Connect with us

বিদেশ

ভারতকে অস্বস্তিতে ফেলে কাশ্মীর নিয়ে আবার ডিগবাজি ডোনাল্ড ট্রাম্পের

Published

on

নিউইয়র্ক: এই নিয়ে তৃতীয় বার। ফের কাশ্মীর প্রসঙ্গে ভারতকে অস্বস্তিতে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন করে জানিয়ে দিলেন কাশ্মীর প্রসঙ্গে তিনি মধ্যস্থতা করতে তৈরি।

সোমবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক ছিল ট্রাম্পের। সেই বৈঠকের মধ্যেই ট্রাম্প বলেন, ‘‘আমি পাকিস্তানের উপরে ভরসা করি। আমি চাই কাশ্মীরে সকলে ভালো থাকুন। প্রধানমন্ত্রী মোদী ও প্রধানমন্ত্রী খানের সঙ্গে আমার সম্পর্ক ভালো। ওঁরা দু’ জনেই যদি বলেন যে আমাদের একটা সমস্যা দূর করার আছে, তা হলে আমি সেটা করতে পারি।’’ একই সঙ্গে ট্রাম্পের দাবি, ‘‘আমি খুবই ভালো মধ্যস্থতাকারী।’’

Loading videos...

এর আগে গত ২২ জুলাই ইমরানকে পাশে বসিয়ে ট্রাম্প জানিয়েছিলেন কাশ্মীর নিয়ে মোদীই তাঁকে মধ্যস্থ হওয়ার অনুরোধ জানিয়েছেন। ভারত তীব্র প্রতিবাদ করে। জানায়, কাশ্মীর ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়।

আরও পড়ুন জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় বিশ্ব জুড়ে গণ-আন্দোলনের ডাক দিলেন মোদী

এর পর আরও একবার মধ্যস্থ হওয়ার দাবি করেছিলেন সাংবাদিকদের সামনে। যদিও গত মাসের শেষে ফ্রান্সে জি-৭ সম্মেলনের মধ্যে মোদীর সঙ্গে বৈঠকে পুরোপুরি উলটো সুর ছিল ট্রাম্পের। তিনি জানান, কাশ্মীর সমস্যা ভারত এবং পাকিস্তান নিজেরাই মিটিয়ে নিতে পারবে।

উল্লেখ্য, ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেন রদ করার পরে রাষ্ট্রপুঞ্জে এসে গোড়া থেকেই নানা মঞ্চে কাশ্মীর নিয়ে প্রচার চালাচ্ছেন ইমরান। কিন্তু রবিবার ‘হাওডি মোদী’ অনুষ্ঠানে ট্রাম্পকে পাশে নিয়েই যে ভাবে মোদী পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন, তাতে বিশেষ সুবিধা পাকিস্তান করতে পারত না বলেই মনে করছিলেন কূটনীতিকরা।

কিন্তু মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর ভারতের বিরুদ্ধে সুর চড়াতে নতুন করে কিছুটা অক্সিজেন ইমরানের জুটে যেতে পারে বলেই মনে করছেন কূটনীতিকরা।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিদেশ

কোলোরাডোয় জন্মদিনের পার্টিতে গুলি, ৬ জনকে মেরে ঘাতক আত্মঘাতী

পুলিশ বলেছে, সন্দেহভাজন ব্যক্তি এক নিহত তরুণীর বয়ফ্রেন্ড বলে মনে করা হচ্ছে।

Published

on

প্রতীকী ছবি। ফেসবুক থেকে নেওয়া।

খবর অনলাইন ডেস্ক: আমেরিকায় গুলি চালানোর ঘটনা ঘটে আখছার। শনিবারই নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে গুলিতে জখম হল চার বছরের এক শিশু। তার সঙ্গে দু’ জন মহিলাও আহত হলেন। নিউ ইয়র্কের পরে এ বার কোলোরাডোয়।   

রবিবার ভোরে কোলোরাডোয় এক জন্মদিনের পার্টিতে গুলি চালিয়ে ৬ জনকে মেরে দিয়ে আত্মহত্যা করলেন ঘাতক। জরুরি ফোন পেয়েই ছুটে যায় কোলোরাডো স্প্রিংস পুলিশ। ঘটনাস্থলে গিয়ে দেখে ৬ জন মৃত অবস্থায় পড়ে রয়েছেন। আর এক জন পুরুষ মারাত্মক জখম অবস্থায় ছটফট করছেন। তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়, কিন্তু বাঁচানো সম্ভব হয়নি।

Loading videos...

প্রাথমিক অনুসন্ধানে জানা গিয়েছে, জন্মদিনের পার্টি উপলক্ষ্যে একটি মোবাইল হোম পার্কে জড়ো হয়েছিল কয়েকটি পরিবার। মোবাইল হোম পার্ক হল সেই জায়গা যেখানে নিজেদের ট্রেলারগুলো পার্ক করে সেখানে থাকা যায় বা কিছু সময় কাটানো যায়। সেখানেই এই পার্টির আয়োজন করা হয়েছিল।

পুলিশ বিবৃতিতে বলেছে, “সন্দেহভাজন ব্যক্তি এক নিহত তরুণীর বয়ফ্রেন্ড বলে মনে করা হচ্ছে। তিনি তাঁর গাড়ি নিয়ে পার্কে আসেন, ভিতরে ঢুকে যান এবং পার্টিতে জড়ো হওয়া লোকেদের উদ্দেশে গুলি চালান। তার পর নিজেকে গুলি করেন।”

পার্টিতে আসা কোনো শিশু আহত হয়নি। নিহতদের প্রকাশ্যে শনাক্ত করা হয়নি। এই খুন ও আত্মহত্যার পিছনে আসল উদ্দেশ্য কী তা এখনও অনুসন্ধান করে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।

আরও পড়ুন:       

Continue Reading

বিদেশ

নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে গুলি, শিশু-সহ আহত ৩

গুলি চালানোর ঘটনার সময় শিশুটির পরিবার খেলনা কিনছিল। বাচ্চাটি ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল। বাচ্চাটির পায়ে গুলি লাগে।

Published

on

টাইমস স্কোয়ারের ছবি ফেসবুক থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: ফের গুলি চালানোর ঘটনা ঘটল আমেরিকায়। এ বার নিউ ইয়র্কের (New York) ব্যস্ত টাইমস স্কোয়ারে (Times Square)। গুলিতে ৪ বছরের শিশু-সহ তিন জন আহত হয়েছে। বাকি দু’ জন আহত মহিলা। তবে কারও প্রাণসংশয় নেই।

নিউ ইয়র্ক পুলিশের এক মুখপাত্র সংবাদসংস্থা এএফপিকে বলেন, স্থানীয় সময় শনিবার বিকেল ৫টা নাগাদ (গ্রিনউইচ মিন টাইম রাত ৯টা) সেভেন্থ অ্যাভেনিউ (7th Avenue) ও ফোর্টিফোর্থ স্ট্রিটের (44th Street) মোড়ে এই গুলি চালানোর ঘটনা ঘটে।

Loading videos...

গুলি চালানোর ঘটনার সময় শিশুটির পরিবার খেলনা কিনছিল। বাচ্চাটি ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল। বাচ্চাটির পায়ে গুলি লাগে। ৪৬ বছরের এক মহিলার পায়ের পাতায় গুলি লাগে। তৃতীয় আহত মহিলা রোড আইল্যান্ড থেকে আসা ২৩ বছরের এক পর্যটক। তাঁরও পায়ে গুলি লাগে।

সকলকেই ম্যানহাট্টানের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কারও জীবনসংশয় নেই বলে নিউ ইয়র্কের পুলিশ কমিশনার ডারমট শিয়া এক সাংবাদিক সম্মেলনে জানান।

শিয়া জানান, ওই মোড়ে দু’-চার জন লোকের সঙ্গে হঠাৎ বচসায় জড়িয়ে পড়ে ওখানে দাঁড়িয়ে থাকা তিন ব্যক্তি। কেউই কারও পরিচিত নয় বলেই মনে হয়। তাদের মধ্যেই এক জন গুলি চালায়।

শনিবার সন্ধ্যা পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। এই ঘটনার প্রত্যক্ষদর্শী যাঁরা তাঁদের কাছে পুলিশ আবেদন করেছে, যদি তাঁরা কিছু দেখে থাকেন তা পুলিশকে বলার জন্য। একই সঙ্গে নজরদারি ক্যামেরাগুলোর ফুটেজ পরীক্ষা করা হচ্ছে।

