ভারত থেকে দেশে ফিরলেই নাগরিকদের জেলে পাঠাবে অস্ট্রেলিয়া

0
অস্ট্রেলিয়া

খবর অনলাইন ডেস্ক : ভারত থেকে দেশে ফিরলে এবার শাস্তি মুখে পড়তে হবে অস্ট্রেলিয়ার নাগরিকদের। শাস্তি হিসাবে পাঁচ বছরের কারাদণ্ড অথবা জরিমানা দিতে হবে। বিবিসি অনলাইনের একটি প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের জন্য ইতিমধ্যেই ভারত থেকে যাতায়াতের নিষিদ্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এবার দেশে ফিরলে নাগরিকদের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করল তারা।

Loading videos...

এ সপ্তাহের গোড়াতেই ভারতে থেকে সমস্ত বিমান চলাচল নিষিদ্ধ করে তারা। সরকারি তথ্য অনুযায়ী বর্তমানে ভারতে নয় হাজার অস্ট্রেলিয় নাগরিক রয়েছেন। যার মধ্যে প্রায় ৬০০ জন করোনা আক্রান্ত।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, এবারই প্রথম অস্ট্রেলিয় নাগরিকদের ভারত থেকে ফেরাকে অপরাধ হিসাবে ধরা হচ্ছে।

তবে সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। এবিসি নিউজকে দেশের এক চিকিৎসক জানিয়েছেন, ‘‘ ভারতের আমাদের পরিবার মারা যাচ্ছেন। সেখান থেকে বের করে আনার কোন উপায় নেই। এটা সরকারের বেপরোয়া মনোভাব।’’

সোমবার থেকে এই নির্দেশ কার্যকর হবে বলে জানা গিয়েছে। আগামী ১৪ দিনের মধ্যে যারা ভারত থেকে ফেরার তারিখ ঠিক করেছিলেন, তাদের জন্য এই নিয়ম কার্যকর হবে। এই নিয়ম ভাঙলে সর্বোচ্চ পাঁচবছরের কারাদণ্ড বা ৬৬ হাজার অস্ট্রেলিয় ডলার জরিমানা অথবা উভয় শাস্তিই হতে পারে। ১৫ মের পর এই সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট এক বিবৃতিতে জানিয়েছেন, হালকা ভাবে সরকার এই সিদ্ধান্ত নেয়নি। জনস্বাস্থ্যের ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ।

এই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে মানবাধিকার সংস্থাগুলি। তাদের মতে, সরকার এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বদলে, কোয়ারেন্টিন ব্যবস্থাকে আরও উন্নত করার দিকেই নজর দেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.