চরম অর্থসংকটে রাষ্ট্রপুঞ্জ! অর্থভাণ্ডার শেষ হওয়ার পথে

নিউইয়র্ক: অর্থসংকট এ বার দেখা দিল রাষ্ট্রপুঞ্জে। অবস্থা এতটাই গুরুতর যে অক্টোবরের শেষে অর্থভাণ্ডার শেষ হওয়ার আশঙ্কা করছেন স্বয়ং মহাসচিব আন্তোনিও গেতেরেস।

এ রকম চলতে থাকলে রাষ্ট্রপুঞ্জের ৩৭ হাজার কর্মীর মাইনে প্রশ্নের মুখে পড়ে যেতে পারে। সে কারণে কর্মীদের উদ্দেশে আগাম চিঠি দিয়ে রেখেছেন গেতেরেস।

ওই চিঠিতে তিনি জানিয়েছেন, সমস্যার সমাধান না হলে ‘অন্যরকম পন্থা’ নিতে হতে পারে সংগঠনকে। তবে যে ভাবেই হোক কর্মীদের মাইনে আটকানো হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।

চিঠিতে তিনি লেখেন, “২০১৯-এর যা বাজেট আমাদের ধরা রয়েছে, তার মাত্র ৭০ শতাংশ দিয়েছে সদস্যরাষ্ট্রগুলি। এর ফলে এই মুহূর্তে সংগঠনে ২৩০ মিলিয়ন ডলারের কমতি রয়েছে। এই মাসের শেষের আগেই আমাদের অর্থভাণ্ডার শেষ হয়ে যেতে পারে।”

আরও পড়ুন কাশ্মীর উপত্যকা থেকে পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা তুলে দিচ্ছে প্রশাসন

খরচা কমানোর জন্য আগামী কয়েকমাসে তাদের নির্ধারিত অনুষ্ঠান, কনফারেন্সগুলি বাতিল করতে পারে রাষ্ট্রপুঞ্জ। কর্মী এবং আধিকারিকদের নির্দেশ দেওয়া, নিতান্ত প্রয়োজন ছাড়া ভ্রমণে যেন না যান তাঁরা।

বিভিন্ন দেশে তাদের শান্তিরক্ষাবাহিনীর খরচ না ধরলে, এ বছর রাষ্ট্রপুঞ্জের বাজেট ধরা হয়েছে ৫.৪ বিলিয়ন ডলার। এর ২২ শতাংশই দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.