california

ক্যালিফোর্নিয়া: থামানো যাচ্ছে না দাবানল। আগুনের করাল গ্রাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩১ জনের। নিখোঁজ এবং আহত বহু। বিঘার পর বিঘা জমি সম্পূর্ণ ভস্মীভূত।

গত রবিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশের উত্তরাংশে এই দাবানল শুরু হয়। ক্রমে সেই আগুন ছড়িয়ে পড়তে পড়তে প্রদেশের আটটি কাউন্টিকে নিজের কবলে এনে ফেলেছে। সাম্প্রতিক ইতিহাসে সব থেকে ভয়াবহ দাবানলের আখ্যা দেওয়া হয়েছে এটিকে। মৃত্যুর সংখ্যাতেও মার্কিন ইতিহাসের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে এই দাবানল। এর আগে সব থেকে বেশি মৃত্যু হয়েছিল ১৯৩৩-এ লস আঞ্জেলেসের দাবানলের। সেই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ২৯ জন।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে প্রশাসন। শুধুমাত্র সানোমা কাউন্টিতে এখনও পর্যন্ত প্রায় চারশো জন নিখোঁজ। আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে সাড়ে তিন হাজার ঘরবাড়ি। সেই সঙ্গে প্রায় এক লক্ষ ৯০ হাজার একর জমি এখন আগুনের গ্রাসে।

তবে বৃহস্পতিবার থেকে আগুন কিছুটা আয়ত্তে আনতে সক্ষম হয়েছে দমকল। চর্চা শুরু হয়ে গিয়েছে, এই আগুনটি কী ভাবে লাগল। আগুনের উৎস সন্ধানের জন্য তদন্ত শুরু করা হয়েছে, তবে প্রশাসনের আধিকারিকদের মতে রবিবার রাতে হওয়া প্রবল ঝড়ে বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়ে জঙ্গলের ওপরে। এর ফলেই শুরু হয় আগুন।

প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে আগামী কয়েক দিনের আবহাওয়ার পূর্বাভাস। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, শুক্রবার থেকে হাওয়ার গতিবেগ বাড়তে পারে। এমনটি হলে আগুন আরও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here