Continue Reading

বিদেশ

২৫ বার এভারেস্ট শীর্ষে, নিজের রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলেন কামি রিটা শেরপা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: নিজের রেকর্ড নিজেই ভেঙে দিলেন কামি রিটা শেরপা। ২৫ বার এভারেস্ট শীর্ষে আরোহণ করলেন তিনি। শুক্রবার নেপালি সময় সন্ধ্যা ছ’টায় এই ইতিহাস সৃষ্টি করেন কামি রিটা।

আগামী সপ্তাহে এভারেস্ট শীর্ষে পৌঁছোনোর কথা একাধিক অভিযাত্রী দলের। তাদেরই একটি দলের হয়ে দড়ি লাগাচ্ছিলেন কামি রিটা। সেটা করতে গিয়েই এভারেস্ট শীর্ষে আরোহণ করেন তিনি। সংবাদসংস্থা এএফপিকে সেভেন সামিট ট্রেকের মুখপাত্র মিংমা শেরা বলেন, “কামি রিটা নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছেন ২৫ বার এভারেস্টের চূড়ায় আরোহণ করে।”

Loading videos...

প্রায় তিন দশক ধরে অভিযাত্রীদের গাইড হিসেবে কাজ করছেন কামি রিটা। ১৯৯৪ সালে প্রথম বার এভারেস্ট চূড়ায় আরোহণ করেন তিনি। এর পর থেকেই প্রায় প্রতি বছরই এভারেস্টে আরোহণ করেছেন ৫১ বছর বয়সি এই শেরপা।

তবে এর মধ্যেও তাঁর একটি আপসোস রয়েছে। এই ইতিহাস সৃষ্টি করে কামি রিটা বলেন, “ভেবেছিলাম ২০২০ সালে আমার ৫০তম জন্মবার্ষিকীর সময়ে এভারেস্টের চূড়ায় ওঠার রজত জয়ন্তী পালন করব। কিন্তু কোভিডের কারণে সেটা হয়নি। যাই হোক, এ বার সেটা করতে পেরে ভীষণ আনন্দ লাগছে।”

২০১৯ সালে দু’বার এভারেস্টের চূড়ায় উঠেছিলেন কামি রিটা। এ বারও সেই রকম পরিকল্পনাই রয়েছে তাঁর। বাহরেইনের রাজ পরিবারের একটি দলকেও গাইড করানোর কথা তাঁর।

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ3 hours ago

Bangladesh Covid Situation: স্বাস্থ্যবিধি না মেনে বেপরোয়া চলাচল সুইসাইডের শামিল, মনে করেন স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ4 hours ago

Bangladesh-China relation: বিরোধী জোটে যুক্ত হলে সম্পর্কের অবনতি হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

Coronavirus west bengal
রাজ্য7 hours ago

Bengal Corona Update: রাজ্যের সংক্রমণচিত্রে স্থিতাবস্থা অব্যাহত, সুস্থতার হারে বৃদ্ধি, ৮ জেলায় কমল সক্রিয় রোগী

দেশ8 hours ago

Coronavirus Second Wave: টিকা নেওয়ার পরেও কি কোভিড হতে পারে? ব্যাখ্যা দিল সরকার

রাজ্য10 hours ago

Coronavirus Second Wave: সংসদের বিশেষ অধিবেশন ডাকতে রাষ্ট্রপতিকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ10 hours ago

CWC Meet: “দলকে নতুন শৃঙ্খলায় সঙ্ঘবদ্ধ করতে হবে”, ওয়ার্কিং কমিটির বৈঠকে বললেন সনিয়া গান্ধী

প্রোনিং
শরীরস্বাস্থ্য10 hours ago

বাড়িতে কোভিড রোগীর হঠাৎ শ্বাসকষ্ট হলে কেন প্রোনিং করাবেন?

রাজ্য10 hours ago

‘গঠনমূলক কাজে সহযোগিতা করব সরকারকে’, বিরোধী দলনেতা হয়েই বললেন শুভেন্দু অধিকারী

ক্রিকেট3 days ago

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

রাজ্য3 days ago

Bengal Corona Update: রাজ্যের ১৫ জেলায় মৃত্যুহার ১ শতাংশের কম

দেশ3 days ago

Corona Update: দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও মৃতের সংখ্যায় রেকর্ড, তবুও মৃত্যুহার নিম্নমুখী

দেশ2 days ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

রাজ্য2 days ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

রাজ্য1 day ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

রাজ্য1 day ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

দেশ1 day ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে