Connect with us

বিদেশ

অফিসে শেষ দিনে ডোনাল্ড ট্রাম্প বললেন, “বাইডেনের সাফল্যের জন্য প্রার্থনা করুন”

প্রথম বার, পরবর্তী প্রশাসনের সাফল্য কামনা করলেন ট্রাম্প।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: প্রেসিডেন্ট পদে নিজের শেষ দিন কিছুটা ভাঙলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের পর এই প্রথম বার, পরবর্তী প্রশাসনের সাফল্য কামনা করলেন তিনি। ভাবী প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) জন্য জনগণকে প্রার্থনাও করতে বললেন ট্রাম্প।

বুধবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। ইতিমধ্যেই ওয়াশিংটনে পৌঁছে গিয়েছেন তিনি। তবে অতীতের ‘ট্র্যাডিশন’ পালটে বাইডেনের শপথানুষ্ঠানে থাকবেন না বলে জানিয়ে দিয়েছেন ট্রাম্প। এমনকি ক্যাপিটল ভবনে তাঁর সমর্থকদের হামলা এবং বিদায়ের আগেই ইম্পিচ হওয়ার পর গত এক সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখাই মিলছিল না ডোনাল্ড ট্রাম্পের। অবশেষে এক ভিডিওবার্তায় নীরবতা ভেঙে বিদায়ী প্রেসিডেন্ট বক্তব্য দিয়েছেন।

Loading videos...

গত বছর নভেম্বরে নির্বাচনের পর থেকেই বার বার ভোটে কারচুপির অভিযোগ তুলছিলেন ট্রাম্প। কোনো ভাবেই নিজের পরাজয় স্বীকার করেননি। ভোটের ফল বদলে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টেও কড়া নেড়েছিলেন ট্রাম্প। এমনকি আধিকারিকদের হুমকি দেওয়ার অভিযোগও উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে।

কিন্তু তাঁর কোনো চেষ্টাই সফল হয়নি। মসনদ তাঁকে ছাড়তে হচ্ছেই। তবে এখনও পর্যন্ত ব্যক্তিগত ভাবে বাইডেনকে অভিনন্দন কিংবা প্রচলিত রীতি অনুযায়ী ওভাল অফিসে চায়ের নিমন্ত্রণ করেননি ট্রাম্প।

ওয়াশিংটন জুড়ে ব্যাপক প্রস্তুতি

এ দিকে, বাইডেনের শপথকে কেন্দ্র করে হোয়াইট হাউসের বাইরে ওয়াশিংটন শহরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে জনসাধারণের উপস্থিতিতে রাখা হয়েছে কড়াকড়ি। শহরের বিভিন্ন পয়েন্টে থাকবেন ন্যাশনাল গার্ডের সদস্যরা।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে যে হামলা হয়েছিল, ওই ধরনের হামলার আশঙ্কা এক্কেবারে দেওয়া হচ্ছে না। সেই জন্য মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীর সশস্ত্র সদস্যদের। নিরাপত্তা বিবেচনায় ‘সবুজ’ ও ‘লাল’ এই দুই ভাগে ভাগ করা হয়েছে বিভিন্ন এলাকাকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ভারতে সক্রিয় রোগী নামল দুই লক্ষের নীচে, কেরল বাদে বাকি দেশে আক্রান্ত ৭,৬৩৭

বিদেশ

অবিশ্বাস্য! ‘মানুষের মুখ’ নিয়ে জন্ম নিল হাঙরের বাচ্চা

আশ্চর্যজনক এমনই একটি হাঙর বাচ্চার হদিশ মিলেছে, না দেখলে বিশ্বাসই করতে পারবেন না।

Published

on

সেই হাঙর বাচ্চা। ছবি: ডেইলি মেলের সৌজন্যে

ওয়েবডেস্ক: সমুদ্রের মধ্যে ‘মানুষের মুখ’ওলা হাঙরের ছবি আপনার কাছে অবিশ্বাস্য ঠেকতেই পারে। কিন্তু আশ্চর্যজনক এবং অবাক করা এমনই একটি হাঙর বাচ্চার হদিশ মিলেছে। রূপান্তরের ফলেই এমনটা সম্ভব হয়েছে বলে ধারণা করছে ওয়াকিবহাল মহল।

কোথায় পাওয়া গেল?

ইন্দোনেশিয়ার সমুদ্র উপকূলে এক মৎস্যজীবী যখন প্রথম এই ‘মানুষের চেহারা’যুক্ত হাঙরের বাচ্চাটাকে দেখলেন, তখন তিনি হতবাক হয়ে গিয়েছিলেন।

Loading videos...

পূর্ব নুসা টেংগারা প্রদেশের রোট এনডাওয়ের কাছে আবদুল্লাহ নুরেন (৪৮) নামে এক ব্যক্তি ওই মিউট্যান্ট বাচ্চা হাঙরটিকে ধরেছিলেন।

তাঁর অজান্তেই একটি প্রাপ্তবয়স্ক হাঙর ধরা পড়ে ট্রলারের জালে। তবে সেটাকে যখন তিনি কাটলেন, দেখেন পেটের ভিতরে তিনটি বাচ্চা হাঙর রয়েছে।

একটির মুখ মানুষের মতো

ওই তিনটি বাচ্চার মধ্যে একটির চেহারা একে বারেই আলাদা। সেটার সঙ্গে মানুষের চেহারার অনেক মিল রয়েছে। দু’টি বৃহৎ গোলাকার চোখও রয়েছে সেটির। নুরেন বলেন, “দু’টো ছিল মায়ের মতো এবং একটার মুখ অনেকটাই মানুষের মতো”।

নুরেন ওই বাচ্চা হাঙ্গরটিকে তাঁর বাড়িতে নিয়ে যান। এর পর সেটার সংরক্ষণে করেন। তিনি বলেন, প্রতিবেশীরা তাঁর কাছ থেকে ওই হাঙর বাচ্চাটাকে কেনার প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু তিনি রাজি হননি।

ডেইলি মেল-এর কাছে নুরেন বলেন, “ওই হাঙর বাচ্চাটিকে দেখতে আমার বাড়িতে মানুষের ভিড় উপছে পড়ছিল। অনেকেই বলেছিল, তাঁরা এটাকে কিনতে চান। কিন্তু আমি মনে করছি, এটা আমার কাছে সৌভাগ্যের প্রতীক”।

আরও পড়তে পারেন: এক দিন এখন ২৪ ঘণ্টার থেকেও কম, কারণটা জেনে নিন এখানে

Continue Reading

ফুটবল

গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম কিংবদন্তি টাইগার উডস, হয়েছে অস্ত্রোপচার

২০১৭ সালের মে মাসে গাড়ির ভেতরেই ঘুমিয়ে পড়ার ফলে গ্রেফতার করা হয়েছিল এই কিংবদন্তিকে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: গাড়ি দুর্ঘটনায় মারাত্মক ভাবে জখম হলেন কিংবদন্তি গল্‌ফার টাইগার উডস (Tiger Woods)। জানা গিয়েছে তাঁর দুই পায়ে বড়ো রকমের চোট রয়েছে। ইতিমধ্যে জখমের স্থানে অস্ত্রোপচারও হয়েছে। তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল হলেও পুলিশের তরফে বলা হয়েছে, উডস “খুব ভাগ্যবান” যে তিনি জীবিত রয়েছেন।

লোস আঞ্জেলেসের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টা ১২ মিনিটে দুর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছে লোস আঞ্জেলেস কাউন্টি শেরিফের দফতর। রোলিং হিলস এস্টেট সীমান্তে উডসের গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে।

Loading videos...

ব্ল্যাকহর্স রোডের হাউথর্ন বুলেভার্ড দিয়ে উত্তর দিকে যাচ্ছিল উডসের গাড়ি। তখনই গাড়িটি নিয়ন্ত্রণ হারায়। উডস নিজেই গাড়ি চালাচ্ছিলেন। উডসের এজেন্ট মার্ক স্টেনবার্গ এই খবর জানিয়েছেন। লোস আঞ্জেলেস কাউন্টি ফায়ারফাইটার্স এবং প্যারামেডিকস জানিয়েছে, তারা ‘জস অফ লাইফ’’ পদ্ধতির সাহায্যে গাড়িটির ভেতর থেকে উডসকে উদ্ধার করেন।

তবে উডস কোনো রকম নেশার ঘোরে ছিলেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন লোস আঞ্জেলেস কাউন্টির ডেপুটি শেরিফ কার্লোস গোঞ্জালেস। ঘটনাস্থলে অন্য কোনো গাড়িও ছিল না বলে জানা গিয়েছে।

এর আগে একাধিক বার বিতর্কে জড়িয়েছেন উডস। ২০০৯ সালে উডসের গাড়ি একটি গাছে ধাক্কা মারে। এর ঠিক পরেই উডসের বিরুদ্ধে তাঁর স্ত্রী চাঞ্চল্যকর সব অভিযোগ করেন। স্ত্রীয়ের সঙ্গে পরবর্তীকালে ডিভোর্সও হয়ে যায় উডসের।

এর পর, ২০১৭ সালের মে মাসে গাড়ির ভেতরেই ঘুমিয়ে পড়ার ফলে গ্রেফতার করা হয়েছিল এই কিংবদন্তিকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কোভিডে আমেরিকায় মৃত পাঁচ লক্ষ, আগামী পাঁচ দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ জো বাইডেনের

Continue Reading

বিদেশ

কোভিডে আমেরিকায় মৃত পাঁচ লক্ষ, আগামী পাঁচ দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ জো বাইডেনের

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিডের (Covid 19) কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৫ লক্ষের গণ্ডি পেরিয়ে গেল। এই মাইলফলককে ‘ভয়াবহ’ এবং ‘হৃদয়বিদারক’ আখ্যা দিয়ে আগামী পাঁচ দিন দেশের সব সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখার নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্বে কোভিডে সব থেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে আমেরিকাতেই। এই প্রসঙ্গেই সোমবার হোয়াইট হাউসে দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেছেন, “জাতি হিসাবে আমরা এই নিষ্ঠুর ভাগ্যকে মেনে নিতে পারি না। অতিমারির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করছি আমরা।”

Loading videos...

কোভিডে এই বিপুল সংখ্যক মৃতের প্রতি শ্রদ্ধা জানাতে মোমবাতি জ্বালানো হয় হোয়াইট হাউসে। বাইডেনের এই বক্তব্যের পরই পর প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট এবং সেখানে উপস্থিত অন্যান্য কর্তাব্যক্তিরা নীরবতাও পালন করেন।

কোভিডে প্রাণহানির সংখ্যা কতটা বেশি বোঝাতে বিশ্বযুদ্ধের তুলনাও টেনেছেন বাইডেন। বলেছেন, ‘‘প্রথম, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধে মিলিতভাবে মৃত্যুর সংখ্যাকে ছাপিয়ে দিয়েছে এই অতিমারি।’’

পাশাপাশি কোভিডের বিরুদ্ধে লড়াই যে এখনও শেষ হয়নি সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। সাধারণ মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং টিকা নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

কোভিডে মোট আক্রান্ত এবং মোট মৃত্যুর নিরিখে বিশ্বের সব দেশকে পিছনে ফেলেছে আমেরিকা। এখনও অবধি সে দেশে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮১ লক্ষেরও বেশি মানুষ। সেখানে দ্বিতীয় স্থানে থাকা ভারতে মোট আক্রান্ত ১ কোটি ১০ লক্ষ। তবে আমেরিকায় মৃত্যু হয়েছে ভারতের তিন গুণেরও বেশি মানুষের।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

এক সপ্তাহ পর বড়ো রকমের পতন দেশের দৈনিক সংক্রমণে, কমল সক্রিয় রোগীর সংখ্যাও

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল2 hours ago

বিপিন সিংয়ের হ্যাটট্রিক, ওড়িশাকে আধ ডজন গোল মুম্বইয়ের

ক্রিকেট4 hours ago

স্টেডিয়ামে অদ্ভুত কিছু বিপত্তির পর অমদাবাদ টেস্টের প্রথম দিন চালকের আসনে ভারত

LPG
প্রযুক্তি5 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

রাজ্য5 hours ago

ভোটের আগে ভ্যাকসিন নিয়ে নরেন্দ্র মোদীকে পাল্টা চাপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্য6 hours ago

নতুন সংক্রমণ দুশো পার করলেও রাজ্যে সংক্রমণের হার ফের ১ শতাংশের নীচে

শিল্প-বাণিজ্য6 hours ago

‘সরকারের ব্যবসা করার দরকার নেই’, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে জোর সওয়াল নরেন্দ্র মোদীর

দেশ7 hours ago

নরেন্দ্র মোদীর নামে স্টেডিয়াম! এক দিকে আদানি, অন্য প্রান্তে রিলায়েন্স, কটাক্ষ রাহুল গান্ধীর

ক্রিকেট7 hours ago

আধ ডজন উইকেট অক্ষরের, মাত্র ১১২-তেই গুটিয়ে গেল ইংল্যান্ড

LPG
প্রযুক্তি5 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

প্রযুক্তি2 days ago

এ ভাবেই তৈরি করুন সদ্যোজাত শিশুর আধার কার্ড, জানুন কী কী লাগবে

বিনোদন2 days ago

পর্ন ‘লাইভ স্ট্রিমিং’ থেকে আয় কোটি টাকা, অ্যাপের মাধ্যমে চিত্রনাট্য-সহ পরিবেশিত হচ্ছে অশ্লীলতা

দেশ2 days ago

প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া নেই, কেরলে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে এখনও জনপ্রিয় পিনারাই বিজয়ন

রাজ্য2 days ago

দেড় ঘণ্টা পর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ছাড়লেন সিবিআই আধিকারিকরা

ফুটবল2 days ago

দশ জনে খেলা হায়দরাবাদের বিরুদ্ধে পিছিয়ে থেকেও শেষ মুহূর্তের গোলে মান বাঁচাল এটিকে মোহনবাগান

ফুটবল2 days ago

কোনো রকমে হার বাঁচানো এটিকে মোহনবাগানের খেলায় বেজায় ক্ষুব্ধ আন্তোনিও লোপেজ আবাস

শিল্প-বাণিজ্য3 days ago

পশ্চিমবঙ্গ-সহ ৪ রাজ্যে পেট্রোল, ডিজেলের দামে ছাড়! জানুন কোথায় কমল কত

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 month ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে