south korea hospital fire

ওয়েবডেস্ক: সাত বছর আগে আমরি হাসপাতালে ঘটে যাওয়ার ভয়াবহ দুর্ঘটনার স্মৃতি ফিরল দক্ষিণ আফ্রিকায়। সেখানে একটি হাসপাতালে আগুন লেগে মৃত্যু হয়েছে অন্তত ৪১ জনের। এখনও পর্যন্ত ৭০ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

শুক্রবার সকালে দেশের মিরিয়াং শহরের শেজং হাসপাতালে এই আগুন লাগে। প্রত্যক্ষদর্শীদের মতে, হাসপাতালের এমার্জেন্সি রুমেই প্রথম আগুন লেগেছিল। এই হাসপাতালের লাগোয়া একটি নার্সিং হোমও রয়েছে। আগুন লাগার সময়ে হাসপাতালে এবং নার্সিং হোমে মোট দুশোজন রোগী ছিলেন।

সংবাদসংস্থা ইয়নহাপ জানিয়েছে, মৃত্যুর পেছনে ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হওয়াকেই দায়ী করেছেন দমকলকর্মীরা। তবে আগুন লাগার কারণ এখনও অজানা বলে জানিয়েছেন দমকল বিভাগের প্রধান চৈ-মান উ। তিনি বলেন, “হাসপাতাল এবং নার্সিং হোমে থাকা রোগী, তাদের আত্মীয় পরিজন এবং কর্মীরা এই আগুনের শিকার হয়েছেন। অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার পথেও অনেকের মৃত্যু হয়েছে।”

তবে এই দু’টি জায়গায় আটকে পড়া সব মানুষকেই নিরাপদে সরিয়ে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন উ। এই ঘটনার পরেই একটি জরুরি বৈঠক ডেকেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন। ঘটনার কিছুক্ষণের মধ্যেই মৃতদের প্রতি শ্রদ্ধা এবং আহতদের পাশে দাঁড়াতে মিরিয়াং-এ হাজির হয়েছেন শাসক এবং বিরোধী দলের নেতাদের নিয়ে তৈরি একটি বিশেষ দল।

উল্লেখ্য, গত এক দশকে এটিই দক্ষিণ কোরিয়ার সব থেকে প্রাণঘাতী আগুন। তবে গত মাসে দক্ষিণ কোরিয়ার একটি শহরে জিমে আগুন লেগে প্রাণ হারিয়েছিলেন ২৯ জন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here