Connect with us

বিদেশ

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জো বাইডেন (Joe Biden) এলেই যে দুই দেশের সম্পর্কের উন্নতি হবে, এই ভ্রম কাটিয়ে ওঠা উচিত। বরং ‘দুর্বল’ বাইডেন দুই দেশের মধ্যে যুদ্ধ বাধিয়ে দিতে পারেন। এমনই আশঙ্কা করছে চিন।

পরাজয় এখনও স্বীকার না করলেও ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিদায় কার্যত সময়ের অপেক্ষা। গোটা বিশ্ব এখন আমেরিকার ক্ষমতা বদলের দিকে অতি উৎসাহে তাকিয়ে রয়েছে। ঠিক সেই সময়েই চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান। তাঁর মতে, ডেমোক্র্যাট বাইডেনের জমানায় আমেরিকা ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনাই বেশি।

দীর্ঘমেয়াদি কূটনৈতিক কৌশলের রূপরেখা তৈরি করতে অগস্ট মাসে ঝেংকে উপদেষ্টা নিয়োগ করেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। আমেরিকার রাজনৈতিক রদবদল এবং দুই দেশের সম্পর্কে তার কী প্রভাব পড়তে পারে, তা নিয়ে গুয়াংঝৌতে সম্প্রতি একটি আলোচনাসভায় যোগ দেন তিনি। সেখানেই বাইডেন সম্পর্কে জিনপিং সরকারকে সতর্ক করে দেন ঝেং।  

Loading videos...

ঝেং বলেন, ‘‘পরিস্থিতি আর আগের মতো নেই। ঠান্ডা যুদ্ধের ঘোর এখনও কাটেনি ওদের। রাতারাতি তা কাটবেও না। আমেরিকার সমাজ দ্বিধাবিভক্ত। বাইডেন কিছু করতে পারবেন বলে মনে হয় না আমার। প্রেসিডেন্ট হিসেবে দুর্বল উনি।” 

ঝেং আরও যোগ করেন, “চিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারেন বাইডেন। অনেকে হয়তো বলবেন, ট্রাম্প গণতন্ত্র এবং বাক স্বাধীনতার বিরোধী। বাইডেন নন। কিন্তু আমার মতে, ট্রাম্প যুদ্ধে আগ্রহী নন। কিন্তু ডেমোক্র্যাট প্রেসিডেন্ট যে কোনো মুহূর্তে যুদ্ধ বাধিয়ে ফেলতে পারেন।’’

করোনাভাইরাস থেকে শুরু করে উইঘুর মুসলিমদের নিয়ে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। গত এক বছরে নানা ঘটনার মধ্যে দিয়ে চিন-মার্কিন সম্পর্কে ব্যাপক প্রভাব পড়েছে। অনেকেরই ধারণা ছিল, আমেরিকায় ক্ষমতা বদল হওয়ার ফলে সেই সম্পর্ক হয়তো উন্নতি হতে পারে। কিন্তু তেমনটা মনে করেন না ওই চিনা বিশেষজ্ঞ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিদেশ

নিজের দল থেকেই বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি

গভীর সংকটে পড়ল নপাল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে (KP Sharma Oli) বহিষ্কার করল তাঁর নিজের দল নেপাল কমিউনিস্ট পার্টি (NCP)। রবিবার দলের একটি অংশের বৈঠকের পর ওই ঘোষণা করা হয়েছে। এর আগে দলের চেয়ারম্যানের পদ থেকে সরানো হয়েছিল ওলিকে। এ বার গেল সদস্যপদও। ফলে আরও গভীর সঙ্কটে পড়লেন ওলি।

এর ফলে, বিরোধী শিবিরের হুমকিই শেষ পর্যন্ত সত্যি হল। এনসিপি-র ওলি বিরোধী শিবিরের মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ রবিবার বলেন, ‘‘তাঁর (কেপি শর্মা ওলি) সদস্যপদ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।’’ শুক্রবারই ওলির সদস্যপদ খারিজ করার হুমকি দিয়েছিল তাঁর বিরোধী শিবির।

গত বছর ২০ ডিসেম্বর সংসদ ভেঙে দিয়ে আগামী এপ্রিল এবং মে-তে ভোটের আহ্বান জানিয়েছেন ওলি। তা নিয়ে ক্ষিপ্ত দলে তাঁর বিরোধী শিবির। ফাটল এতটাই চওড়া হয় যে ওলির বিরুদ্ধে প্রতিবাদে পথে নামে বিরোধী শিবির। আন্দোলনের অন্যতম নেতা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকুমার দহাল ওরফে প্রচণ্ড।

Loading videos...

দলের একের পর এক পদক্ষেপে এখন চাপে ওলি। তবে তিনি ভুল শুধরে নিলেও তাঁর সঙ্গে সমঝোতার কোনো জায়গা নেই বলে আগেই জানিয়ে দিয়েছেন এনসিপি-র ওলি-বিরোধী শিবিরের আরও এক নেতা মাধব কুমার।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দেশের বিভিন্ন প্রান্তে থেকেই দেওয়া যাবে ভোট, ‘রিমোট ভোটিং’-এর পরিকল্পনা নির্বাচন কমিশনের

Continue Reading

বিদেশ

করোনার টিকাকে হনুমানের বিশল্যকরণীর সঙ্গে তুলনা করে মোদীকে ধন্যবাদ দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

বোলসোনারোর এই টুইটটি রিটুইট করে পাল্টা বার্তায় মোদীর মন্তব্য, “প্রেসিডেন্ট জাইর বোলসোনারো, কোভিড-১৯ অতিমারির বিরুদ্ধে যৌথ লড়াইয়ে নির্ভরযোগ্য সহযোগী হিসেবে ব্রাজিলকে পাশে পেয়ে আমরাও গর্বিত।”

Published

on

খবরঅনলাইন ডেস্ক: করোনার টিকাকে হনুমানের বিশল্যকরণীর সঙ্গে তুলনা করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো (Jair Bolsonaro)। এই টিকা সরবরাহের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ধন্যবাদও জানালেন তিনি।

টিকা পাওয়ায় ভারতকে ধন্যবাদসুলভ যে পোস্টটা তিনি করেছেন, তার সঙ্গে রামায়ণের লঙ্কাপর্বে হনুমানের তুলে আনা বিশ্যলকরণী সঞ্জীবনী-সহ গন্ধমাদন পর্বতের ছবিও রয়েছে।

লসোনারো তাঁর টুইটারে পর্তুগিজ ভাষায় লেখেন, “নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বজুড়ে ছড়িয়া পড়া প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের মতো অসাধারণ বন্ধুকে পাশে পেয়ে ব্রাজিল গর্ব অনুভব করছে। টিকা পাঠিয়ে আমাদের সহায়তা করার জন্য ধন্যবাদ।”

Loading videos...

বোলসোনারোর এই টুইটটি রিটুইট করে পাল্টা বার্তায় মোদীর মন্তব্য, “প্রেসিডেন্ট জাইর বোলসোনারো, কোভিড-১৯ অতিমারির বিরুদ্ধে যৌথ লড়াইয়ে নির্ভরযোগ্য সহযোগী হিসেবে ব্রাজিলকে পাশে পেয়ে আমরাও গর্বিত।”

উল্লেখ্য, গত ৯ জানুয়ারি পুণের সেরাম ইনস্টিটিইউট অফ ইন্ডিয়া-র কারখানায় তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দ্রুত ব্রাজিলে পাঠানোর জন্য মোদীকে চিঠি লিখেছিলেন বোলসোনারো। এর পর শুক্রবার সেরামের তৈরি টিকার ২০ লক্ষ ডোজ বিমানে ব্রাজিলে পাঠানো হয়। তার পরেই মোদীকে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানান ব্রাজিলের প্রেসিডেন্ট।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

Continue Reading

বিদেশ

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে টিকা সরবরাহ কমাল ফাইজার, শুরু বিতর্ক

টিকা নেওয়ার পর বেশ কিছু সমস্যার ঘটনা উঠে আসায় কিছুটা চাপে পড়েছে আমেরিকার এই সংস্থাটি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের (European Union) দেশগুলোতে আচমকাই টিকা সরবরাহের মাত্রা কমিয়ে দিল ফাইজার (Pfizer)। গত কয়েকদিন ধরেই এই টিকার প্রভাব নিয়ে বিভিন্ন দেশে বিতর্ক শুরু হয়েছিল। তার ঠিক পরেই ফাইজারের এমন সিদ্ধান্ত বিতর্ক কয়েকগুণ বাড়িয়ে দিল।

সূত্রের খবর, রোমানিয়াকে যত টিকা দেওয়ার কথা ছিল, তার পঞ্চাশ শতাংশ পাঠাবে ফাইজার। পরে তা ধীরে ধীরে বাড়ানো হবে। তবে সরবরাহে স্বাভাবিক অবস্থা ফিরতে মার্চ গড়িয়ে যাবে বলে সংবাদ সংস্থা রয়াটার্সকে জানিয়েছেন রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী আন্দ্রেই বাসিউ।

পোল্যান্ডেও যে পরিমাণ টিকা সরবরাহের কথা ছিল ফাইজারের, তা প্রায় অর্ধেক করে দেওয়া হয়েছে। অন্য দিকে, চেক প্রজাতন্ত্রের সরকার জানিয়েছে, এই সপ্তাহে ফাইজার তাদের টিকার সরবরাহ ১৫ শতাংশ কমিয়ে দিয়েছে। এবং আগামী সপ্তাহে আরও ৩০ শতাংশ কমবে বলে আশঙ্কা প্রকাশ করেছে চেক প্রশাসন।

Loading videos...

নরওয়ে, ডেনমার্কেও সরবরাহ কমেছে। উল্লেখ্য, কিছুদিন আগেই নরওয়ে সরকার জানিয়েছিল যে টিকা নেওয়ার পর কোমর্বিডিটি থাকা ২৩ জনের মৃত্যু হয়েছে।

কিন্তু কেন এ ভাবে আচমকা টিকার সরবরাহ বন্ধ করল তারা, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে ফাইজার। যদিও বিশেষজ্ঞদের ধারণা, ফাইজারের টিকা নেওয়ার পর বেশ কিছু সমস্যার ঘটনা উঠে আসায় কিছুটা চাপে পড়েছে আমেরিকার এই সংস্থাটি। ফলে টিকা সরবরাহে রাশ টানার চেষ্টা করছে তারা।  

টিকা সররবাহ হঠাৎ করে কমিয়ে দেওয়ায় যথেষ্ট সমস্যায় পড়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। ইতালি আবার ফাইজারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছে।

খবরঅনলাইনে আরও পড়ুন

শীত জোরালো হল দক্ষিণবঙ্গে, সোমবার থেকে সামান্য বাড়লেও ফেব্রুয়ারিতে ফের কমবে তাপমাত্রা

Continue Reading
Advertisement
Advertisement
দেশ4 hours ago

এ বার সিকিমে সংঘর্ষে জড়াল ভারত আর চিনের সেনা, আহত বেশ কয়েকজন

কলকাতা4 hours ago

নারকেলডাঙার ছাগলপট্টিতে আগুন, হতাহতের খবর নেই

দেশ5 hours ago

কৃষক আন্দোলনে যোগ দেওয়া কংগ্রেস সাংসদ আক্রান্ত সিংঘুতে, পাগড়ি খুলে মারধরের অভিযোগ

বিদেশ5 hours ago

নিজের দল থেকেই বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি

election commission of india
দেশ5 hours ago

দেশের বিভিন্ন প্রান্তে থেকেই দেওয়া যাবে ভোট, ‘রিমোট ভোটিং’-এর পরিকল্পনা নির্বাচন কমিশনের

দেশ6 hours ago

গোটা দেশে নতুন সংক্রমণ ১৩২০৩, শুধুমাত্র কেরলে ছ’হাজারের বেশি

রাজ্য7 hours ago

মেঘ-কুয়াশার যুগলবন্দিতে বাড়ল পারদ, তবে শীত ফিরবে দ্রুত

ফুটবল7 hours ago

বিমান দুর্ঘটনায় মৃত্যু ব্রাজিলের ফুটবল ক্লাবের প্রেসিডেন্ট ও চার ফুটবলারের

হাওড়া3 days ago

বালির বিধায়ক বৈশালী ডালমিয়াকে দল থেকে বহিষ্কার করল তৃণমূল

বিনোদন3 days ago

বাজেটের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষের, সঙ্গে সানি দেওল

প্রবন্ধ2 days ago

‘কয়েকটা টাকার বিনিময়ে নেতাজির স্মৃতি ধুলোয় মিশিয়ে দেব?’, বলেছিলেন পদমবাহাদুর

বাংলাদেশ3 days ago

টাঙ্গাইলে জেলাশাসকের মানবিক উদ্যোগ, শীতবস্ত্র ও কম্বল বিতরণ

কলকাতা2 days ago

ভিক্টোরিয়ায় একসঙ্গে মোদী-মমতা

দেশ2 days ago

নেতাজি জয়ন্তীতে ‘জয় শ্রী রাম!’ ভিক্টোরিয়ার মঞ্চে উঠেও বক্তৃতা দিলেন না ‘অপমানিত’ মুখ্যমন্ত্রী

রাজ্য3 days ago

তৃণমূলে যোগ দিলেন অভিনেতা সৌরভ দাস

রাজ্য3 days ago

রাজভবন থেকে বেরিয়ে কান্নায় ভেঙে পড়লেন রাজীব বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা2 days ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 days ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 days ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 days ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা5 days ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 week ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 weeks ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

নজরে