চট্টগ্রাম: বাংলাদেশের সীতাকুণ্ডে রাসায়নিক ডিপোয় আগুন লেগে শনিবার রাতে অগ্নিকাণ্ডের সূচনা ঘটে। যাতে রবিবার বিকেল পর্যন্ত অন্তত ৪৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। মৃতদের মধ্যে দমকল বাহিনীর কয়েকজন কর্মীও রয়েছেন। আগুন নিয়ন্ত্রণে নেমেছে সেনাবাহিনী। রাত ১০টার মধ্যে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনার আশা প্রকাশ করা হয়েছে বাহিনীর তরফে।

এ দিন বিকেল ৫টা নাগাদ ঘটনাস্থলে দাঁড়িয়ে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল জয়নাল আবেদিন সাংবাদিকদের কাছে বলেন, “আগুন যতক্ষণ নিয়ন্ত্রণে আসবে না, ততক্ষণ ফায়ার সার্ভিসের সদস্যদের সঙ্গে সেনাবাহিনীর সদস্যরা থাকবেন। ইতিমধ্যে আগুন নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। আশা করা যায় রাত ১০টার মধ্যে পুরোপুরি নিয়ন্ত্রণে আসবে”।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, বিকেল গড়ালেও আগুনের মূল উৎস পর্যন্তই পৌঁছাতে পারেনি বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সেনা। কন্টেনার থেকে ধোঁয়া বের হচ্ছে। দেখা যাচ্ছে, আগুনের শিখাও। ফায়ার সার্ভিসের সদস্যরা জল ছিটাচ্ছেন। তার পরও নিভছে না আগুন।

অন্য দিকে, মৃতের সংখ্যাও বাড়ছে। বিকেল পর্যন্ত ঝলসে মৃত্যু হয়েছে অন্তত ৪৯ জনের। আহত পাঁচশোর আশপাশে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই মনে করছে সেনা ও ফায়ার সার্ভিস। নতুন আর মৃতদেহ উদ্ধার হয় কি না, সে দিকেও সজাগ দৃষ্টি রয়েছে সকলের।

প্রসঙ্গত, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে সংলগ্ন সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় একটি বড়োসড়ো কন্টেনার ডিপো অবস্থিত। আমদানি-রফতানি করা বিভিন্ন পণ্য এই ডিপোতে রাখা হয়। সেখানেই আচমকা আগুন লেগে যায়। ডিপোর ভিতরে মজুত থাকা দাহ্য পদার্থের জন্য দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। এমনকী আশেপাশের পরিস্থিতিও ভয়াবহ আকার ধারণ করে। ডিপোর সামনে রয়েছে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যদের গাড়ি। গেটের সামনে অজস্র জনতার ভিড় থাকলেও নিরাপত্তার কারণে কাউকেই ঢুকতে দেওয়া হচ্ছে না ভিতরে।

আরও পড়তে পারেন:

চটজলদি ঘোরার প্ল্যান, দেখে নিন তৎকালে টিকিট কনফার্ম করার পদ্ধতি

২০-৩০টা বিধানসভায় ভাগ্য নির্ধারণ করতে পারলে মুখ্যমন্ত্রী চলে আসতেন, এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চে অধীররঞ্জন চৌধুরী

পাচারকারী সন্দেহে সীমান্তে বিএসএফের গুলি, মুর্শিদাবাদে পাট খেত থেকে উদ্ধার যুবকের দেহ

আবারও সুদের হার বাড়াতে পারে আরবিআই, বৈঠকে বসছে মুদ্রানীতি কমিটি

৩ দিনের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তালিকায় একাধিক কর্মসূচি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন