Connect with us

বিদেশ

অ্যাস্ট্রাজেনেকা কোভিড ভ্যাকসিনের ব্যবহার স্থায়ী ভাবে বন্ধ করল ডেনমার্ক

কী এমন ঘটল, যে পাকাপাকি ভাবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার বন্ধ করে দিল ডেনমার্ক?

Published

on

AstraZeneca-twiter

খবর অনলাইন ডেস্ক: বিরল তবে মারাত্মক পার্শপ্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিনের ব্যবহার সম্পূর্ণ ভাবে বন্ধ করে দিয়েছে ডেনমার্ক। ইউরোপের প্রথম দেশ হিসেবে মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় ওষুধ নজরদারি সংস্থা এই ভ্যাকসিন ব্যবহার অব্যাহত রাখার পরামর্শ দিয়েছে। তা সত্ত্বেও ডেনমার্কের স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, “দেশের টিকাকরণ কর্মসূচি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ছাড়াই এগিয়ে নিয়ে যাওয়া হবে”।

Loading videos...

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধার বিরল কিন্তু গুরুতর কিছু ঘটনার কথা শোনা যায় বেশ কিছু দেশে। যার জেরে কোনো কোনো দেশ এই টিকার ব্যবহার সাময়িক ভাবে স্থগিত করে। তবে পাকাপাকি ভাবে ইউরোপের প্রথম দেশ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করল ডেনমার্ক।

জানা গিয়েছে, এক ডজনেরও বেশি দেশে সন্দেহজনক পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য উঠে আসে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি এটিকে “নিরাপদ এবং কার্যকর” বলে গণ্য করার পরে কয়েকটি দেশ ফের ব্যবহার শুরু করেছে। তবে ডেনমার্ক অভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষার পরে পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অ্যাংলো-সুইডিশ ওষুধ প্রস্তুতকারকের তৈরি এই ভ্যাকসিন নিয়েছেন ডেনমার্কের ১ লক্ষ ৪০ হাজারের বেশি মানুষ। তাঁদের মধ্যে দু’জনের ক্ষেত্রে টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধার প্রমাণ মিলেছে। যা এই টিকার সঙ্গেই সম্পর্কযুক্ত বলে দাবি করা হয়েছে।

ডেনমার্কের সরকারি তথ্য অনুযায়ী, দেশের ৫৮ লক্ষ বাসিন্দার মধ্যে আট শতাংশ ইতিমধ্যে টিকার দু’টি ডোজ নিয়েছেন। অন্য দিকে একটি করে ডোজ নিয়েছে ১৭ শতাংশ। অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে উদ্বেগ দেখা দেওয়ার পর ডেনমার্ক ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহার চালিয়ে যাচ্ছে।

আরও পড়তে পারেন: এ বার ঘরে ঘরে কোভিড টিকা দেওয়ার প্রস্তুতি, ৪৫ বছরের কম বয়সিরাও ভ্যাকসিন পেতে পারেন

বিদেশ

২৫ বার এভারেস্ট শীর্ষে, নিজের রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলেন কামি রিটা শেরপা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: নিজের রেকর্ড নিজেই ভেঙে দিলেন কামি রিটা শেরপা। ২৫ বার এভারেস্ট শীর্ষে আরোহণ করলেন তিনি। শুক্রবার নেপালি সময় সন্ধ্যা ছ’টায় এই ইতিহাস সৃষ্টি করেন কামি রিটা।

আগামী সপ্তাহে এভারেস্ট শীর্ষে পৌঁছোনোর কথা একাধিক অভিযাত্রী দলের। তাদেরই একটি দলের হয়ে দড়ি লাগাচ্ছিলেন কামি রিটা। সেটা করতে গিয়েই এভারেস্ট শীর্ষে আরোহণ করেন তিনি। সংবাদসংস্থা এএফপিকে সেভেন সামিট ট্রেকের মুখপাত্র মিংমা শেরা বলেন, “কামি রিটা নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছেন ২৫ বার এভারেস্টের চূড়ায় আরোহণ করে।”

Loading videos...

প্রায় তিন দশক ধরে অভিযাত্রীদের গাইড হিসেবে কাজ করছেন কামি রিটা। ১৯৯৪ সালে প্রথম বার এভারেস্ট চূড়ায় আরোহণ করেন তিনি। এর পর থেকেই প্রায় প্রতি বছরই এভারেস্টে আরোহণ করেছেন ৫১ বছর বয়সি এই শেরপা।

তবে এর মধ্যেও তাঁর একটি আপসোস রয়েছে। এই ইতিহাস সৃষ্টি করে কামি রিটা বলেন, “ভেবেছিলাম ২০২০ সালে আমার ৫০তম জন্মবার্ষিকীর সময়ে এভারেস্টের চূড়ায় ওঠার রজত জয়ন্তী পালন করব। কিন্তু কোভিডের কারণে সেটা হয়নি। যাই হোক, এ বার সেটা করতে পেরে ভীষণ আনন্দ লাগছে।”

২০১৯ সালে দু’বার এভারেস্টের চূড়ায় উঠেছিলেন কামি রিটা। এ বারও সেই রকম পরিকল্পনাই রয়েছে তাঁর। বাহরেইনের রাজ পরিবারের একটি দলকেও গাইড করানোর কথা তাঁর।

Continue Reading

বিদেশ

বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, হাসপাতালে ভরতি

প্রাক্তন প্রেসিডেন্ট কতটা জখম হয়েছেন তার বিশদ কিছু জানা যায়নি। তবে তাঁর এক দেহরক্ষীকেও হাসপাতালে ভরতি করা হয়েছে বলে জানা গিয়েছে।

Published

on

ছবি টুইটার থেকে নেওয়া।

খবর অনলাইন ডেস্ক: বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের (Maldives) প্রাক্তন প্রেসিডেন্ট এবং পার্লামেন্টের বর্তমান স্পিকার মহমেদ নশিদ (Mohamed Nasheed)। তাঁকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে সরকারি আধিকারিকরা জানিয়েছে। তবে তাঁর আঘাত কতটা গুরুতর তা জানা যায়নি।

বৃহস্পতিবার রাজধানী মালেতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। নশিদের দল মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) এক আধিকারিক সংবাদসংস্থা এএফপিকে এই খবর দিয়েছেন।

Loading videos...

জানা গিয়েছে, ৫৩ বছরের প্রাক্তন প্রেসিডেন্ট যখন তাঁর গাড়িতে উঠতে যাচ্ছিলেন তখন এই বিস্ফোরণ ঘটে।

ওই আধিকারিক বলেন, “মনে হচ্ছে একটি দাঁড় করানো মোটর সাইকেলে দেশি বোমাটি রাখা ছিল। তাতেই বিস্ফোরণ ঘটানো হয়।” বিস্ফোরণ নিয়ে তদন্ত শুরু হয়েছে বলে ওই আধিকারিক জানান।

প্রাক্তন প্রেসিডেন্ট কতটা জখম হয়েছেন তার বিশদ কিছু জানা যায়নি। তবে তাঁর এক দেহরক্ষীকেও হাসপাতালে ভরতি করা হয়েছে বলে জানা গিয়েছে।

মালের বাসিন্দারা জানিয়েছেন, তাঁরা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

২০১৯-এর নির্বাচনে এমডিপি-এর বিপুল জয়ের পরে মহমেদ নশিদ পার্লামেন্টের স্পিকার হন। মলদ্বীপে ক্ষমতার দিক থেকে প্রেসিডেন্টের পরেই স্পিকারের স্থান।

মহমেদ নশিদ মলদ্বীপের প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। ২০০৮ সালে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১২ সালে এক সেনা অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। তাঁর বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়। যার ফলে তিনি ২০১৮-এর প্রেসিডেন্ট নির্বাচন লড়তে পারেননি।

তিনি দেশ থেকে স্বেচ্ছা-নির্বাসন নিয়েছিলেন। ২০১৮-এর প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর দল বিপুল ভাবে জয়লাভ করার পর তিনি দেশে ফিরে আসেন এবং পার্লামেন্টের স্পিকার হন।

মহমেদ নশিদের উপর আক্রমণের তীব্র নিন্দা করেছেন দেশের বিদেশমন্ত্রী আবদুল্লা শহিদ। তিনি টুইটারে এক বিবৃতি দিয়ে বলেছেন, “আমাদের সমাজে এ ধরনের কাপুরুষোচিত আক্রমণের কোনো স্থান নেই। প্রেসিডেন্ট নশিদ এবং আর যাঁরা এই আক্রমণে আহত হয়েছেন তাঁদের জন্য এবং তাঁদের পরিবারের আমার প্রার্থনা রইল।”

