ভারত থেকে সাইবার হানা চিন, পাকিস্তান এবং নেপালে! চাঞ্চল্যকর রিপোর্ট চিনা সংবাদ মাধ্যমে

0
India China
ভারতের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ চিনের। প্রতীকী ছবি

ভারতের উন্নত সাইবার প্রযুক্তি সম্পর্কে বিশেষ কিছুই জানে না অনেক দেশ, বলছে চিন!

নয়াদিল্লি: ভারতে থেকে চিন, পাকিস্তান এবং নেপালে সাইবার হানা চালানোর দাবি করল চিন সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’। “ভারত থেকে সাইবার হানার পর্দাফাঁস” শিরোনামের রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতের বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং রাষ্ট্রীয় সমর্থনে বেশ কয়েকটি হ্যাকার গোষ্ঠী উল্লিখিত দেশগুলোকে নিশানা করছে।

গ্লোবাল টাইমস রিপোর্টে বলা হয়েছে, বেশ কয়েক বছর ধরেই চিন, নেপাল এবং পাকিস্তানের রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির পাশাপাশি প্রতিরক্ষা এবং সামরিক ইউনিটগুলিতে ক্রমাগত সাইবার হানার প্রমাণ পাওয়া যাচ্ছে।

চিনের বেশ কয়েকটি নেতৃস্থানীয় সাইবার সিকিউরিটি কোম্পানি এই তদন্তে পরিচালনা করেছে। সেখান থেকেই বেশ কিছু অত্যাধুনিক নেটওয়ার্কের হদিশ মিলেছে। গ্লোবাল টাইমস বলেছে, “এভিল ফ্লাওয়ার ইন সাউথ এশিয়া, ল্যুর অব বিউটি, ঘোস্ট ওয়্যার এলিফ্যান্ট রোমিং দ্য হিমালয়াজ, ইত্যাদি-সহ এ ধরনের সাংকেতিক নামের গোষ্ঠীগুলোর হদিশ পাওয়া গিয়েছে, যেগুলোর পিছনে ভারত সরকারের সমর্থন রয়েছে”।

চিনের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ‘৩৬০ সিকিউরিটি টেকনোলজি’ গ্লোবাল টাইমসকে জানিয়েছে, “ভারতের হ্যাকাররা গত দু’বছরে চিনের একাধিক সংস্থা এবং ব্যক্তিকে লক্ষ্য করে সাইবার হামলা চালিয়ে সক্রিয়ভাবে ধরা পড়েছে। ২০২০ সালে, সংস্থাটি ভারত থেকে ১০০টিরও বেশি প্রাথমিক পেলোড নিরীক্ষণ ও ক্যাপচার করেছে এবং তারা বিভিন্ন ক্ষেত্রে হারপুন ইমেলের মাধ্যমে ক্ষতিকারক পেলোডগুলো চালানোর জন্য ব্যবহারকারীদের প্ররোচিত করেছে”।

সংস্থাটি আরও দাবি করেছে, চিনের শিক্ষা, প্রশাসন, মহাকাশ এবং প্রতিরক্ষা শিল্পকে লক্ষ্য করে ভারতীয় হ্যাকারদের আক্রমণ ২০২১ সালের প্রথমার্ধে মারাত্মক ভাবে বেড়ে যায়। বিশেষত রাজনীতি এবং অর্থনীতি, মহামারি পরিস্থিতি এবং শিল্প উদ্যোগের বিষয়গুলিতে উল্লিখিত সংস্থা বা ব্যক্তিদের লক্ষ্য করে অনলাইনে এই আক্রমণগুলি চলেছিল।

রিপোর্টে দাবি করা হয়েছে, ভারত যে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলোর জন্যেও হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে, এমন ধারণা নেই অনেকেরই। অন্য দিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোও ভারতের উন্নত সাইবার প্রযুক্তি সম্পর্কে বিশেষ কিছু জানে না। বেজিং-ভিত্তিক ইনস্টিটিউট অব চায়না সাইবারস্পেস স্ট্র্যাটেজির প্রধান কিন আনের মন্তব্য উদ্ধৃত করে রিপোর্টে দাবি করা হয়েছে, সাইবার জগতে ভারতের ক্রমাগত হয়রানি এবং চ্যালেঞ্জগুলির সঙ্গে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন কৌশলের সঙ্গে বেশ মিল রয়েছে।

আরও পড়তে পারেন: সীমান্ত নিয়ে ভারতের উপর চাপ বাড়াতে ‘কৌশলগত পদক্ষেপ’ চিনের, ফাঁস করল পেন্টাগন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন