খবরঅনলাইন ডেস্ক: লড়াই শেষ। অবশেষে হোয়াইট হাউসের মসনদে বসছেন ডেমোক্র্যাটিক পার্টির (Democratic Party)  জো বাইডেন (Joe Biden)। মার্কিন সংবাদজগত এই খবর দিয়েছে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) দ্বিতীয় বারের জন্য দেশের প্রেসিডেন্ট হতে পারলেন না।

ভারতীয় সময় শনিবার রাত ১০টা নাগাদ সিএনএন, এনবিসি নিউজ এবং সিবিএস নিউজ জানিয়ে দিয়েছে, পেনসিলভানিয়ায় ২০টি ইলেকটোরাল ভোট জিতে জয়ের ম্যাজিক সংখ্যা পেরিয়ে গিয়েছেন জো বাইডেন।

৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি জিততে পারলে মার্কিন প্রেসিডেন্টের মসনদে বসা যায়। বাইডেন এখনও পর্যন্ত ঘোষিত ৫০৪টি ইলেকটোরাল ভোটের মধ্যে পেয়েছেন ২৯০টি ভোট, ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পর এই প্রথম কোনো ক্ষমতাসীন কোনো  প্রেসিডেন্ট দ্বিতীয় বারের জন্য নির্বাচিত হতে পারলেন না।

সম্মানিত বোধ করছেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে জো বাইডেন বলেছেন, আমেরিকানরা তাঁদের প্রেসিডেন্ট হিসাবে তাঁকে নির্বাচিত করায় তিনি সম্মানিত বোধ করছেন। তিনি আরও বলেছেন, নির্বাচনী প্রচারের দরুন দেশে যে বিভাজন তৈরি হয়েছে, তা জোড়া লাগিয়ে দেশকে ঐক্যবদ্ধ করার সময় এখন।

বাইডেন টুইটারে বলেছেন, “আমেরিকার জনগণ আমার প্রতি এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রতি যে আস্থা দেখিয়েছেন তাতে আমি সম্মানিত ও বিনীত বোধ করছি। অভূতপূর্ব বাধার মুখে পড়েও এক বিশাল সংখ্যক আমেরিকান ভোট দিয়েছেন।”

বাইডেন আরও বলেছেন, “নির্বাচনী অভিযান শেষ হয়ে গিয়েছে। এখন সময় হল সমস্ত ক্রোধ ও কড়া বাক্যবাণ পিছনে রেখে দেশ হিসাবে একজোট হওয়া। আমেরিকার কাছে এই সময়টা হল ঐক্যবদ্ধ হওয়া এবং সব কিছুর আরোগ্য করা।”   

আদালতে যাবেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প কিন্তু এই পরাজয় এখনও মেনে নিতে পারেননি। তিনি বলেছেন, তাঁর পরবর্তী কাজ হল প্রেসিডেন্ট নির্বাচনের (US President election) ফলকে চ্যালেঞ্জ করে আগামী সপ্তাহে কোর্টে যাওয়া। ট্রাম্প আরও বলেছেন, “নির্বাচন শেষ হতে এখনও ঢের দেরি।”

শনিবার এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমরা সবাই জানি জো বাইডেন কেন মিথ্যে করে নিজেকে জয়ী ঘোষণা করার জন্য ছটফট করছেন এবং সংবাদজগতে তাঁর বন্ধুরা কেন তাঁকে সাহায্য করার জন্য এত চেষ্টা করে চলেছেন। তাঁরা চান না সত্যিটা সর্বসমক্ষে আসুক। মোদ্দা কথা হল, “নির্বাচন শেষ হতে এখনও ঢের দেরি।”

নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে রিপাবলিকান প্রার্থী (Republican Party)  ট্রাম্প বার বার ভিত্তিহীন দাবি করে চলেছেন।

খবরঅনলাইনে আরও পড়ুন

জয় নিশ্চিত, ‘প্রেসিডেন্ট হিসেবে’ নিজের পরিকল্পনার কথা জানালেন জো বাইডেন   

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন