অফিসে শেষ দিনে ডোনাল্ড ট্রাম্প বললেন, “বাইডেনের সাফল্যের জন্য প্রার্থনা করুন”

0

খবরঅনলাইন ডেস্ক: প্রেসিডেন্ট পদে নিজের শেষ দিন কিছুটা ভাঙলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের পর এই প্রথম বার, পরবর্তী প্রশাসনের সাফল্য কামনা করলেন তিনি। ভাবী প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) জন্য জনগণকে প্রার্থনাও করতে বললেন ট্রাম্প।

বুধবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। ইতিমধ্যেই ওয়াশিংটনে পৌঁছে গিয়েছেন তিনি। তবে অতীতের ‘ট্র্যাডিশন’ পালটে বাইডেনের শপথানুষ্ঠানে থাকবেন না বলে জানিয়ে দিয়েছেন ট্রাম্প। এমনকি ক্যাপিটল ভবনে তাঁর সমর্থকদের হামলা এবং বিদায়ের আগেই ইম্পিচ হওয়ার পর গত এক সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখাই মিলছিল না ডোনাল্ড ট্রাম্পের। অবশেষে এক ভিডিওবার্তায় নীরবতা ভেঙে বিদায়ী প্রেসিডেন্ট বক্তব্য দিয়েছেন।

গত বছর নভেম্বরে নির্বাচনের পর থেকেই বার বার ভোটে কারচুপির অভিযোগ তুলছিলেন ট্রাম্প। কোনো ভাবেই নিজের পরাজয় স্বীকার করেননি। ভোটের ফল বদলে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টেও কড়া নেড়েছিলেন ট্রাম্প। এমনকি আধিকারিকদের হুমকি দেওয়ার অভিযোগও উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে।

amazon

কিন্তু তাঁর কোনো চেষ্টাই সফল হয়নি। মসনদ তাঁকে ছাড়তে হচ্ছেই। তবে এখনও পর্যন্ত ব্যক্তিগত ভাবে বাইডেনকে অভিনন্দন কিংবা প্রচলিত রীতি অনুযায়ী ওভাল অফিসে চায়ের নিমন্ত্রণ করেননি ট্রাম্প।

ওয়াশিংটন জুড়ে ব্যাপক প্রস্তুতি

এ দিকে, বাইডেনের শপথকে কেন্দ্র করে হোয়াইট হাউসের বাইরে ওয়াশিংটন শহরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে জনসাধারণের উপস্থিতিতে রাখা হয়েছে কড়াকড়ি। শহরের বিভিন্ন পয়েন্টে থাকবেন ন্যাশনাল গার্ডের সদস্যরা।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে যে হামলা হয়েছিল, ওই ধরনের হামলার আশঙ্কা এক্কেবারে দেওয়া হচ্ছে না। সেই জন্য মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীর সশস্ত্র সদস্যদের। নিরাপত্তা বিবেচনায় ‘সবুজ’ ও ‘লাল’ এই দুই ভাগে ভাগ করা হয়েছে বিভিন্ন এলাকাকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ভারতে সক্রিয় রোগী নামল দুই লক্ষের নীচে, কেরল বাদে বাকি দেশে আক্রান্ত ৭,৬৩৭

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন