জাকার্তা (ইন্দোনেশিয়া) : মার্কিন পণ্য বয়কটের ডাক দিল ইন্দোনেশিয়ার মুসলিম ধর্মগুরুরা। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিরোধিতায় এই বয়কটের ডাক। এই নিয়ে টানা দশ দিনে পড়ল বিক্ষোভ আর প্রতিবাদ আন্দোলন। এ দিন ৮০ হাজার মানুষ এক সঙ্গে এই মিছিলে হেঁটেছেন। সাদা রঙের পোষাক পরে ইজরায়েল আর প্যালেস্তাইনের পতাকা হাতে মিছিল করেন প্রতিবাদকারীরা। মুখে ‘বয়কট’-এর ডাক।

‘ইন্দোনেশিয়ান কাউন্সিল অব উলেমা’-র প্রধান আনোয়ার আব্বাস ইন্দোনেশিয়াবাসীর কাছে মার্কিনি পণ্যসামগ্রী কেনা বন্ধ করার আবেদন জানান। যতদিন পর্যন্ত না ট্রাম্প তাঁর ঘোষণা ফিরিয়ে নিচ্ছেন ততদিন এই বয়কট চালানোর আবেদন জানান তিনি।

এই প্রতিবাদ মিছিলে ছিলেন, মহিলা, শিশু নির্বিশেষে সকলেই।

জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গ ইয়ওন বলেন, শান্তিপূর্ণ এই মিছিল তিন কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল। মিছিল করা হয়েছিল ন্যাশনাল মনুমেন্ট পার্ক থেকে মার্কিন দূতাবাস পর্যন্ত। মিছিলকারীদের নিরাপত্তার স্বার্থে প্রায় ২০ হাজার পুলিশ নামানো হয়েছিল।

ধর্মগুরুদের আবেদনপত্রে বলা হয়েছে, ট্রাম্প জেরুজালেমকে ইন্দোনেশিয়ার রাজধানীর স্বীকৃতি দিয়েছেন, সত্বর তা বাতিল করুন। তাঁর এই সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরের নীতি লঙ্ঘন করছে। প্যালেস্তাইনের মানবাধিকারও লঙ্ঘন করছে এই ঘোষণা। আন্তর্জাতিক শান্তি আর স্থিতাবস্থার বিঘ্ন ঘটাচ্ছে।

কাউন্সিলের চেয়ারম্যান মারুফ আমিন বলেন, স্বাধীনতার জন্য সরকার আর গোটা বিশ্বকে এক সঙ্গে লড়তে হবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো ট্রাম্পের এই ঘোষণার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, এই সিদ্ধান্ত জাতিসঙ্ঘের নীতি লঙ্ঘন করছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here