Connect with us

পরিবেশ

হাতি সংরক্ষণে বড়োসড়ো পদক্ষেপ করল চিন

Published

on

আরও পড়ুন : রবিবারের পড়া: হাতিরালয়ে মানুষের হানা

বনপ্রাণী সংরক্ষণের এক কর্মী জানিয়েছেন, প্রতিবছর চোরা শিকারিরা ৩০ হাজার হাতি হত্যা করে তাদের দাঁতের জন্য’’। ১৯৯০ সালে আন্তর্জাতিক ভাবে হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ করা হয়।
]]>

কলকাতা

ব্রিটেন, হিডকোর সঙ্গে যৌথ উদ্যোগে তিন কোভিডযোদ্ধাকে সম্মান জানাল গো-জিরো মবিলিটি

সংবর্ধনা অনুষ্ঠানে কোভিডযোদ্ধাদের হাতে স্বচ্ছ ও দূষণহীন পরিবহণের সরঞ্জাম তুলে দিয়ে সম্মানিত করা হয়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাই-কমিশন, ওয়েস্ট বেঙ্গল হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (WBHIDCO) এবং ব্রিটেনের গো-জিরো মবিলিটি (GoZero Mobility UK) একত্রিত হয়ে অতিমারি চলাকালীন তিন কোভিডযোদ্ধার (COVID Warriors) নিরলস প্ররিশ্রমের স্বীকৃতি দিল।

মঙ্গলবার নিউটাউনের ইকো পার্কে একটি সংবর্ধনা অনুষ্ঠানে তাঁদের হাতে স্বচ্ছ ও দূষণহীন পরিবহণের সরঞ্জাম তুলে দিয়ে সম্মানিত করা হয়।

Loading videos...

ব্রিটিশ সরকার চলতি বছরের নভেম্বর মাসে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত রাষ্ট্রসঙ্ঘের গঠনমূলক সম্মলেন ‘সিওপি২৬’ (COP26) আয়োজন করবে। এই “জলবায়ু সম্মেলন”-এর মূল অগ্রাধিকার হল কার্বনশূন্য পরিবহণ। এটি শক্তি সুরক্ষা সরবরাহ করবে এবং পরিবহণ ক্ষেত্রে বায়ুদূষণ এবং নির্গমন উভয়ই হ্রাস করবে। সিওপি২৬-এর প্রচারে ব্রিটিশ সরকার শহর, ব্যবসা-বাণিজ্য, গবেষণা সংস্থা, সৃজনশীল সংস্থা এবং অন্যান্যদের সঙ্গে নিয়ে বৈদ্যুতিন গতিশীলতা বাড়িয়ে তুলতে এবং নতুনত্ব প্রদর্শনের লক্ষ্যে কাজ করছে।

ব্রিটেন এবং পশ্চিমবঙ্গ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একটি যৌথ শক্তি হিসাবে কাজ করছে এবং এ জাতীয় বিভিন্ন সহযোগিতামূলক উদ্যোগের মধ্যে এটি একটি অন্যতম উদ্যোগ।

গো-জিরো মবিলিটি একটি ব্রিটিশ সংস্থা। বৈদ্যুতিন সাইকেল প্রস্তুতকারক সংস্থাটির সদর দফতর বার্মিংহামে। কলকাতাকে কেন্দ্র করে দেশের ৬০টির বেশি শহরে উপস্থিতি রয়েছে তাদের।

মঙ্গলবার যে তিন জন কোভিডযোদ্ধাকে স্বীকৃতি দেওয়া হয়, তাঁরা হলেন পূর্ণিমা সেন দাস (এনকেডিএ-তে রক্ত ​​সংগ্রহ সহায়ক), সৌমিতা ঘোষ ( টাটা মেডিকেল সেন্টারের অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড পলিসি, কোয়ালিটি কন্ট্রোলের প্রধান) এবং অনুপকুমার ঘোষ (ইকো পার্কের ওয়েলফেয়ার ও স্যানিটেশন টিম)।

হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, “নিউটাউন বাংলার ‘সাইকেল’ রাজধানী হয়ে ওঠার আশাবাদী। আমরা সাধারণ মানুষকে সাইকেল ব্যবহার করতে উৎসাহিত করতে পেরে খুশি। সাইকেল ব্যবহার একটি সঠিক পদক্ষেপ এবং আমরা এই বিষয়ে ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনের সঙ্গে সহযোগিতা করে খুশি।

কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনার নিক লো বলেন, “নিউটাউন কলকাতার সেরা প্রথমসারির কর্মীদের মধ্যে তিনজনকে সম্মান জানাতে এই অনুষ্ঠানে এসে আমি খুব আনন্দিত। যে তিন জন কোভিডযোদ্ধা আজ সম্মানিত হলেন তাঁরা প্রকৃতঅর্থে প্রশংসা পাওয়ার যোগ্য”।

গো-জিরো মবলিটির প্রতিষ্ঠাতা এবং সিইও অঙ্কিত কুমার বলেন, “এই অনুষ্ঠানটি ‘মেডেল অব অনার’ অনুষ্ঠানের অংশ। গো-জিরো গতিশীলতার মাধ্যমে সমাজসেবা করছে। বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে এই উদ্যোগে শামিল করতে স্বীকৃতি দিচ্ছে। বিশ্বব্যাপী বৈদ্যুতিন সাইকেলের বিক্রি তীব্র গতিতে বাড়ছে”।

আরও পড়তে পারেন: রয়্যাল এনফিল্ড হিমালয়ান ২০২১ বাজারে আসছে, জেনে নিন চমকদার কিছু বৈশিষ্ট্য

Continue Reading

দঃ ২৪ পরগনা

সুন্দরবনের নদীতে প্লাস্টিকের দূষণ রুখতে বন দফতরের কড়া পদক্ষেপ, খুশি পরিবেশপ্রেমীরা

ম্যানগ্রোভ অরণ্যে ও নদীতে ভ্রমণের অনুমতিতে নতুন নিয়ম।

Published

on

সুন্দরবনে নির্দেশিকা। ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: সুন্দরবন ভ্রমণে বোট ও লঞ্চ চলাচলের উপর কড়া বিধি চালু করেছে দক্ষিণ ২৪ পরগনা আঞ্চলিক বন বিভাগ। অগ্নি নির্বাবক ব্যবস্থা না থাকলে বা নৌকায় প্লাস্টিক জাতীয় কিছু থাকলে অথবা যদি সাউন্ড বক্স ডিজে ব্যবহার করা হয়, তা হলে ম্যানগ্রোভ অরণ্যে ও নদীতে ভ্রমণের অনুমতি দেওয়া হবে না।

সম্প্রতি দক্ষিণ ২৪ পরগনা আঞ্চলিক বনকর্তার অফিস থেকে এই মর্মে এক নির্দেশিকা জারি করা হয়। একই ভাবে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের পক্ষ থেকেও পৃথক ভাবে নির্দেশিকা জারি করা হয়েছে।

Loading videos...

কয়েক সপ্তাহের ব্যবধানে সুন্দরবনের পর্যটকদের নৌকায় অগ্নিকাণ্ডের দু’টি পৃথক ঘটনার পরে নড়েচড়ে বসে প্রশাসন। দুর্ঘটনায় পড়া কোনও লঞ্চেই অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল না। দুর্ঘটনা এড়াতে তাই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সূত্র মারফত জানা গেল।

দক্ষিণ ২৪ পরগনার আঞ্চলিক বন বিভাগের এলাকা ঝড়খালি থেকে নামখানা পর্যন্ত বিস্তৃত। আরেকটি দিকে রয়েছে সুন্দরবন ব্যঘ্র প্রকল্পের এলাকা। নদীতে আবার প্লাস্টিক দূষণ বেড়ে গেছে। তাই এই পদক্ষেপ নেওয়া জরুরি ছিল।

জেলা বন আধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল বলেন, নামখানা, কৈখালি থেকে বা ক্যানিং থেকে বহু পর্যটক নদী পথে ভ্রমণ করছেন বর্তমানে। পরিদর্শনের সময় অনেকেই প্লাস্টিক ব্যবহার করে নদীতে ফেলে দিচ্ছেন। এতে নদীতে দূষণ বাড়ছে। তাই নদীপথে ভ্রমণের জন্য তিনটি বিধি লাগু করা হয়েছে। নদীতে ভ্রমণ করার জন্য আগাম অনুমতি নিতে হবে লঞ্চ বা বোট মালিকদের।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অধিকর্তা তাপস দাস বলেন, এই নিয়ম গোটা সুন্দরবনের জন্য লাগু করা হয়েছে। সে জন্য আমাদের এলাকাতেও যাতে এগুলি মানা হয় তার জন্য একটি পৃথক নির্দেশিকা জারি করা হয়েছে। নিয়ম না মানলে জরিমানা দিতে হবে।

পর্যটকরা এই নিয়ম না মানলে জরিমানার পাশাপাশি বোট মালিকদের শাস্তি হিসেবে তাদের বোট বা লঞ্চের লাইন্সেস বাতিল করা হবে। আর তাই এই নিয়ম মানার জন্য জোর কদমে প্রচার ও চলছে সুন্দরবনে। পরিবেশপ্রেমী মানুষ রাজ্য সরকারের এই পদক্ষেপে খুশি।

আরও পড়তে পারেন: ১২ ফেব্রুয়ারি স্কুল খুলতে ২৮ পাতার গাইডলাইন

Continue Reading

দঃ ২৪ পরগনা

সুন্দরবনের নদীতে ৬টি কুমির ছাড়ল বন দফতর

এ বারে সুন্দরবনে মোট ৫৫টি কুমির ছাড়বে বন দফতর।

Published

on

কুমির ছাড়া হচ্ছে সুন্দবনের নদীতে। ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ বাঁচানোর পাশাপাশি জীব বৈচিত্র্য রক্ষা করা খুব প্রয়োজন। সেই উদ্যোগের অংশ হিসেবেই বৃহস্পতিবার দুপুরে সুন্দরবনে ছাড়া হল ছ’টি কুমির।

সুন্দরবনের জীব পরিমণ্ডলের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য সুন্দরবনের নদীতে এই ছ’টি কুমির ছাড়ল বন দফতর। ১৯৭৬ সাল থেকে সুন্দরবনের পাথরপ্রতিমার ভগবতপুরের কুমির প্রকল্পে কুমির প্রজননের কাজ শুরু হয়েছে। সেখানেই জন্ম হয়েছে কুমিরগুলির। চার বছর বয়সের কুমিরদের নোনা জলে অর্থাৎ সুন্দরবনে ছেড়ে দেওয়া হয় এ দিন।

Loading videos...

বন দফতর এ বারে মোট ৫৫টি কুমির ছাড়বে সুন্দরবনের বিভিন্ন কোর অংশে। যার মধ্যে ৪০টি পুরুষ ও ১৫টি স্ত্রী কুমির থাকবে। বৃহস্পতিবার প্রথম পর্যায়ে ছ’টি কুমির ছাড়া হল সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত বিদ্যা রেঞ্জের স্টোরখালি এলাকায়। এগুলির মধ্যে পাঁচটি কুমির আনা হয়েছে ভগবতপুর কুমির প্রকল্প থেকে এবং একটি আনা হয়েছে সজনেখালি থেকে। ছ’টি কুমিরের মধ্যে একটি পুরুষ কুমির, আর বাকি পাঁচটি স্ত্রী কুমির। এদের প্রত্যেকের গড় ওজন ১৪.২৬ কেজি করে।

এ দিন নদীতে ছাড়া কুমিরগুলি সুস্থ আছে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত প্রাণী চিকিৎসক। কুমির ছাড়ার সময় স্টোরখালিতে উপস্থিত ছিলেন রাজ্যর প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) বিনোদকুমার যাদব, সুন্দরবন জীব পরিমণ্ডলের অধিকর্তা পিয়ার চাঁদ, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অধিকর্তা তাপস দাস, জেলার বন দফতরের ডিএফও মিলন মণ্ডল, সহকারী ডিএফও অনুরাগ চৌধুরী-সহ অন্যান্য আধিকারিকরা। আগামী দিনে বাকি কুমিরগুলোকেও সুন্দরবনে ছাড়া হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

আরও পড়তে পারেন: আরও এক দফায় ‘দুয়ারে সরকার’

Continue Reading
Advertisement
Advertisement
বিদেশ19 mins ago

ইন্ডিগো বিমানের জরুরি অবতরণ পাকিস্তানে

রাজ্য51 mins ago

‘সংযুক্ত মোর্চা’ নিয়ে বিরূপ মন্তব্য, সতীর্থ নেতাকে তোপ অধীররঞ্জন চৌধুরীর

দঃ ২৪ পরগনা2 hours ago

বালি দিয়ে তৈরি ভাস্কর্যে রাজ্য সরকারের এক গুচ্ছ প্রকল্প, আগে দেখেছেন?

শিল্প-বাণিজ্য3 hours ago

আবার এক ধাক্কা! এ বার সিএনজি এবং পিএনজির দাম বাড়ল দিল্লিতে

দেশ4 hours ago

দেশে দৈনিক সংক্রমণ নামল ১২ হাজারে, কমল সক্রিয় রোগীর সংখ্যাও

দেশ5 hours ago

ফের হাথরস! এ বার নির্যাতিতার বাবাকে গুলি করে খুন জামিনে মুক্ত অভিযুক্তের

দেশ5 hours ago

প্রথম দিনেই টিকাকরণের জন্য নথিভুক্ত ২৯ লক্ষ: স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

দেশ6 hours ago

চিনের ম্যালওয়্যারের কোনো প্রভাব ভারতের বিদ্যুৎ সরবরাহে পড়েনি, দাবি কেন্দ্রের

রাজ্য2 days ago

ব্রিগেড সমাবেশ: দরকারে ‘শান্তিনিকেতন’ বাড়ি নিলাম করে প্রতারিত মানুষের টাকা ফেরত, হুঁশিয়ারি মহম্মদ সেলিমের

BJP TMC Congress CPIM
রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গে ফিরতে পারে তৃণমূল সরকার, কী বলছে সমীক্ষা

ফুটবল2 days ago

পাঁচ গোল করেও ওড়িশার কাছে ছয় গোলের মালা পরল ইস্টবেঙ্গল

রাজ্য2 days ago

কলকাতায় তেজস্বী যাদব, হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ

রাজ্য3 days ago

দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম, কলকাতায় তাপমাত্রা ছুঁল ৩৬ ডিগ্রি

দঃ ২৪ পরগনা2 days ago

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

দেশ2 days ago

হিন্দিতে চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, হাতে পেয়ে ফেরালেন সাংসদ!

দেশ3 days ago

নয়া প্রজাতি নয়, দেশে করোনার সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী ‘সুপার স্প্রেডাররা’, দাবি বিশেষজ্ঞদের

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে