বিদেশি চিঠি ​​এবং পার্সেল থেকে ছড়াতে পারে করোনা, আশংকায় নয়া নির্দেশ চিনের

0

বেজিং: দু’বছর পার হলেও করোনাভাইরাস বা সার্স-কোভ-২ নিয়ে এখনও অনেক বিষয়ই অজানা। সম্প্রতি চিনা কর্তৃপক্ষ সে দেশের ডাক বিভাগের উদ্দেশে বলেছেন, বিদেশ থেকে আসা চিঠি এবং পার্সেলের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। যা রুখতে একাধিক পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

আগামী ৪ ফেব্রুয়ারি শীতকালীন অলিম্পিকের আসর বসছে বেজিংয়ে। তার আগে করোনা সংক্রমণ রুখতে যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। কোনো রকমেরই ফাঁকফোকর রাখা হচ্ছে না কোভিড মোকাবিলায়। একই সঙ্গে ডাক বিভাগের কর্মীদের বলা হয়েছে, বিদেশ থেকে আসা কোনো চিঠি অথবা পার্সেল যেন ভালো করে জীবাণুমুক্ত করে নেওয়া হয়। কারণ, বিদেশ থেকে আসা চিঠি ​​এবং পার্সেল থেকে সংক্রমণের আশংকা রয়েছে।

এ ব্যাপারে একটি উদাহরণও তুলে ধরেছেন চিনা কর্তৃপক্ষ। দাবি করা হয়েছে, সম্প্রতি নর্থ আমেরিকায় পাওয়া করোনা একটি ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছেন বেজিংয়ের এক মহিলা। যিনি নিজে যেমন নর্থ আমেরিকায় যাননি, তেমনই সেখান থেকে আসা কোনো ব্যক্তির সংস্পর্শেও আসেননি।

পরিস্থিতির উপর নজর রেখে কর্তৃপক্ষের নির্দেশিকায় বলা হয়েছে, দেশের বাইরে থেকে যতটা কম সম্ভব চিঠি এবং পার্সেল আদানপ্রদান করার চেষ্টা করতে হবে।

চায়না পোস্টের বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক চিঠিপত্র যত দ্রুত সম্ভব জীবাণুমুক্ত করার পাশাপাশি ডাক বিভাগের কর্মীদের বুস্টার ডোজ নেওয়ার উপর জোর দিয়েছেন কর্তৃপক্ষ। ডাক বিভাগের কর্মীদের মাধ্যমে যাতে সংক্রমণের বিস্তার না ঘটে, সে বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কোভিডবিধিতে ইতিমধ্যেই বলা হয়েছে, কোনো পৃষ্ঠতল থেকে সংক্রমণের ঝুঁকি সময়ের সঙ্গেই হ্রাস পায়। এমনকী মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি-র মতে, বেশির ভাগ পৃষ্ঠতলে তিন দিনের মধ্যে ভাইরাসের অস্তিত্ব ৯৯ হ্রাস পায়।

আরও পড়তে পারেন:

নাটকীয় ভাবে ভগবন্ত মানের দিকেই ঘুরে দাঁড়ালেন ‘মুখ্যমন্ত্রীর চেয়ার’ বিদ্যা বালন, আপের ভিডিয়োয় হেসে খুন নেটদুনিয়া

মুম্বই উপকূলে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, নিহত ৩

কলকাতায় তাপমাত্রা সামান্য বাড়লেও শীতের দাপট অব্যাহত, আগামী সপ্তাহে আরও জাঁকিয়ে ঠান্ডা

মহারাষ্ট্র, দিল্লি, বঙ্গে করোনার দাপট কমলেও অন্যান্য রাজ্য বাড়িয়ে দিল ভারতের দৈনিক সংক্রমণকে

টেস্টে ব্যাপক বৃদ্ধির পরেও পশ্চিমবঙ্গে সংক্রমণ বাড়ল সামান্যই, এক ধাক্কায় ২০ শতাংশের নীচে সংক্রমণের হার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন