কোভিডের চিকিৎসার জন্য তৈরি প্রথম ওষুধকে ছাড়পত্র দিল ব্রিটেন

0

লন্ডন: ব্রিটেনে ছাড়পত্র পেয়ে গেল কোভিডের চিকিৎসার জন্য তৈরি হওয়া প্রথম ওষুধ। ওষুধটির জেনেরিক নাম ‘মলনুপিরাভিয়ার’ (Molnupiravir)। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই ওষুধকেই আজ স্বীকৃতি দিল ব্রিটেন।

ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এমএইচআরএ জানিয়েছে, কোভিডের চিকিৎসার ক্ষেত্রে এটিই প্রথম স্বীকৃত অ্যান্টিভাইরাল, যেটি ইঞ্জেকশনের বদলে রোগীকে খাওয়াতে হয়। ওষুধটি তৈরি করেছে মার্ক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্স।

এমএইচআরএ-র বক্তব্য, ওষুধটি নিরাপদ এবং কার্যকর বলে পরীক্ষায় দেখা গিয়েছে। মৃদু থেকে মাঝারি উপসর্গের যে সমস্ত কোভিড রোগীর অবস্থা গুরুতর হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের হাসপাতালে ভরতি হওয়া এবং মৃত্যুর ঝুঁকি কমিয়ে দিচ্ছে মলনুপিরাভিয়ার। বয়স্ক, হৃদ্‌রোগ বা ডায়াবিটিসের রোগীদের ক্ষেত্রে ওষুধটি নিরাপদ।

ব্রিটিশ স্বাস্থ্যসচিব সাজিদ জাভিদ বলেছেন, ‘‘আজ আমাদের দেশের এক ঐতিহাসিক দিন। রোগীরা নিজেদের বাড়িতেই ওষুধটি নিতে পারবেন। যাঁদের ঝুঁকি সবচেয়ে বেশি অথচ রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁরা শীঘ্রই এই মোড়-ঘোরানো চিকিৎসার সুযোগ পাবেন। কী ভাবে মলনুপিরাভিয়ার ব্যবহার করা হবে, একটি দেশব্যাপী সমীক্ষার মাধ্যমে দ্রুত সেই পরিকল্পনা স্থির করার লক্ষ্যে আমরা কাজ করছি।’’

বিজ্ঞানীরা বরাবরই বলেছেন, অতিমারি চলে গেলেও কোভিড থাকবে। ফলে রোগটির চিকিৎসার জন্য একটি স্থায়ী ওষুধ প্রয়োজন। মূলত ফ্লু-র জন্য তৈরি করা মলনুপিরাভিয়ার পুরোদস্তুর কোভিডের চিকিৎসাতেই কাজে লাগবে বলে ব্রিটিশ কর্তৃপক্ষের মত।

আরও পড়তে পারেন

রবীন্দ্র সদনে সুব্রত মুখোপাধ্যায়ের দেহ, থাকবে দুপুর ২টো পর্যন্ত

সংক্রমণ কমলেও সামান্য বাড়ল সক্রিয় রোগীর সংখ্যা, অনেকটাই কমল মৃত্যু

মরশুমে প্রথম বার কুড়ির নীচে কলকাতার তাপমাত্রা, পুরুলিয়ায় পনেরোর ঘরে

দীপাবলির রাতে নিয়ম ভাঙার খেলায় কলকাতাকে দশ গোল দিল দিল্লি

সরকার যদি পাঁচ বছর চলে, তা হলে আন্দোলনও পাঁচ বছর চলতে পারে: রাকেশ টিকায়াত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন