ওয়াশিংটন : ডোনাল্ড ট্রাম্প যাতে হোয়াইট হাউস দখল করতে পারেন তার জন্য গত মাসের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া বেশ ভালো রকম মাথা গলিয়েছিল — এই তথ্য জানতে পেরেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। সিআইএ-র এক গোপন মূল্যায়নে জানা গিয়েছে, রিপাবলিকান প্রার্থীর জয় সুনিশ্চিত করতে রাশিয়ার চরেরা তলে তলে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে নাক গলিয়েছিল। এমনই খবর প্রকাশিত হয়েছে ওয়াশিংটন পোস্ট-এ। নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত আরও একটি রিপোর্টে বলা হয়েছে, গোয়েন্দা আধিকারিকরা স্থির নিশ্চিত যে, রাশিয়া প্রেসিডেন্ট নির্বাচন সংক্রান্ত নথি ‘হ্যাক’ করার কাজে জড়িত ছিল। 

প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া কতটা মাথা গলিয়েছিল, সে ব্যাপারে তথ্য জানার জন্য মার্কিন কংগ্রেসের তরফ থেকে বার বার বলা হচ্ছিল। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনী প্রচারের সময় যতগুলি ‘সাইবারহানা’ হয়েছিল তা নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা পর্যালোচনা করার নির্দেশ দেওয়ার পরই এই তথ্য প্রকাশ্যে এল।

ওয়াশিংটন পোস্ট-এর খবরে জানা গিয়েছে, ক্রেমলিনের সঙ্গে উইকিলিক্সের নিয়মিত যোগাযোগের কথা প্রকাশ্যে আসার পর থেকেই তোলপাড় শুরু হয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। হ্যাক করা হয়েছিল ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি এবং হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা জন পডেস্টার একাধিক ইমেল। এবং সেই সব হ্যাক করা নথি উইকিলিক্সের হাতে তুলে দিয়েছিল মস্কোর সঙ্গে যোগাযোগ রয়েছে এমন কিছু ব্যাক্তিবিশেষ।

সিআইএ-র এক আধিকারিকের কথায়, “রাশিয়ার লক্ষ্যই ছিল রিপাবলিকান প্রার্থীকে জয়ী করা”। অন্য দিকে ট্রাম্পপন্থীরা ভয়ানক খেপেছেন এই অভিযোগে। অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করে তাঁরা বলেছেন, পৃথিবীর ইতিহাসে অন্যতম বড়ো জয় এটা। উইকিলিক্স প্রধান জুলিয়ান অ্যাসেঞ্জ অবশ্য রাশিয়ার সঙ্গে তাঁদের যোগাযোগের কথা অস্বীকার করেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here