india and china

নয়াদিল্লি: বিজেপির দুই নেতানেত্রীর আপত্তিকর মন্তব্য নিয়ে জোর বিতর্ক। দেশের গণ্ডি ছাড়িয়ে পৌঁছেছে বিদেশেও। সেই বিতর্কেই এ বার প্রতিবেশী চিনের প্রতিক্রিয়া।

টেলিভিশনের অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপি মুখপাত্র নূপুর শর্মা। তাঁকে সাসপেন্ড করেছে দল। এই ঘটনায় নবীনকুমার জিন্দল নামে আরেক নেতাকেও বহিষ্কার করেছে বিজেপি। তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়েরের পর তলব করেছে দিল্লি পুলিশ।

এই ঘটনায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে বেশ কিছু দেশ। ভারতের কিছু জায়গায় অশান্তির ঘটনাও ঘটেছে। এ ব্যাপারে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, “বিভিন্ন সভ্যতা ও ধর্মের প্রতি পারস্পরিক শ্রদ্ধার কথা বরাবরই বলে থাকে চিন। অহংকার এবং কুসংস্কার পরিত্যাগ করে শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে কাজ করা উচিত”।

চিনা আধিকারিকের বিবৃতিতে বলা হয়েছে, “এই সংক্রান্ত পরিস্থিতি সঠিক ভাবে সমাধান করা যেতে পারে বলেই আমরা মনে করি। বিভিন্ন সভ্যতা এবং ধর্মের মানুষকে সম্মান করা উচিত। একে অপরের সঙ্গে সমান ভাবেই সহযোগিতার মাধ্যমে চলা উচিত। আমাদের উচিত ঔদ্ধত্য এবং পক্ষপাতিত্ব পরিত্যাগ করা”।

বিজেপি নেত্রীর বক্তব্যের জেরে ভারতের বেশ কয়েকটি রাজ্যে বিক্ষোভ দেখান মুসলিম সম্প্রদায়ের মানুষ। কোথাও কোথাও তা হিংসাত্মক আকার নেয়। এ বিষয়েই ওয়াংয়ের প্রতিক্রিয়া চাওয়া হলে তিনি এই মন্তব্য করেন।

এ বিষয়ে কূটনৈতিক মহলের একাংশ স্মরণ করিয়ে দিয়েছে শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর ব্যাপক দমন-পীড়নের গুরুতর অভিযোগের কথা। শিনজিয়াংয়ের ঘটনাবলি বারবার দৃষ্টি আকর্ষণ করে আন্তর্জাতিক স্তরেও। কয়েক সপ্তাহ আগেও চিনের প্রত্যন্ত পশ্চিমাঞ্চলের শিনজিয়াং প্রদেশে মুসলিমদের আটক কেন্দ্রে রেখে দেওয়ার গোপন প্রক্রিয়া সম্পর্কে নজিরবিহীন তথ্য সামনে এসেছে। ফাঁস হওয়া কিছু কিছু ছবিতে উঠে এসেছে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর নৃশংস অত্যাচারের ঘটনা।

আরও পড়তে পারেন:

উঠছে সরকারি নিষেধাজ্ঞা, সমুদ্রে যাওয়ার প্রস্তুতি শুরু সুন্দরবনের মৎস্যজীবীদের

পারমাণবিক অস্ত্রভান্ডার দ্রুত শক্তিশালী করছে ভারত, এখনও কতটা এগিয়ে চিন

রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি-কে চাপে ফেলার কৌশল, দেশের প্রবীণ এই রাজনীতিক হতে পারেন বিরোধী জোটের প্রার্থী

বাড়ল গরমের ছুটি! বর্ষায় পড়ুয়ারা কী করে স্কুল যাবে, তা নিয়েই চর্চা সোশ্যাল মিডিয়ায়

সেনসেক্সে পতন ১৪০০ পয়েন্ট, নিফটি ১৫,৮০০-এর নীচে, ১০ বছরের সর্বনিম্ন স্তরে ডলারের তুলনায় টাকার দাম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন