কিমের সঙ্গে দেখা করতে চান ট্রাম্প, জানাল হোয়াইট হাউস

0

ওয়েবডেস্ক: তা হলে কি সত্যিই রণে ভঙ্গ দিতে চায় বিবদমান দু’দেশ যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া। অন্তত প্রাথমিক ইঙ্গিত তেমনই। বৃহস্পতিবার একটি বিবৃতিতে হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে দেখা করার ব্যাপারে সম্মতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিছু দিন আগেই উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক হয়েছে দক্ষিণ কোরিয়ার। সেই বৈঠকে কী আলোচনা হয়েছে সে ব্যাপারে ট্রাম্পকে অবগত করতে যুক্তরাষ্ট্রে এসে পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার আধিকারিকরা। বুধবার তাঁদের সঙ্গে বৈঠক হয় ট্রাম্পের। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার ইচ্ছে প্রকাশ করেছেন কিম এবং তাঁকে বৈঠকে বসার জন্য আমন্ত্রণও পাঠিয়েছেন, ট্রাম্পকে এই বার্তা দেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইয়োই-উং বলেন, “যত তাড়াতাড়ি সম্ভব ট্রাম্পের সঙ্গে দেখা করার ইচ্ছে প্রকাশ করেছেন কিম, প্রত্যুত্তরে ট্রাম্পও বলেছেন, আগামী মে’র মধ্যেই কিমের সঙ্গে দেখা করতে চান তিনি।”

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার আধিকারিকদের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার অ-পারমাণবিকীকরণের ব্যাপারেও আশ্বাস দিয়েছেন কিম, এমনই জানান চুং। দক্ষিণ কোরিয়ার তরফ থেকে এই বিবৃতির কিছুক্ষণ পরেই আলাদা একটি বিবৃতি প্রকাশ করে হোয়াইট হাউস, যেখানে জানানো হয় কিমের সঙ্গে দেখা করার জন্য ইচ্ছে প্রকাশ করেছেন ট্রাম্প।

হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেন, “দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদের বার্তাকে সাধুবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। খুব তাড়াতাড়িই কিমের আমন্ত্রণ রক্ষা করবেন তিনি, তবে কোথায় এবং কবে বৈঠক হবে সে ব্যাপারে পরে জানানো হবে।” তবে আপাতত উত্তর কোরিয়ার ওপরে সব রকম নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও জানিয়েছেন স্যান্ডার্স।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন