ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি পাক মন্ত্রীর

0
fawad chaudhry

ওয়েবডেস্ক: জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করার পর ভারতের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছেন স্বয়ং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার তাঁর ভাষাতেই কথা বলে ভারতের সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা উচিত বলে হুঁশিয়ারি দিলেন পাকিস্তানের বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরি।

এ দিন পাক সংসদের একটি যৌথ অধিবেশনে ফাওয়াদ বলেন, “ভারতীয় রাষ্ট্রদূত কেন এখনও এখানে রয়েছেন। আমরা কেন তাদের (ভারতের) সঙ্গে কূচনৈতিক সম্পর্ক ছিন্ন করছি না। দু’দেশের মধ্যে যখন কোনো রকমের কূটনৈতিক সম্পর্ক থাকবে না, তখন সেখানে (ভারতে) আমাদের রাষ্টদূতের থাকারও কোনো প্রয়োজন পড়বে না”।

তবে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসরিয়া সম্পর্কে ফাওয়াদ বলেন, ভারতীয় রাষ্ট্রদূত এক জন ভালো মানুষ, কিন্তু তিনি ফ্যাসিবাদী শাসনব্যবস্থার প্রতিনিধিত্ব করছেন।

যদিও কাশ্মীর নিয়ে হুঁশিয়ারি দিয়ে ফাওয়াদ বলেন, পাকিস্তান কোনো দিনই কাশ্মীরকে প্যালেস্টাইন হতে দেবে না। একই সঙ্গে তিনি বলেন, “পাকিস্তানকে যুদ্ধকে ভয় পায় না, কারণ যে কোনো কিছুর থেকে সম্মান গুরুত্বপূর্ণ। আমাদের স্থির করতে হবে, অপমান এবং যুদ্ধের মধ্যে কোনটাকে বেছে নেব। সম্মান রক্ষার জন্য যুদ্ধ হয়, সেখানে হার-জিতের প্রসঙ্গ বড়ো নয়। স্বাভাবিক ভাবেই আমাদের যুদ্ধের ভয়ে ভীত হওয়ার প্রয়োজন নেই”।

এর আগে ৩৭০ অনুচ্ছেদ রদ নিয়ে আন্তর্জাতিক আদালতে যাওয়ার কথা জানিয়েছিলেন ফাওয়াদ। একটি বেসরকারি টেলিভিশনের কাছে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আর্জি জানানো দরকার।

প্রসঙ্গত, গত মঙ্গলবার পাকিস্তানের সংসদে একটি যৌথ অধিবেশনে বক্তব্য পেশ করতে গিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, এর ফলে আরও একটা পুলওয়ামার মতো ঘটনা ঘটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here