ভুটানের জমি দখল করে গ্রাম বানাচ্ছে চিন, ধরা পড়ল উপগ্রহচিত্রে

0

থিম্পু: চিনা সেনার বিরুদ্ধে প্রতিবেশী রাষ্ট্রের জমি দখল করে গ্রাম বানানোর অভিযোগ উঠল। বৃহস্পতিবার প্রকাশিত একটি উপগ্রহচিত্রে তেমনই দাবি করা হয়েছে। যদিও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া এখনও দেয়নি ভারত বা ভুটান কোনো দেশই।

যে জায়গায় এই গ্রাম তৈরি করার অভিযোগ উঠেছে, তা ডোকলামের খুব কাছে। এই এলাকাতেই ২০১৭ সালে ভুটানের জমিতে অনুপ্রবেশ করেছিল চিনের পিএলএ। ওই ঘটনার জেরে সে সময় ভারত এবং চিনের সেনার সংঘর্ষ হয়েছিল। সরাসরি যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল।

সেই সংঘর্ষস্থল থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে লালফৌজের রাস্তা এবং দু’টি গ্রাম বানানোর ছবি ধরা পড়েছে উপগ্রহচিত্রে। চিনের এই জবরদখল নয়াদিল্লির পক্ষে উদ্বেগজনক বলেই মনে করছে প্রতিরক্ষা বিশেষজ্ঞেরা।

গত বছর অরুণাচলের উত্তর সুবনসিরি জেলায় ভারতের জমি জবরদখল করে নির্মিত চিনা গ্রামের উপগ্রহছবি সামনে এসেছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সামরিক পর্যবেক্ষক সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছিল, তাসরি চু নদীর তীরে ১০১টি ঘর তৈরি করেছে চিনা সেনা।

সে সময় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী অভিযোগের সত্যতাও স্বীকার করেন। এ বারও উপগ্রহচিত্র প্রকাশ করেছে একটি আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষক সংস্থা।

আরও পড়তে পারেন

কলকাতা, মুম্বইয়ের পর এ বার করোনাকালের দৈনিক সর্বোচ্চ সংক্রমণ রেকর্ড করল দিল্লিও

রাজ্য বিজেপির সব সেল এবং বিভাগ ভেঙে দিলেন সভাপতি সুকান্ত

রাতভর চলল উদ্ধারকাজ, ভোরে ট্রেন দুর্ঘটনাস্থলে হাজির কেন্দ্রীয় মন্ত্রী

ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনায় আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা রেলের, আহত প্রায় ৫০, মৃত অন্তত ৭

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন