জল্পনার অবসান! ‘দায়’ স্বীকার করে প্রধানমন্ত্রীর কুর্সি ছাড়লেন বরিস জনসন

লন্ডন: শেষমেশ প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিলেন বরিস জনসন (Boris Johnson)। নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগের দায় স্বীকার করে নিয়ে অবশেষে সরে দাঁড়ালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

কনসারভেটিভ পার্টি যত দিন না নতুন নেতা নির্বাচিত করছে, তত দিন তিনিই তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবেই থাকতে চান বলে জানান জনসন। দেশবাসীর উদ্দেশে প্রাক্তন প্রধানমন্ত্রীর বার্তা, “আমি আমার যাবতীয় ব্যর্থতার দায় স্বীকার করে নিচ্ছি। এর জন্য আমি রীতিমতো অনুতপ্ত। প্রধানমন্ত্রী হিসেবে নিজের সেরাটা দিতে পারিনি দেশবাসীকে”।

ডেপুটি চিফ হুইপ পিনচারের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ সম্পর্কে জানার পরেও তাঁকে সরকারি ভূমিকায় নেওয়া ভুল ছিল বলে মেনে নেন জনসন। তিনি বলেন, “না জেনে একটি ভুল কাজ করা হয়েছিল, যাঁরা এর খারাপ প্রভাবের সম্মুখীন তাঁদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। আমি শুধু স্পষ্ট করে বলতে চাই, এই সরকারে এমন কারোর কোনো স্থান নেই, যাঁরা ক্ষমতার অপব্যবহার করে”।

তিনি আরও বলেন, “রাজনীতিতে কেউই অপরিহার্য নয়। আমাদের উজ্জ্বল ডারউইনীয় ব্যবস্থা অন্য একজন নেতা তৈরি করবে, যা এই দেশকে কঠিনের মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সমান ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। পরবর্তী প্রধানমন্ত্রীর দায়িত্বভার যিনি গ্রহণ করবেন, তার প্রতি আমার তরফ থেকে সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে”।

একই সঙ্গে প্রধানমন্ত্রী থাকাকালীন নিজের করা কাজের জন্য গর্বিত বলেও জানান জনসন। নিজের সফল কাজের তালিকায় উল্লেখযোগ্য ভাবে ঠাঁই দিয়েছেন প্রধানমন্ত্রী পদে থেকে যা যা কাজ করতে পেরেছেন সে জন্য তিনি গর্বিত। নিজের সফল কাজ হিসেবে তিনি দাবি করেছেন ব্রেক্সিট, অতিমারির সময় সরকার চালানো এবং পুতিনের রাশিয়ার ইউক্রেন হামলার পরবর্তী পরিস্থিতি সামলানোকে।

প্রসঙ্গত, একের পর এক মন্ত্রীর পদত্যাগের জেরে পদত্যাগ করতে বাধ্য হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেই খবর। ভেঙে যেতে পারে মন্ত্রিসভা। পড়ে যেতে পারে সরকার। সব মিলিয়ে এখন চরম সংকট ব্রিটেনের রাজনীতিতে। বরিসের মন্ত্রিসভার ৪০ জন মন্ত্রীই পদত্যাগ করেছেন।

আরও পড়তে পারেন:

‘নিঃশর্তে ক্ষমা চান দিলীপ ঘোষ’, কুরুচিকর মন্তব্যে রাজ্যপালের দ্বারস্থ তৃণমূল

KYC জমা না দেওয়ায় SBI অ্যাকাউন্ট বন্ধ? জানুন, কী করবেন

শিন্ডেসেনায় যোগদান ৬৬ কাউন্সিলরের, ঠাণে পুরসভা হাতছাড়া উদ্ধবের

মহারাষ্ট্রের নতুন মন্ত্রীসভায় বিজেপির ২৫, শিন্ডেসেনা থেকে থাকতে পারেন ১৩

নেগেটিভ কথা নিয়ে বিতর্ক, ‘হম্বিতম্বি’ থেকে ‘হরে করে কম্বা’, ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন