press freedom pakistan

ওয়েবডেস্ক: মুম্বই হামলার জন্য পাকিস্তানি জঙ্গিদের হাত থাকার কথা স্বীকার করে দেশের প্রথম সারির ইংরেজি দৈনিক ‘ডন’-এ একটি সাক্ষাৎকার দিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেই সাক্ষাৎকার ছাপানোর ‘শাস্তি’ হিসেবে পাকিস্তানের বিভিন্ন জায়গায় ‘ডন’-এর ওপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানা গিয়েছে।

এমনিতে সংবাদমাধ্যমের স্বাধীনতায় ১৮০ দেশের মধ্যে পাকিস্তান রয়েছে ১৩৯ নম্বরে। সেই ‘ধারাই’ বজায় রইল পাকিস্তানে। জানা গিয়েছে, বালুচিস্তান এবং সিন্ধু প্রদেশের বিভিন্ন অঞ্চলে নিষিদ্ধ হয়েছে ‘ডন’। সেই সঙ্গে দেশের সবক’টি সেনা ছাউনিতেও এই সংবাদপত্র ব্রাত্য হয়ে গিয়েছে।

গত শনিবার ‘ডন’-এ একটি সাক্ষাৎকার প্রকাশিত হয় শরিফের। সেখানে তিনি মুম্বই হামলার জন্য পাকিস্তানি জঙ্গিদের দায়ী করে দেশের অভ্যন্তরীণ পরিস্থিতির তুলোধোনা করেন। এর পরেই বিভিন্ন মহল থেকে সমালোচিত হতে শুরু করেন তিনি। তাঁর বিরুদ্ধে তীব্র তোপ দাগে পাক সেনা। অন্য দিকে তাঁর নিজের দল জানিয়ে দেয় ভারতীয় সংবাদমাধ্যম মন্তব্যের ভুল ব্যাখ্যা করেছে।

এই সাক্ষাৎকার প্রকাশ করার জন্য ‘ডন’কেও সমালোচিত হতে হয়। তাকে তুলোধোনা করে পাকিস্তানের প্রেস কাউন্সিলও। দেশের সার্বভৌমত্বের সঙ্গে বড়োসড়ো ষড়যন্ত্র করা হয়েছে বলে অভিযোগ করা হয়। সেই সঙ্গে হুমকি দেওয়া হয় তেমন হলে দেশদ্রোহিতার তকমাও ‘ডন’-এর গায়ে লেগে যেতে পারে।

তবে এ রকম ঘটনা এটাই প্রথম নয়। গত মাসে দেশের ৮০ শতাংশ অঞ্চলে জিও টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। বিশেষজ্ঞ মহলের ধারণা, দেশের পরম ক্ষমতাশালী সেনার অঙ্গুলিহেলনেই এই কাণ্ড করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here