বেজিং: চিনের চেচিয়াং প্রদেশের ইবু শহরে ব্যস্ততার ঋতু শুরু হয় জুন-জুলাই মাস থেকে। আর তখন থেকেই শুরু হয়ে যায় শহরে ক্রিসমাস। সান্তাবুড়োর বিচরণ। একটু অবাক হচ্ছেন ভাবছেন ব্যাপারটা কী? খোলসা করেই বলি।

yiwu-factories2

সারা বিশ্বে বড়দিনকে সাজিয়ে তোলার সরঞ্জামের ৬০ শতাংশ সরবরাহ করে ইবু শহর। এ বছরও তার অন্যথা হয়নি। চিনের সংবাদপত্র পিপলস ডেইলি জানাচ্ছে ১০০০টি কন্টেনার করে এ বছর ক্রিসমাসের নানা সামগ্রী গোটা বিশ্বে সরবরাহ করেছে এই ইবু শহর। আর এই বেচাকেনা শুরু হয়ে যায় গরমের অনেক আগে থেকেই। সান্তার পুতুল থেকে বিভিন্ন সামগ্রী, এলইডি লাগানো বল্গা হরিণ আরো কতো কী। মনে হবে ইবুতে জুন-জুলাই থেকে বড়দিন শুরু হয়েছে।

yiwu-factories3

সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, ইবু ক্রিসমাস ভিলেজে কেনাকাটা করতে বিশ্ব থেকে মানুষ ভিড় করেন। কেন আসেন তারা? ইবু আসলে খ্রিসমাস উৎসবের জন্য ‘সব পেয়েছির আসর’। তাই যার এ সব নিয়ে ব্যবসা করেন তারা সাজ-সজ্জার অর্ডার দিতে ইবুতে চলে আসেন। বেজিং-এর একটি সমীক্ষা সংস্থা জানাচ্ছে এ বছ প্রায় আট হাজার ক্রেতা এসেছেন কেনাকাটার জন্য। এ বছর অর্ডার দেওয়া মালপত্র ইউরোপের দেশগুলোতে সরবরাহ করা হয়েছে সরাসরি রেলপথে। সাইবেরিয়ার মধ্য দিয়ে চিন থেকে স্পেনে যেতে তিন সপ্তাহ সময় লাগে।

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here