raghuram rajan

ওয়েবডেস্ক: দেশের অর্থনৈতিক বৃদ্ধিকে ত্বরাণ্বিত করার বহুবিধ ব্যাখ্যা করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ঠিক একই সময়ে ভিন্ন ভাষায় সরকারকে বিদ্ধ করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

বার্কলেতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজন দাবি করেন, ২০১২-১৬ সাল, চার বছর ভারতের অর্থনৈতিক বৃদ্ধি তীব্র গতিতে এগোচ্ছিল। তার আগে বিশ্বজুড়ে সৃষ্টি হওয়া আর্থিক মন্দার প্রভাব কাটিয়ে ভারতের অর্থনীতি তুলনামূলক ভাবে সামনের দিকে ধাবমান ছিল। কিন্তু নোট বাতিল এবং জিএসটি চালু করার পর থেকেই সেই গতিতে ছেদ পড়ে যায়।

রাজনের দাবি, ওই চার বছরের গতির সঙ্গে সামঞ্জস্য রেখে ভারতীয় অর্থনীতিক বৃদ্ধি রোধ পেয়েছে। মাত্র ৭ শতাংশের অর্থনৈতিক বৃদ্ধি ভারতের জন্য যথেষ্ট নয়।

রাজনের নিজের ভাষায়, “নোট বাতিল এবং জিএসটির ধারাবাহিক ধাক্কা ভারতের অর্থনৈতিক বৃ্দ্ধির হারকে পিছনের দিকে নিয়ে গেছে। সব থেকে বিস্ময়ের বিষয়, ঠিক যে সময় বিশ্ব অর্থনীতির উত্তরোত্তর বৃদ্ধি ঘটে চলেছে, তখন ভারত তার থেকে ক্রমশ পিছিয়ে পড়ছে”।

আরও পড়ুন: মোদীর মতো দেখতে হলেই মোদী হওয়া যায় না!

মাত্র ৭ শতাংশের অর্থনৈতিক বৃদ্ধি যে ভারতের মতো দেশের জন্য পর্যাপ্ত নয়, তা ব্যাখ্যাও করেন রাজন। তিনি বলেন, ভারতে এখন কাজের দরকার। কর্মসংস্থান সৃষ্টির জন্য এই ৭ শতাংশের বৃদ্ধি মোটেই কাঙ্ক্ষিত নয়। এমন  অনাদায়ী ঋণ আদায় করে ব্যাঙ্কগুলিকে যেখানে শক্তিশালী করার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here