নোবেল পুরস্কার নিতে সুইডেনে যাচ্ছেন না বব ডিলান। সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, একটি ‘ব্যক্তিগত’ চিঠি দিয়ে ডিলান জানিয়েছেন, তাঁর ‘পূর্ব নির্ধারিত’ কর্মসূচি থাকায় আগামী মাসে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে যেতে পারছেন না। আগামী বছর জুন মাসের মধ্যে তাঁকে ‘নোবেল ভাষণ’ও দিতে হবে। তা-ও দেবেন কিনা চিঠিতে তার উল্লেখ করেননি ব্লোয়িং ইন দ্য উইন্ড-এর স্রষ্টা।

তবে নোবেল পুরস্কারের ইতিহাসে এই প্রথম নয়, এর আগে হ্যারল্ড পিন্টার, ডোরিস লেসিং যথাক্রমে ২০০৫ এবং ২০০৭ সালে পুরস্কার প্রদান অনুষ্ঠানে যাননি।

নোবেল কমিটি এখনও আশাবাদী পুরস্কার প্রদান অনুষ্ঠানে না এলেও ডিলান অন্তত ‘নোবেল ভাষণ’ দেবেন। কমিটির তরফে এক বিবৃতি দিয়ে এই আশা প্রকাশ করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর ডিলানের হাতে ওই পুরস্কার তুলে দেওয়ার কথা ছিল। অ্যালফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওই দিন পুরস্কার প্রাপকদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

আরও পড়ুন :  নোবেলের পৃথিবীতে ডিলান নীরব, কিন্তু থামতে শেখেনি ‘ড্যাড রক’

গীতিকার হিসাবে মার্কিন সাহিত্যে অনবদ্য অবদানের জন্য তাঁকে এ বছর সাহিত্যে নোবেল দেয় কমিটি। এই ঘোষণার পর কোনও প্রতিক্রয়া দেননি। নীরবতা বজায় রেখেছিলেন ডিলান। নিজের ওয়েবসাইটে নোবেল পুরস্কার পাওয়ার কথা উল্লেখ করেও সরিয়ে দিয়েছিলেন তিনি। তাঁর নীরবতার কারণে নোবেল কমিটির এক সদস্য তাকে ‘অভদ্র ও উদ্ধত’ বলে ফেলেন। তার পর হঠাৎ নীরবতা ভেঙে ডিলান জানিয়ে দেন পুরস্কার পাওয়ার খবরে তিনি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন। তখন কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলে নোবেল কমিটি। কিন্তু আবার ডিলানের পুরস্কার নিতে না যাওয়ার ঘোষণা কমিটিকে ফের নতুন করে অস্বস্তিতে ফেলল।   

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন