ওয়াশিংটন: প্রেসিডেন্টের আসনে বসার পর সব থেকে বড়ো ধাক্কাটি খেলেন ডোলান্ড ট্রাম্প। এমনিতে মুসলিম প্রধান দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করে বিচারসভায় ধাক্কা খেয়েছিলেন তিনি, কিন্তু এ বার ধাক্কা গেলেন আইনসভায়, যেখানে আবার সংখ্যাগরিষ্ঠ সদস্যই রিপাবলিকান।

সাত বছর আগে বিমাবিহীন আমেরিকানদের জন্য সুলভ স্বাস্থ্যসেবা আইন চালু করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আইনটির নাম ছিল ‘ওবামাকেয়ার’। শুরু থেকেই ওবামাকেয়ারের বিরোধী ছিলেন রিপাবলিকান নেতারা। ট্রাম্পের নির্বাচনী প্রচারে অন্যতম মূল অঙ্গীকার ছিল এই ‘ওবামাকেয়ার’ বাতিল করা।

কিন্তু বললেই তো বাতিল করা যায় না। তার জন্য মার্কিন কংগ্রেসে ভোটাভুটি প্রয়োজন এবং বাতিলের পক্ষে দরকার অন্তত ২১৬টি ভোট। মার্কিন কংগ্রেসে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ, তাই আইনটি বাতিল হয়ে যাবে, সে ব্যাপারে খুব একটা সংশয় ছিল না। কিন্তু আদতে পুরো উলটপুরাণ। দেখা গেল বাতিল করার পক্ষে ভোট পড়েছে ২১৬-এর অনেক কম। কিন্তু কী ভাবে এমনটা ঘটল।

আইনটি বাতিলের বিপক্ষে ভোট দেবেন বলে ঐক্যবদ্ধ ছিলেন ডেমোক্র্যাট সদস্যরা। তাঁদের পাশাপাশি অনেক অনেক রিপাবলিকান সদস্যই ভোট দিয়েছেন আইনটি বাতিল করার বিপক্ষে। এর ফলে স্বভাবতই ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট বলে দেন, “আনুগত্যর ব্যাপারে অনেক কিছুই জানলাম আজ। জানলাম কী ভাবে ভোট কেনা যায়”, তাঁর ইঙ্গিত অবশ্য ডেমোক্র্যাটদের দিকেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন