Connect with us

বিদেশ

পাকিস্তানের মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত শিশু-সহ ৭, আহত অসংখ্য

Published

on

খবরঅনলাইন ডেস্ক: পাকিস্তানের পেশোয়ারে (Peshwar) একটি মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণে শিশু –সহ কমপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০ জন।

মঙ্গলবার সকালে পেশোয়ারের দির কলোনির একটি মাদ্রাসায় (Madrassa) ওই বিস্ফোরণ ঘটে। পুলিশ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই মাদ্রাসায় বিস্ফোরক ভরতি প্লাস্টিকের একটি ব্যাগ রেখে গিয়েছিল। তা থেকেই বিস্ফোরণ ঘটেছে।

Loading videos...

স্থানীয় লেডি রিডিং হাসপাতালে আহতদের ভরতি করা হয়েছে। ওই হাসপাতালের এক মুখপাত্র জানিয়েছেন, আহত ৭০ জনের মধ্যে দগ্ধ হয়েছেন অনেকেই। অনেকের অবস্থা সংকটজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মৃতদের মধ্যে চার জন শিশু রয়েছে বলে জানা গিয়েছে। এক পুলিশ আধিকারিককে উদ্ধৃত করে এক সংবাদসংস্থা জানাচ্ছে, অজ্ঞাতপরিচয় কোনো ব্যক্তি বিস্ফোরক ভরতি একটি ব্যাগ ওই মাদ্রাসায় রেখে যায়। ক্লাস চলাকালীনই ওই ব্যাগ ফেটে ভয়াবহ বিস্ফোরণ হয়। তবে ওই ব্যক্তি কী ভাবে ঢুকল, সে ব্যাপারে কিছুই জানা যায়নি।   

পাকিস্তানের প্রথম শ্রেণির দৈনিক ‘দ্য ডন’ জানাচ্ছে, শক্তিশালী আইইডি ব্যবহার করা হয়েছে ওই বিস্ফোরণ ঘটানোর জন্য। অন্তত ৫ কেজি বিস্ফোরক ব্যাগে ছিল বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, রবিবারই পাকিস্তানের বালুচিস্তানে একটি জোরালো বিস্ফোরণে তিন জনের মৃত্যু হয়েছিল। বিরোধী দলগুলির রাজনৈতিক সভা ছিল সেখানে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দশমীতে নৌকাডুবি বেলডাঙায়, মৃত ৫ যুবক

বিদেশ

বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, হাসপাতালে ভরতি

প্রাক্তন প্রেসিডেন্ট কতটা জখম হয়েছেন তার বিশদ কিছু জানা যায়নি। তবে তাঁর এক দেহরক্ষীকেও হাসপাতালে ভরতি করা হয়েছে বলে জানা গিয়েছে।

Published

on

ছবি টুইটার থেকে নেওয়া।

খবর অনলাইন ডেস্ক: বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের (Maldives) প্রাক্তন প্রেসিডেন্ট এবং পার্লামেন্টের বর্তমান স্পিকার মহমেদ নশিদ (Mohamed Nasheed)। তাঁকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে সরকারি আধিকারিকরা জানিয়েছে। তবে তাঁর আঘাত কতটা গুরুতর তা জানা যায়নি।

বৃহস্পতিবার রাজধানী মালেতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। নশিদের দল মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) এক আধিকারিক সংবাদসংস্থা এএফপিকে এই খবর দিয়েছেন।

Loading videos...

জানা গিয়েছে, ৫৩ বছরের প্রাক্তন প্রেসিডেন্ট যখন তাঁর গাড়িতে উঠতে যাচ্ছিলেন তখন এই বিস্ফোরণ ঘটে।

ওই আধিকারিক বলেন, “মনে হচ্ছে একটি দাঁড় করানো মোটর সাইকেলে দেশি বোমাটি রাখা ছিল। তাতেই বিস্ফোরণ ঘটানো হয়।” বিস্ফোরণ নিয়ে তদন্ত শুরু হয়েছে বলে ওই আধিকারিক জানান।

প্রাক্তন প্রেসিডেন্ট কতটা জখম হয়েছেন তার বিশদ কিছু জানা যায়নি। তবে তাঁর এক দেহরক্ষীকেও হাসপাতালে ভরতি করা হয়েছে বলে জানা গিয়েছে।

মালের বাসিন্দারা জানিয়েছেন, তাঁরা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

২০১৯-এর নির্বাচনে এমডিপি-এর বিপুল জয়ের পরে মহমেদ নশিদ পার্লামেন্টের স্পিকার হন। মলদ্বীপে ক্ষমতার দিক থেকে প্রেসিডেন্টের পরেই স্পিকারের স্থান।

মহমেদ নশিদ মলদ্বীপের প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। ২০০৮ সালে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১২ সালে এক সেনা অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। তাঁর বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়। যার ফলে তিনি ২০১৮-এর প্রেসিডেন্ট নির্বাচন লড়তে পারেননি।

তিনি দেশ থেকে স্বেচ্ছা-নির্বাসন নিয়েছিলেন। ২০১৮-এর প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর দল বিপুল ভাবে জয়লাভ করার পর তিনি দেশে ফিরে আসেন এবং পার্লামেন্টের স্পিকার হন।

মহমেদ নশিদের উপর আক্রমণের তীব্র নিন্দা করেছেন দেশের বিদেশমন্ত্রী আবদুল্লা শহিদ। তিনি টুইটারে এক বিবৃতি দিয়ে বলেছেন, “আমাদের সমাজে এ ধরনের কাপুরুষোচিত আক্রমণের কোনো স্থান নেই। প্রেসিডেন্ট নশিদ এবং আর যাঁরা এই আক্রমণে আহত হয়েছেন তাঁদের জন্য এবং তাঁদের পরিবারের আমার প্রার্থনা রইল।”

আরও পড়ুন: মুম্বই বিমানবন্দরে পেটে ভর দিয়ে জরুরি অবতরণ এয়ার অ্যাম্বুলেন্সের, যাত্রীরা নিরাপদ         

Continue Reading

দেশ

কোভিডে আক্রান্ত দুই সদস্য, ব্রিটেনে নিভৃতবাসে জয়শঙ্কর-সহ জি-৭ বৈঠকের প্রতিনিধিদল

ভার্চুয়াল মোডে বৈঠকে যোগ দেন বিদেশমন্ত্রী।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জি-৭ বৈঠকে যোগ দিতে ব্রিটেনে গিয়ে গৃহবন্দি হলেন ভারতের বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এবং তাঁর প্রতিনিধিদল। দলের দুই প্রতিনিধির করোনা সংক্রমণ ধরা পড়ায় গোটা দলটিকেই নিভৃতবাসে যেতে হয়েছে।

বুধবার লন্ডনে জি-৭-এর বৈঠক শুরুর আগে টুইট করে এ বিষয়ে জানান বিদেশমন্ত্রী। টুইটারে লেখেন তিনি নিজে করোনা নেগেটিভ হলেও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই থাকছেন না জি-৭-এর বাকি বৈঠকগুলিতে। আপাতত ব্রিটেন সফরে তাঁর দায়িত্বগুলি ভার্চুয়াল প্ল্যাটফর্মের সাহায্যেই সম্পন্ন করবেন বলেও জানান ভারতের বিদেশমন্ত্রী।

Loading videos...

জি-৭-এর বৈঠকে যোগ দিতে ৪ দিনের সফরে সোমবারই লন্ডনে পৌঁছোন বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং তাঁর দল। মঙ্গলবার ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেলের সঙ্গে সাক্ষাৎও করেন তিনি। বৈঠকে যোগ দেওয়ার আগে নিয়মমাফিক করোনা পরীক্ষা করা হয়েছিল বিদেশমন্ত্রী-সহ ভারতীয় প্রতিনিধিদলের প্রত্যেকেরই। তাতেই ধরা পড়ে প্রতিনিধিদলের দুই সদস্যের করোনা সংক্রমণের কথা।

রিপোর্ট আসার পর বিদেশমন্ত্রী জয়শঙ্কর-সহ ভারতীয় প্রতিনিধিদের গোটা দলটিই নিজেদের গৃহবন্দি করেন। জয়শঙ্কর টুইটারে লেখেন, “সচেতনতামূলক পদক্ষেপ হিসেবে এবং বাকিদের কথা ভেবেই আমি ঠিক করেছি আমাদের আগামী সমস্ত কাজ ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকেই সম্পন্ন করব আমরা। একই পদ্ধতিতে যেগদান করব জি-৭ এর অন্যান্য বৈঠকেও।”

Continue Reading

বিদেশ

ভারত থেকে দেশে ফিরলেই নাগরিকদের জেলে পাঠাবে অস্ট্রেলিয়া

করোনাভাইরাস সংক্রমণের জন্য ইতিমধ্যেই ভারত থেকে যাতায়াতের নিষিদ্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।

Published

on

অস্ট্রেলিয়া
বিবিসি এবং এবিসি নিউজের প্রতিবেদন

খবর অনলাইন ডেস্ক : ভারত থেকে দেশে ফিরলে এবার শাস্তি মুখে পড়তে হবে অস্ট্রেলিয়ার নাগরিকদের। শাস্তি হিসাবে পাঁচ বছরের কারাদণ্ড অথবা জরিমানা দিতে হবে। বিবিসি অনলাইনের একটি প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের জন্য ইতিমধ্যেই ভারত থেকে যাতায়াতের নিষিদ্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এবার দেশে ফিরলে নাগরিকদের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করল তারা।

Loading videos...

এ সপ্তাহের গোড়াতেই ভারতে থেকে সমস্ত বিমান চলাচল নিষিদ্ধ করে তারা। সরকারি তথ্য অনুযায়ী বর্তমানে ভারতে নয় হাজার অস্ট্রেলিয় নাগরিক রয়েছেন। যার মধ্যে প্রায় ৬০০ জন করোনা আক্রান্ত।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, এবারই প্রথম অস্ট্রেলিয় নাগরিকদের ভারত থেকে ফেরাকে অপরাধ হিসাবে ধরা হচ্ছে।

তবে সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। এবিসি নিউজকে দেশের এক চিকিৎসক জানিয়েছেন, ‘‘ ভারতের আমাদের পরিবার মারা যাচ্ছেন। সেখান থেকে বের করে আনার কোন উপায় নেই। এটা সরকারের বেপরোয়া মনোভাব।’’

সোমবার থেকে এই নির্দেশ কার্যকর হবে বলে জানা গিয়েছে। আগামী ১৪ দিনের মধ্যে যারা ভারত থেকে ফেরার তারিখ ঠিক করেছিলেন, তাদের জন্য এই নিয়ম কার্যকর হবে। এই নিয়ম ভাঙলে সর্বোচ্চ পাঁচবছরের কারাদণ্ড বা ৬৬ হাজার অস্ট্রেলিয় ডলার জরিমানা অথবা উভয় শাস্তিই হতে পারে। ১৫ মের পর এই সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট এক বিবৃতিতে জানিয়েছেন, হালকা ভাবে সরকার এই সিদ্ধান্ত নেয়নি। জনস্বাস্থ্যের ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ।

এই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে মানবাধিকার সংস্থাগুলি। তাদের মতে, সরকার এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বদলে, কোয়ারেন্টিন ব্যবস্থাকে আরও উন্নত করার দিকেই নজর দেওয়া উচিত।

Continue Reading
Advertisement
Advertisement
modi rahul pakistan poster boy
দেশ1 hour ago

Coronavirus Second Wave: ‘সরকারে ব্যর্থতাকে’ দুষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন রাহুল গান্ধী

দেশ3 hours ago

Tamil Nadu Oath Ceremony: মন্ত্রীসভায় গান্ধী-নেহরু, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এমকে স্ট্যালিন

দেশ4 hours ago

Corona Update: দেশের দৈনিক সংক্রমণে আরও কিছুটা বৃদ্ধি, বাড়ল সুস্থতাও

রাজ্য4 hours ago

Bengal Corona Update: গ্রামাঞ্চলেও দাপট বাড়ছে করোনার, মোকাবিলায় বিশেষ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

রাজ্য5 hours ago

Bengal Corona Update: থমকে গিয়েছে নিম্নগামী যাত্রা, পর পর পাঁচ দিন রাজ্যের কোভিডমুক্তির হার ঊর্ধ্বমুখী

west bengal lockdown
দেশ5 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণ ঠেকাতে লকডাউনের শরণাপন্ন একাধিক রাজ্য, দেখে নিন তালিকা

বিদেশ13 hours ago

বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, হাসপাতালে ভরতি

দেশ14 hours ago

মুম্বই বিমানবন্দরে পেটে ভর দিয়ে জরুরি অবতরণ এয়ার অ্যাম্বুলেন্সের, যাত্রীরা নিরাপদ

yogi adityanath
দেশ3 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

ক্রিকেট2 days ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

শিক্ষা ও কেরিয়ার3 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য3 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

election commission of india
রাজ্য3 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

রাজ্য2 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

রাজ্য2 days ago

বৃহস্পতিবার থেকে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ, মেট্রো ও সরকারি বাস অর্ধেক, এক গুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে