ঠেকেও শিখছে না ব্রাজিল, আমাজন বাঁচাতে জি-৭-এর বিপুল অর্থসাহায্য প্রত্যাখান

0

ওয়েবডেস্ক: পৃথিবীর ফুসফুস জ্বলছে, কিন্তু কার্যত কোনো হেলদোলই নেই ব্রাজিলের। জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলি আমাজন বাঁচানোর জন্য বিপুল অর্থসাহায্যের কথা ঘোষণা করলেও তা প্রত্যাখান করল ব্রাজিল। শুধু ফিরিয়ে দেওয়াই নয়, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁকে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বললেন, নিজের দেশের বিষয়ে মন দিন।

আমাজনের আগুনের জন্য কিছু করা উচিত বলে প্রথমে টুইট করে ফরাসি প্রেসিডেন্ট। টুইটে তিনি লেখেন, “আমাদের ঘর জ্বলছে।” এর পরেই জি-৭ দেশগুলি এই আগুন নেভানোর জন্য যাবতীয় সামগ্রী দিয়ে ব্রাজিলকে সাহায্য করার জন্য প্রস্তুত হয়। ২ কোটি কুড়ি লক্ষ ডলারের অর্থ সাহায্যের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু তা তৎক্ষণাৎ প্রত্যাখান করে ব্রাজিল। এই প্রসঙ্গে বলসোনারোর চিফ অফ স্টাফ ওইক্স লরেনজনি জি-ওয়ান সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমরা এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানাই। কিন্তু এই অর্থ ইউরোপে অরণ্যায়নে কাজে লাগানো হোক।’’

আরও পড়ুন দেশ জুড়ে ধর্মঘটের ডাক দিল পাশপোর্ট কর্মী সংগঠন

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইনপে’-র সমীক্ষা বলছে এ বছর আমাজনে ৭৩ হাজারটি দাবানলের ঘটনা ঘটেছে। ৩০ লক্ষেরও বেশি প্রজাতির গাছপালা ও বন্যপ্রাণী বিপন্ন। মহাকাশ থেকেও এই আগুন দেখা যাচ্ছে বলে জানাচ্ছে নাসা। প্রথমে এই আগুনের জন্য দেশের এনজিওগুলোকেই দায়ী করেছিলেন ‘ব্রাজিলের ট্রাম্প’ হিসেবে পরিচিত বলসোনারো। পরে অবশ্য নানা মহলের চাপে পড়ে আগুন মোকাবিলার জন্য সেনা পাঠাতে রাজি হন।

তাদের অংশের আমাজনকে বাঁচাতে ইতিমধ্যে আকাশপথে জল দিচ্ছে বোলিভিয়া। কিন্তু এখনও সুখবর কিছু নেই। বরং সোমবার আমাজনের আগুন আরও কিছুটা ছড়িয়েছে বলেই জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here