২৫ বছরে এই প্রথম! ৪০০ ধনকুবেরের তালিকা থেকে বাদ পড়লেন ডোনাল্ড ট্রাম্প

0
ডোনাল্ড ট্রাম্প। সংগৃহীত ছবি

করোনা অতিমারির শিকার ডোনাল্ড ট্রাম্পের সম্পদ। ছিটকে গেলেন তালিকার বাইরে!

১০ বা ১০০ নয়। আমেরিকার সব চেয়ে ধনী ৪০০ ব্যক্তির তালিকা থেকে বাদ পড়ল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) নাম। যা শেষ ২৫ বছরে এই প্রথম!

ফোবর্স -এর আমেরিকার ৪০০ ধনী ব্যক্তির তালিকায় (Forbes 400 list of America’s richest people) নাম নেই ট্রাম্পের। জানা গিয়েছে, ট্রাম্পের সম্পদের পরিমাণ এখন ২৫০ কোটি ডলার, তালিকায় নাম ওঠার জন্য যা প্রায় ২৫ কোটি ডলার কম।

amazon

সুযোগ হাতছাড়া করেছিলেন ট্রাম্প!

শেষ বছরে এই তালিকায় ৩৩৯ নম্বর স্থানে ছিলেন ট্রাম্প। আর বছর একেবারে তালিকার বাইরে। করোনা অতিমারি চলার সময় ট্রাম্পের সম্পদে বড়োসড়ো পতন লক্ষ্য করা গিয়েছিল। অন্য ধনকুবেররা পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিয়ে নিজেদের ব্যবসায় বৈচিত্র আনলেও প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট।

ফোর্বসের মতে, প্রায় পাঁচ বছর আগে ডোনাল্ড ট্রাম্প নিজের ভাগ্যকে বৈচিত্র্যময় করে তোলার একটা ভালো সুযোগ পেয়েছিলেন। ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনের পর, যুক্তরাষ্ট্রের প্রশাসন রিয়েল এস্টেট সম্পদ বিতরণের জন্য চাপ দিয়েছিল ট্রাম্পকে। স্বার্থের দ্বন্দ্ব এড়িয়ে দায়িত্ব গ্রহণের জন্যই তাঁর বিনিয়োগের উপর নীতি নির্ধারণ করে দিয়েছিল।

দৃষ্টান্ত গড়তে চেয়েছিলেন ট্রাম্প

তবে হোয়াইট হাউসে প্রবেশের মাত্র ৯ দিন আগে একটি সাংবাদিক বৈঠকে ট্রাম্প গর্বের সঙ্গে বলেছিলেন, দেশের প্রেসিডেন্ট এ ধরনের আইনের বাইরে। ট্রাম্প টাওয়ারে একত্রিত সাংবাদিকদের এক জনকে তিনি বলেন, “আমি আসলে আমার ব্যবসা চালাতে পারব এবং একই সঙ্গে সরকার চালাতে পারব। আমিই একমাত্র ব্যক্তি, যে দু’টো কাজ এক সঙ্গে করতে সক্ষম”।

নিজেকে আইনের ঊর্ধ্বে ব্যাখ্যা করে ট্রাম্প নিজের সম্পদ ঝুলিয়ে রাখেন। সেই সময় ঋণ ছাড়াও ট্রাম্পের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ৩৫০ কোটি ডলার। ফলে সে সময় যদি তিনি নিজের রিয়েল এস্টেট সম্পদ বিক্রি করে দিতেন, তা হলে আজ পরিণতি হয়তো দেখতে হতো না বলেই ধারণা ওয়াকিবহাল মহলের।

আরও পড়তে পারেন: সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন জার্মানি ও স্কটল্যান্ডের দুই বিজ্ঞানী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন