Bhupesh Baghel

ওয়েবডেস্ক: আদিবাসী অধ্যুষিত বস্তার এলাকায় শিল্পের জন্য জমি অধিগ্রহণের পরেও তা পুনরায় ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তের জন্য ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে বিশেষ সম্মান জানাচ্ছে ব্রিটিশ পার্লামেন্ট। প্রসঙ্গত, টাটা স্টিলের প্রস্তাবিত মেগা স্টিল প্রকল্পের জন্য ওই জমি অধিগ্রহণ করা হয়েছিল।

বাঘের বুধবার একটি টুইটারবার্তায় জানান, “আদিবাসীদের জমি ফিরিয়ে দেওয়ার বিষয়ে বক্তব্য রাখার জন্য আমাকে ব্রিটিশ পার্লামেন্টের তরফে আমন্ত্রণ জানানো হয়েছে। নরওয়া-গরুওয়া-ঘুরুওয়া বাড়ি মডেল নিয়ে বক্তব্যের বিষয়ে আমন্ত্রণ জানানো হয়েছে। আমাদের সরকার প্রাকৃতিক সম্পদকে বাঁচিয়েই দেশের উন্নয়নের পক্ষপাতী। আমি এটার জন্য খুশি যে, বিদেশের কাছেও আমি ছত্তীসগঢ়ের মানুষের কথা পৌঁছে দিতে পারব”।

রাজ্যের কংগ্রেস সাধারণ সম্পাদক শৈলেশ নীতীন ত্রিবেদী জানিয়েছেন, “বস্তার এলাকায় জমি ফেরাতে কংগ্রেস সরকারের ঐতিহাসিক সিদ্ধান্ত শুধু দেশেই নয়, বিদেশেও যে যথেষ্ট প্রশংসিত হয়েছে, এই আমন্ত্রণই তার প্রমাণ। যে কারণে ব্রিটিশ পার্লামেন্ট আমাদের মুখ্যমন্ত্রীকে সম্মান জানাতে চাইছে”।

ত্রিবেদী জানান, ব্রিটিশ পার্লামেন্টের উভয় কক্ষেই মুখ্যমন্ত্রীকে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এ ব্যাপারে তাঁর সম্মতির আবেদনও জানিয়েছে ব্রিটিশ পার্লামেন্ট।

[ আরও পড়ুন: ভারত-মার্কিন চুক্তি, দেশে গড়ে উঠতে চলেছে ছ’টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ]

উল্লেখ্য, ছত্তীসগঢ়ের সাম্প্রতিক বিধানসভা ভোটে জিতে ক্ষমতায় আসে কংগ্রেস। মুখ্যমন্ত্রীপদে শপথ নিয়ে তিনি বস্তার এলাকার ১৭৬৪.৬১ একর জমি ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন বাঘেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here