এপ্রিলের মধ্যেই আমেরিকানরা টিকা পাবেন, জানালেন ডোনাল্ড ট্রাম্প

0
Donald Trump

খবর অনলাইন ডেস্ক: রাষ্ট্রপতি নির্বাচনের পর থেকে এই প্রথম প্রকাশ্যে বক্তব্য রাখলেন আমরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। জানালেন কোভিড টিকাকরণের সময়সীমা।

ফাইজারের কোভিড টিকার (Covid vaccine) খবর জানিয়ে ট্রাম্প বলেন, সমস্ত সাধারণ মানুষের জন্য এই টিকা পেতে আগামী বছরের এপ্রিল মাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।

ট্রাম্প হোয়াইট হাউসে রোজ গার্ডেন থেকে বক্তব্য রাখার সময় বলেন, “কয়েক সপ্তাহের মধ্যেই সামনের সারির কর্মী, প্রবীণ এবং উচ্চ ঝুঁকিযুক্ত আমেরিকানদের ভ্যাকসিন দেওয়া হবে”।

একই সঙ্গে তিনি বলেন, “টিকার জন্য আমরা বিনিয়োগ করেছিল। ফাইজার নিখরচায় টিকা সরবরাহের বিষয়টি নিশ্চিত করবে”। আমেরিকার নির্বাচনের পর জো বাইডেনের (Joe Biden) জয়ী হওয়ার বিষয়টিকে মেনে না নেওয়া ট্রাম্পের এটাই ছিল প্রথম কোনো জনসমক্ষে বক্তব্য।

তবে ভোটের কারচুপি অথবা ভ্যাকসিন নিয়ে যড়যন্ত্রের কথা তুলে ধরে একাধিক টুইট করেছেন এ ক’দিন। টুইটারে ট্রাম্প অভিযোগ করেন, “ডেমোক্র্যাটরা চায়নি ভোটের আগে আমি ভ্যাকসিনের সুবিধা পাই। তাই পাঁচ দিন পর এই খবর দেওয়া হল। যা আমি আগে থেকেই বলে আসছি”।

অন্য আর একটি টুইটে তিনি বলেন, “দীর্ঘদিন ধরেই আমি বলে আসছি, ভোট পেরিয়ে গেলেই ফাইজার ও অন্য সংস্থাগুলি টিকার কথা ঘোষণা করবে। কারণ, ভোটের আগে তাদের সেই ঘোষণা করার সাহস নেই। যেমন সাহস নেই এফডিএ-র”।

যদিও ভোটের আগেই আমেরিকার প্রদেশগুলিকে ১ নভেম্বর থেকেই করোনাভাইরাস ভ্যাকসিনের বণ্টনের জন্য প্রস্তুত থাকতে বলেছিল আমেরিকার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। প্রদেশের গভর্নরদের উদ্দেশে ২৭ আগস্ট দিনাঙ্কিত একটি চিঠিতে আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড জানিয়েছিলেন, “অদূর ভবিষ্যতে’ প্রদেশগুলি ম্যাকেসন কর্পোরেশন থেকে অনুমোদন গ্রহণ করবে। ওই সংস্থা প্রদেশ ও স্থানীয় স্তরের স্বাস্থ্য বিভাগ এবং হাসপাতালগুলি-সহ বিভিন্ন জায়গায় ভ্যাকসিন বিতরণের জন্য সিডিসির সঙ্গে চুক্তি করেছে”।

৩ নভেম্বর ছিল আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন। তার দু’দিন আগেই ভ্যাকসিন বণ্টন করে ভোটের বাজারে সুযোগ নেওয়ার চেষ্টা চলছিল বলে অভিযোগ তুলেছিল বিরোধীরা।

আরও পড়তে পারেন: ডিসেম্বরের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ১০ কোটি ডোজ ভ্যাকসিন পাচ্ছে ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন