয়া এবং উপসাগরীয় উঞ্চলের কিছু দেশ। তাতে এক রকম বাধ্য হয়েই চিনকে পাশে পাওয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছে আমেরিকা।

আরও পড়তে পারেন

সংক্রমণ এবং সংক্রমণের হারে ফের বড়ো পতন পশ্চিমবঙ্গে, আরও কমল সক্রিয় রোগী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন