ওয়েবডেস্ক: রাজধানী বেজিং-এর চ্যাওয়াং পার্কে কনফুশিয়াস, ডারউইনের পাশাপাশি রয়েছে তাঁর মূর্তি। জন্মজয়ন্তীতে সেই গান্ধীমূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধা জানাল একদল চিনা স্কুল পড়ুয়া। সঙ্গে ছিলেন তাঁদের শিক্ষকরাও। গান্ধী জয়ন্তী উদযাপনের অংশ হিসেবে পাঠ করা হল গান্ধীজির বহু উদ্ধৃতি।

বেজিং শহরের এক্মাত্র গান্ধী মূর্তিটি রয়েছে  চ্যাওয়াং পার্কেই। ২০০৫ সালে মূর্তিটি বানান সে দেশের প্রথিতযশা ভাস্কর উয়ান জিকুন। মহাত্মার জীবন, তাঁর বাণী খুদে পড়ুয়াদের অনুপ্রাণিত করবে, এই বিশ্বাস থেকেই তাঁর ১৪৮তম জন্মদিন পালনে উদ্যোগী হয়েছিলেন ফ্যাঙ্ককাওদি স্কুলের শিক্ষকবৃন্দ।

চ্যাওয়াং পার্কের সংগ্রহশালার পরিচালক চেন রুওহুয়ার ভাষায়, “গান্ধী তো শুধু ভারতের নয়, সারা পৃথিবীর। আজকের দিনটায় তাঁর অহিংসা, শান্তি, সহিষ্ণুতার বার্তা চিনের ছাত্রছাত্রিদের অবশ্যই স্মরণ করা উচিত।” অনুষ্ঠানে উপস্থিত থাকা শিক্ষক লুই জেন বললেন, “আজকের সমাজের সব সমস্যার সমাধান কিন্তু গান্ধীর মতাদর্শের মধ্যেই আছে”।

প্রসঙ্গত উল্লেখ্য, চিনের সাংঘাই-এর ‘সেন্টার ফর গান্ধিয়ান অ্যান্ড ইন্ডিয়ান স্টাডিজ’-এ গত সপ্তাহেই একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয় ছিল – গান্ধীর আদর্শের প্রাসঙ্গিকতা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here