india china
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: বিগত কয়েক মাস ধরে চলা আমেরিকা-চিন বাণিজ্যযুদ্ধে এ বার স্পষ্ট মেরুকরণের ইঙ্গিত মিলল। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সমানে-সামনে লড়াইয়ের ময়দানে ‘বাণিজ্যক সুরক্ষাবাদ’-কে সামনে রেখে ভারতের সাহায্য প্রার্থনা করে বিশেষ বার্তা দেওয়া হল চিনের তরফে।

এমনিতে আমেরিকার সঙ্গে ভারতের নির্দিষ্ট বাণিজ্যিক চুক্তি রয়েছে। তা সত্ত্বেও বিশ্বের অন্যান্য আমেরিকা-বিমুখ উন্নয়নশীল  দেশগুলির মতোই ভারতের উদ্দেশেও চিনের তরফে এ ধরনের বার্তা দেওয়ার অন্য কারণ থাকতে পারে।

আমেরিকার সঙ্গে পণ্য রফতানি নিয়ে চিনের বিবাদ গড়িয়েছে বহুদূর। অতিরিক্ত আমেরিকা-নির্ভরতা কমিয়ে বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলির সঙ্গে বাণিজ্য চুক্তিতে উঠেপড়ে লেগেছে চিন। চিনা দূতাবাসের মুখপাত্র জি রং বলেন, “বর্তমান পরিস্থিতি অনুযায়ী চিন ও ভারতকে বাণিজ্য সুরক্ষাবাদের প্রশ্নে ঐক্যবদ্ধ ভাবে লড়াই চালাতে হবে। এ ব্যাপারে দুই দেশেরই একে অপরের সহযোগিতা কাম্য”।

ওই চিনা কূটনীতিক চিন ও ভারতকে দুই বৃহত্তম উন্নয়নশীল দেশ হিসাবে উল্লেখ করে বলেন, “এই দুই দেশের বাজারের সামনে প্রবল সম্ভাবনা রয়েছে। চিন ও ভারত উভয়ই সংস্কার এবং উন্নয়নশীল অর্থনীতির গভীরতম অত্যাবশ্যক পর্যায়ে অবস্থান করছে। ফলে উভয়ের কাছেই স্থিতিশীল পরিবেশের প্রয়োজন”।

দেশের সলিসিটর জেনারেলপদে নিযুক্ত হলে তুষার মেহতা

একই সঙ্গে তিনি সতর্কতাবাণী হিসাবে বলেন, “মানবাধিকার ও ধর্মীয় বিষয়গুলির প্রেক্ষাপটে চিন ও ভারতের মতো উন্নয়নশীল দেশগুলির অভ্যন্তরীণ বিষয়গুলিতে আমেরিকা যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ এবং তাদের চিন্তাভাবনার প্রতিফলনেরও সম্ভাবনা থেকেই যায়”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন