কানবেরা (অস্ট্রেলিয়া) : অস্ট্রেলিয়ায় এই প্রথম কোনো সদস্য সংসদের নিম্ন কক্ষের অধিবেশন চলা কালীন কক্ষে বসে সন্তানকে বুকের দুধ পান করালেন। সদস্যর নাম ল্যারিসা ওয়াটারস। তিনি বামপন্থী রাজনৈতিক দল গ্রিনস-এর সদস্য। মঙ্গলবার সংসদে অধিবেশন চলার সময় তাঁর দু’ মাসের শিশুকন্যাকে বুকের দুধ খাওয়ান তিনি। টুইটারে তিনি সেই ছবি পোস্টও করেন। ওয়াটারস বলেন, সংসদে আরও অনেক নারী সাংসদ প্রয়োজন। আর তার জন্য কাজের জায়গাটা এমন হওয়া উচিত যাতে মেয়েরা সেখানে কাজ করতে স্বচ্ছন্দ বোধ করে।

তিনি এ-ও বলেন, কাজের জায়গাগুলোতে সবাই যাতে তাঁদের সন্তানকে সহজে রাখতে পারেন সে বিষয়টি নিশ্চিত করা দরকার। কাজের জায়গায় সন্তানদের রেখে দেখাশোনা করতে পারলে নারীরা সন্তান নিতে উৎসাহিত হবেন বলেও মনে করেন ওয়াটারস।

অস্ট্রেলিয়ায় সংসদের নিম্নকক্ষে বসে সন্তানকে বুকের দুধ খাওয়ানোর অনুমতি দেওয়া হয় ২০১৬ সালে। কিন্তু ওয়াটারসের আগে কেউ সেই সুবিধে কাজে লাগাননি। নিম্ন কক্ষে এই অনুমতি গত বছর দেওয়া হলেও, ২০০৩ সাল থেকে সংসদের উচ্চকক্ষে এই অনুমতি দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৫ সালে স্পেনের সংসদের এক জন সদস্য তাঁর সন্তানকে অধিবেশন চলা কালীন বুকের দুধ পান করান। ব্রিটেনে হাউজ অব কমনসেও এই বিষয়ে অনেকে সুপারিশ করেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here