আরও পড়ুন: মুম্বই বিমানবন্দরে পেটে ভর দিয়ে জরুরি অবতরণ এয়ার অ্যাম্বুলেন্সের, যাত্রীরা নিরাপদ         

Continue Reading

দেশ

কোভিডে আক্রান্ত দুই সদস্য, ব্রিটেনে নিভৃতবাসে জয়শঙ্কর-সহ জি-৭ বৈঠকের প্রতিনিধিদল

ভার্চুয়াল মোডে বৈঠকে যোগ দেন বিদেশমন্ত্রী।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জি-৭ বৈঠকে যোগ দিতে ব্রিটেনে গিয়ে গৃহবন্দি হলেন ভারতের বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এবং তাঁর প্রতিনিধিদল। দলের দুই প্রতিনিধির করোনা সংক্রমণ ধরা পড়ায় গোটা দলটিকেই নিভৃতবাসে যেতে হয়েছে।

বুধবার লন্ডনে জি-৭-এর বৈঠক শুরুর আগে টুইট করে এ বিষয়ে জানান বিদেশমন্ত্রী। টুইটারে লেখেন তিনি নিজে করোনা নেগেটিভ হলেও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই থাকছেন না জি-৭-এর বাকি বৈঠকগুলিতে। আপাতত ব্রিটেন সফরে তাঁর দায়িত্বগুলি ভার্চুয়াল প্ল্যাটফর্মের সাহায্যেই সম্পন্ন করবেন বলেও জানান ভারতের বিদেশমন্ত্রী।

Loading videos...

জি-৭-এর বৈঠকে যোগ দিতে ৪ দিনের সফরে সোমবারই লন্ডনে পৌঁছোন বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং তাঁর দল। মঙ্গলবার ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেলের সঙ্গে সাক্ষাৎও করেন তিনি। বৈঠকে যোগ দেওয়ার আগে নিয়মমাফিক করোনা পরীক্ষা করা হয়েছিল বিদেশমন্ত্রী-সহ ভারতীয় প্রতিনিধিদলের প্রত্যেকেরই। তাতেই ধরা পড়ে প্রতিনিধিদলের দুই সদস্যের করোনা সংক্রমণের কথা।

রিপোর্ট আসার পর বিদেশমন্ত্রী জয়শঙ্কর-সহ ভারতীয় প্রতিনিধিদের গোটা দলটিই নিজেদের গৃহবন্দি করেন। জয়শঙ্কর টুইটারে লেখেন, “সচেতনতামূলক পদক্ষেপ হিসেবে এবং বাকিদের কথা ভেবেই আমি ঠিক করেছি আমাদের আগামী সমস্ত কাজ ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকেই সম্পন্ন করব আমরা। একই পদ্ধতিতে যেগদান করব জি-৭ এর অন্যান্য বৈঠকেও।”

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য15 mins ago

Covid Crisis: রাজ্যকে সাহায্য করুক কেন্দ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ57 mins ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

Coronavirus Delhi
দেশ1 hour ago

Coronavirus Second Wave: ১২ দিনে ১২ শতাংশ কমল সংক্রমণের হার, স্বস্তি ফিরছে দিল্লিতে

দেশ2 hours ago

Vaccination Drive: শীঘ্রই চতুর্থ কোভিড-টিকা পেয়ে যেতে পারে ভারত

দঃ ২৪ পরগনা2 hours ago

সুন্দরবনের পিঁপড়েখালি সেতু ভেঙে গুরুতর জখম ১

দেশ2 hours ago

শেষ সাত দিনে ১৮০টি জেলায় নতুন করে কোভিড আক্রান্ত নেই, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

প্রবন্ধ2 hours ago

নরেন্দ্র মোদী আবার কবে বাংলায় আসবেন?

দেশ2 hours ago

হাসপাতালে ভরতির জন্য রোগীর কোভিড পজিটিভ রিপোর্টের দরকার নেই, নতুন নির্দেশিকা

রাজ্য3 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

sourav ganguly
ক্রিকেট2 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ2 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

রাজ্য2 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

রাজ্য3 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৮ হাজারের গণ্ডি পেরোলেও কমল সংক্রমণের হার, পর পর ৪ দিন সুস্থতার হারে বৃদ্ধি

রাজ্য2 days ago

সুখবর! রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন অ্যাড-হক বোনাস

পরিবেশ3 days ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

রাজ্য1 day ago

‘যা বলার পরে ডেকে বলব’, জল্পনা বাড়ালেন মুকুল রায়

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে