donald trump

খবরঅনলাইন ডেস্ক: নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তর হবে, এই ব্যাপারে কোনো প্রতিশ্রুতিই দিলেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বুধবার এক সাংবাদিক সম্মেলনে তাঁকে সরাসরি প্রশ্ন করা হয়, “হেরে গেলে আপনি কি শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর করবেন?”

ট্রাম্পের জবাব, “তখন দেখতে হবে কী হয়।”

কোভিড-আবহে এ বার ভোটদাতাদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার কথা বলছে অধিকাংশ রাজ্য। এতেই তীব্র আপত্তি ট্রাম্পের। তিনি আগেই পোস্টাল ভোটিংয়ে সন্দেহ প্রকাশ করেছেন। বুধবার তিনি বলেন, ফলাফল নিয়ে বিতর্ক সুপ্রিম কোর্টেও গড়াতে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র ৪১ দিন। আমেরিকার ঐতিহ্য বলে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ভোটে হেরে গেলে সঙ্গে সঙ্গে জয়ী প্রতিদ্বন্দ্বীর জন্য ক্ষমতা ছেড়ে দেন। কিন্তু ট্রাম্প বলেছেন, ”আমি ব্যালট নিয়ে সমানে তীব্র অভিযোগ করে চলেছি। এই ব্যালটই বিপর্যয়ের কারণ হবে।”

ট্রাম্প অবশ্য এই ধরনের কথা ২০১৬ সালেও বলেছিলেন। তখন তিনি বলেছিলেন, তাঁর প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টনের কাছে হেরে গেলে সেই ফল তিনি মেনে নেবেন না। তবে যে হেতু তিনি ভোটে জিতে গিয়েছিলেন, তাই সেটা নিয়ে আর কোনো প্রশ্নও তিনি তোলেননি।

ট্রাম্পের এখন দাবি, পোস্টাল ব্যালটে ভোট না করে যদি স্বাভাবিক ভাবে ভোট হয়, তা হলে সব কিছু শান্তিপূর্ণ ভাবে হবে। ক্ষমতার হস্তান্তর হবে না। কারণ, তিনি হারবেন না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দিল্লি দাঙ্গার চার্জশিটে সলমন খুরশিদ, বৃন্দা কারাত, প্রশান্ত ভূষণের নাম

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন