ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) ভারতকে করোনভাইরাস মহামারির (coronavirus pandemic) বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের প্রস্তাব দিয়েছেন বলে শুক্রবার জানাল সে দেশের জাতীয় সংবাদ মাধ্যম।

ভারতে কোভিডে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি জিনপিং।

চিনা রাষ্ট্রপতির মন্তব্য উদ্ধৃত করে জাতীয় সংবাদ মাধ্যমটি জানিয়েছে, “চিন কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে এবং ভারতকে সাহায্য করতে রাজি আছে”।

এমনিতে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে চিন থেকে চিকিৎসা সরঞ্জাম আমদানিতে গতি বাড়িয়েছে ভারতের শুল্ক দফতর। বিশেষত, কোভিড-১৯ রোগীর চিকিৎসা অথবা পর্যবেক্ষণে ব্যবহৃত সরঞ্জামগুলির আমদানির পথ মসৃণ করা হয়েছে। আমদানিকারকরা জানিয়েছেন, অক্সিজেন কনসেন্ট্রেটর, অক্সিমিটার, ভেন্টিলেটর, পিপিই কিট এবং থার্মোমিটারের মতো সরঞ্জামগুলিকে অগ্রাধিকার এবং জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হচ্ছে।

তবে এক দিকে যখন চিন থেকে চিকিৎসা সরঞ্জাম আমদানির বিষয়টি তরান্বিত করছে ভারত, তখন উল্টো পদক্ষেপ নিয়েছে চিন। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চিনের সরকারি সিচুয়ান এয়ারলাইন্স ১৫ দিনের জন্য ভারতে যাওয়ার সমস্ত পণ্যবাহী উড়ান স্থগিত করেছে।

প্রসঙ্গত, করোনা আবহে চিন দক্ষিণ এশিয়ায় চিকিৎসাসামগ্রীর ভাণ্ডার গড়ে তুলতে চায়। চিনের উদ্যোগেই সম্প্রতি ঢাকায় দক্ষিণ এশিয়ার বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিনের উদ্যোগে আয়োজিত ওই বৈঠকে বাংলাদেশ, চিন, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল ও শ্রীলক্ষার বিদেশমন্ত্রীরা যোগ দেন। ভারত-সহ দক্ষিণ এশিয়ার অপর তিন দেশ এই উদ্যোগে যোগ দেওয়া থেকে বিরত রয়েছে। তবে তারা যে কোনো সময় যোগ দিতে পারবে।

আরও পড়তে পারেন: দক্ষিণ এশিয়ায় চিকিৎসাসামগ্রীর মজুত ভাণ্ডার গড়ে তুলতে চায় চিন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন