খবরঅনলাইন ডেস্ক: হোয়াইট হাউসের (White House) দিকে পা বাড়ানোর জন্য প্রথম পদক্ষেপ করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন (Joe Biden)। তবে এখনও নিজের পরাজয় স্বীকার করেননি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা এখনও বাইডেন এবং কমলা হ্যারিসের উদ্দেশে শুভেচ্ছাবার্তা পাঠিয়ে যাচ্ছেন। এরই মধ্যে ক্ষমতা হস্তান্তর যাতে মধুর হয় সেই ব্যাপারে একটি নতুন ওয়েবসাইট এবং নতুন টুইটার অ্যাকাউন্ট খুলেছেন দু’ জনে।

এক দিকে ট্রাম্প নিজের পরাজয় স্বীকার করেননি, অন্য দিকে অদ্ভুত ভাবে চুপ করে রয়েছেন রিপাবলিকান নেতারা। এর মধ্যে প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশই (George W Bush) একমাত্র রিপাবলিকান যিনি বলে দিয়েছেন ‘ফলাফল একদমই পরিষ্কার।’

জো বাইডেন এবং কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়ে বুশ বলেন, “মার্কিন নাগরিকরা এ ব্যাপারে আশ্বস্ত হতে পারেন যে এ বারের নির্বাচন খুব স্বচ্ছ ভাবে হয়েছে।” অথচ ট্রাম্প কিন্তু বলছেন নির্বাচনে কারচুপি হয়েছে।

বুশ আরও বলেন, “আমাদের মধ্যে মতাদর্শগত ফারাক থাকলেও আমি জানি বাইডেন অত্যন্ত ভালো একজন মানুষ। দেশকে ঐক্যবদ্ধ করার জন্য এই সুযোগ পেয়েছেন বাইডেন। আমাদের উচিত সব কিছু ফারাক ভুলে, দেশের স্বার্থে এগিয়ে আসা।”

এ দিকে রবিবারের দিনটা গল্‌ফ খেলে কাটিয়েছেন ট্রাম্প। আর বার বার সংবাদমাধ্যমের প্রতি নিজের ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। তাঁর স্ত্রী মেলানিয়াও স্বামীর সুরে সুর মিলিয়ে বলেছেন, “মার্কিন নাগরিকরা চান ভোট হোক স্বচ্ছ ভাবে।”

তবে ট্রাম্পের ভোটে কারচুপির অভিযোগের এখনও কোনো সারবত্তা খুঁজে পাওয়া যায়নি। নির্বাচনে কারচুপি হয়েছে, এমন কোনো তথ্যপ্রমাণ কারও হাতেই আসেনি। সব মিলিয়ে, ভোট মিটলেও এখনও ট্রাম্পকে কেন্দ্র করে নাটক অব্যাহত রয়েছে আমেরিকায়।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ফলাফল যাই হোক, কর্মী-সমর্থকদের সংযত থাকার আবেদন করল আরজেডি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন