কোভিড-১৯: আশা দেখাচ্ছে ইতালি, স্পেন এবং ইরান

0

ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারীতে চরম বিপর্যস্ত বিশ্বের একাধিক দেশে শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা তুলনামূলক ভাবে কমেছে বলেই জানাল সংশ্লিষ্ট দেশগুলির স্বাস্থ্যমন্ত্রক। বিশেষ করে ইতালি, স্পেন এবং ইরানের মতো দেশগুলিতে কোভিড-আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়লেও অনেকটাই কমেছে নতুন করে সংক্রামিতের সংখ্যা।

গত দু’দিন ধরে স্পেনে (Spain) করোনাভাইরাস সংক্রমণের ঘটনা ক্রমশ বেড়ে চলার পরে গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা অনেকটাই হ্রাস পেয়েছে। সরকারি ভাবে জানানো হয়েছে, কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ১৫,২৩৮ জনের। বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৫২,৪৪৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যাও নিম্নমুখী। গত বুধবার মৃত্যু হয়েছিল ৭৫৭ জনের। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬৮৬ জনের।

প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ (Pedro Sanchez) বৃহস্পতিবার পার্লামেন্টে জানান, “এখন আমাদের অগ্রাধিকার হল পিছনের দিকে ফিরে না যাওয়া। বিশেষত আমাদের লক্ষ্য এখন সংক্রামিতের সংখ্যাকে ক্রমশ হ্রাস করা”।

অন্য দিকে ইতালিতেও গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত এবং হাসপাতালে ভরতি হওয়ার সংখ্যা কমেছে। এখনও পর্যন্ত করোনাভাইরাস সংক্রান্ত মৃত্যুর সংখ্যা ১৭,৬৬৯। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৫৪২।

ইতালির (Italy) সিভিল প্রটেকশন এজেন্সির প্রকাশিত তথ্য বলছে, এখনও পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ১৩৯,৪২২ জন। গত মঙ্গলবার থেকে আক্রান্ত হয়েছেন ৩.৮৩৬ জন। এজেন্সির ডিরেক্টর অ্যাঞ্জেলো বরেল্লি সতর্ক করে দিয়ে জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সরকারি কড়াকড়ি জারি থাকবে। সে দেশে এখনও পর্যন্ত সক্রিয় করোনা আক্রান্ত ৯৫,২৬২ এবং সুস্থ হয়েছেন ২৬,৪৯১ জন।

বৃহস্পতিবার ইরানের (Iran) স্বাস্থ্যমন্ত্রক জানায়, সে দেশে এখনও পর্যন্ত ৪,১১০ জন কোভিড-১৯ (COVID-19) আক্রান্তের মৃত্যু হয়েছে। নতুন করে মৃত্যু হয়েছে ১১৭ জনের। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১,৬৩৪ জন। যা শেষ কয়েকদিনের থেকে তুলনামূলক ভাবে কম। ইরানে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬৬,২২০।

আরও পড়ুন: রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা-মুক্ত তিন, আক্রান্ত ১২

এ বিষয়ে ইরানের স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র কিয়ানুশ জাহানপোর বলেছেন, সর্বশেষ পরিসংখ্যান থেকে দেখা গেছে যে নতুন করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা অনেকটাই নিম্নমুখী।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন