ওয়েবডেস্ক: ফের একবার করোনাভাইরাস প্রাদুর্ভাব (Coronavirus outbreak) নিয়ে চিনের উপর দোষারোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এই ভাইরাসের নতুন নাম দিলেন ‘কুং ফ্লু’ (Kung flu)।

এর আগেও একাধিক বার করোনা সংক্রমণ নিয়ে চিনের উপর দোষ চাপিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তথ্য গোপন করা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-কেও একহাত নিয়েছিলেন তিনি। গত ডিসেম্বর মাসে চিনের উহান (Wuhan) প্রদেশ থেকে করোনা ছড়িয়ে পড়ার প্রথম খবর পাওয়া যায়।

এর পরই কথায় কথায় করোনা নিয়ে চিনকে নিশানা করেছেন ট্রাম্প। এমনকী তাঁর প্রশাসন এই ভাইরাসের নাম দিয়ে দেয় ‘উহান ভাইরাস’। এ বার ভোটের প্রচারে বেরিয়ে নতুন নাম দিলেন স্বয়ং তিনি।

কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) মধ্যে শনিবার প্রথমবার নির্বাচনী প্রচারে বেরোন ট্রাম্প। ওকলাহোমায় (Oklahoma) প্রচারে গিয়ে তিনি বলেন, “আমি নাম দিতে পারি কুং ফ্লু। আমি ১৯ রকমের আলাদা নাম দিতে পারি। অনেকেই এটাকে ভাইরাস বলে ডাকছে। অনেকে আবার ফ্লু বলে ডাকছে। কতটাই না তফাত। আমি মনে করি, এ ধরনের ১৯-২০ রকমের নামের সংস্করণ রয়েছে”।

প্রসঙ্গত, কুং ফু (Kung fu) একটি চিনা মার্শাল আর্ট। খালি হাত-পায়ে লড়াই করার একটি কৌশল।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (Johns Hopkins University) পরিসংখ্যান অনুযায়ী, সারা পৃথিবীতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮৫ লক্ষ মানুষ। মারা গিয়েছেন সাড়ে চার লক্ষ। এর মধ্যে আমেরিকার ক্ষতির বহর বিস্তৃত। সেখানে আক্রান্তের সংখ্যা ২২ লক্ষের বেশি। মৃত্যু হয়েছে ১,১৯০০ আক্রান্তের।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন