donald trump

খবরঅনলাইন ডেস্ক: মচকালেন, কিন্তু এখনও ভাঙলেন না ডোনাল্ড ট্রাম্প। তবে যেটা করেছেন সেটাও যথেষ্ট তাৎপর্যের। শুক্রবারই প্রথম বার পরাজয় স্বীকার করে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রাপ্ত ভোটের নিরিখে গত শনিবারই মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টের নাম ঘোষণা করে মার্কিন মিডিয়া। ডোনাল্ড ট্রাম্পকে সরিয়ে পদে বসতে চলেছেন জো বাইডেন। এর সাত দিন পর কিছুটা নরম হলেন ট্রাম্প। কোভিড পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে প্রাসঙ্গিক ভাবে উত্তরসূরির কথা বলে ফেললেন, যদিও সরাসরি বাইডেনের নাম করেননি।

মার্কিন নাগরিকদের উদ্দেশে ট্রাম্পকে বলতে শোনা যায়, তিনি আমেরিকায় কোভিড লকডাউন করতে চাননি। কিন্তু, ‘সময় বলবে’ যদি জানুয়ারিতে অন্য প্রশাসন এসে তা করে। ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্যের মধ্যেই প্রেসিডেন্ট-নির্বাচিত বাইডেনকে তাঁর উত্তরসূরি হিসেবে স্বীকৃতি তিনি দিয়েছেন।

ট্রাম্পের কথায়, “আদর্শগত ভাবে, আমরা কোনো রকম লকডাউনে যাব না। আমি তো যাবই না। এই প্রশাসনই কোনো লকডাউনে যাবে না। আশা করি, ভবিষ্যতে যা কিছু ঘটুক– কে জানে কোন প্রশাসন হবে! আমার ধারণা, সময়ই বলবে।”

বাইডেনের কাছে নিশ্চিত ভাবে পিছিয়ে পড়েও ট্রাম্প হোয়াইট হাউস থেকে সাংবাদিক বৈঠক করে নিজেকে ‘বৈধ বিজয়ী’ হিসেবে উল্লেখ করেন। প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের বিরুদ্ধে গণকারচুপির অভিযোগ তুলে তাঁকে বলতে শোনা যায়, যদি বৈধ ভোট গোনা হয়, তা হলে তিনিই জয়ী। রিপাবলিকান পর্যবেক্ষদের গণনাকেন্দ্রের কাছে ঘেঁষতে দেওয়া হয়নি বলেও অভিযোগ তাঁর। একাধিক অঙ্গরাজ্যে মামলাও করেন।

উল্লেখ্য, এখনও সব অঙ্গরাজ্যের ভোটের ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। অনেক জায়গায় এখনও গণনা চলছে। ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের সদস্যরা বৈঠকে বসবেন। তখনই চূড়ান্ত ফল ঘোষিত হবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

এসবিআই এটিএম কার্ডে নিজের সন্তানের ছবি প্রিন্ট করা যায়, জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন