৭৬ দিন পর করোনাভাইরাসের ‘আঁতুড় ঘর’ থেকে উঠল লকডাউন

ওয়েবডেস্ক: হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে দীর্ঘ সময়ের লকডাউন তুলে নিল চিন। ৭৬ দিন পর লকডাউন উঠতেই এ দিন রাস্তায় বেরিয়ে পড়েন সাধারণ মানুষ। লকডাউনের জেরে যাঁরা এতদিন আটকে পড়েছিলেন, বাসস্টপ, স্টেশন এবং বিমানবন্দরগুলিতে তাঁদের ভিড় চোখে পড়ার মতোই।

গত বছরের ডিসেম্বরের শেষ থেকেই করোনাভাইরাসে (Coronavirus) জর্জরিত চিন (China)। তবে একটা সময়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা হু হু করে বাড়লেও গত মঙ্গলবার থেকে ছবিটা পুরোপুরি বদলে গিয়েছে। কারণ এই প্রথম কোভিড ১৯-এ (Covid 19) আক্রান্ত হয়ে নতুন করে কারও মৃত্যু হয়নি দেশে।

স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, মার্চের শুরু থেকেই উহানে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করে। একটা সময়ে যে হাসপাতালগুলিতে বেডের আকাল ছিল, সেগুলি ফাঁকা হতে শুরু করে। তবে শুরুতে সংক্রমণ এতটাই জোরালো হয়েছিল যে, যার জেরে এই শহরই বিশ্ববাসীর কাছে করোনাভাইরাস সংক্রমণের আতুঁড় ঘর হিসাবে পরিচিতি পেয়ে যায়।

বুধবার সরকারি ভাবে লকডাউন উঠে যায় উহান (Wuhan) শহরেও। প্রশাসন জানিয়েছে, লকডাউন তোলা হলেও সমস্ত বিধিনিষেধ এখনই তুলে নেওয়া হচ্ছে না। কর্তৃপক্ষ ঘোষণা করেছেন, শহর ছাড়তে কিউআর কোড দেখাতে হবে। কর্তব্যরত পুলিশকর্মীরা ওই কিউআর কোড স্ক্যান করে ভ্রমণকারীদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে পারবেন। একই সঙ্গে জানানো হয়েছে, উহান থেকে যাঁরা বেজিংয়ের উদ্দেশে রওনা দিচ্ছেন, তাঁদের ১৪ দিনের কোয়রেনটাইনে থাকতে হবে।

আরও পড়ুন: আরও ৪৩ স্বাস্থ্যকর্মীর রিপোর্ট নেগেটিভ, স্বস্তি এনআরএসে

গত মার্চ মাস থেকেই ছন্দে ফিরেছে চিন। আক্রান্তের সংখ্যা হ্রাসের সঙ্গে সঙ্গেই হাসপাতালগুলিতেও চাপ এখন হালকা। দেশের অধিকাংশ জায়গায় লকডাউন তুলে নেওয়ার পর এ বার উহান থেকেও পুরোপুরি তা প্রত্যাহার করায় স্বস্তির নিশ্বাস ফেলছে সকলেই।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.