সৌদি আরবে জোড়া মিসাইল হানা ইরানের তেলের ট্যাঙ্কারে

Iran Tanker On Fire
ছবি: টুইটার থেকে

ওয়েবডেস্ক: শুক্রবার সৌদি আরবের জেদ্দা বন্দরে ইরানের মালিকানাধীন একটি তেলের ট্যাঙ্কারে দু’টি মিসাইল আঘাত করা হয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, জাহাজটির মালিক ন্যাশনাল ইরানি অয়েল সংস্থা (এনআইওসি)।

ইরানি সংবাদ মাধ্যম জানিয়েছে, জেদ্দা থেকে প্রায় ৬০ মাইল (৯৯ কিলোমিটার) দূরে অপরিশোধিত তেলের ওই ট্যাঙ্কারটিতে মিসাইল হানার ফলে আগুন ধরে যায়। জাহাজে ছিদ্রের সৃষ্টি হওয়ার ফলে বেশ কিছু জ্বালানি সমুদ্রে পতিত হয়।

এই ঘটনা লোহিত সাগর ও উপসাগরীয় অঞ্চলে তেলবাহী ট্যাঙ্কের উপর আক্রমণের সর্বশেষ ঘটনা। অন্য দিকে এই ঘটনায় ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনা নতুন করে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

ইউএস নেভির পঞ্চম ফ্লিট, যা এই অঞ্চলটিতে কাজ করে, তারা জানায়, ট্যাঙ্কারে মিসাইল হানার বিশয়ে সংবাদ মাধ্যম থেকেই খবর পেয়েছে। তবে এই মুহূর্তে তাদের কাছে আর কোনও তথ্য নেই।

তবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে সৌদি আরবের পক্ষ থেকে কোনো তাৎক্ষণিক ভাবে মন্তব্য করা হয়নি। কিন্তু এনআইওসি-র দাবি, সবিতি এবং সিনোপা নামের দু’টি সুয়েজম্যাক্স জাহাজে এ দিন হামলা চালানো হয়েছে।

[ আরও পড়ুন: ফুটপাথে ঘুমিয়ে থাকা সাত তীর্থযাত্রীকে পিষে দিল বাস ]

অন্য দিকে ইরানের সংবাদ মাধ্যম আইএসএনএ জানিয়েছে, তেলের ট্যাঙ্কারে ‘সন্ত্রাসবাদী হামলা’ চালানো হয়েছে। একই সঙ্গে ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, এই হামলায় দু’টি তেলের ট্যাঙ্কার ধ্বংস হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.