মেক্সিকো সিটি: মাদক পাচার একটা বড়ো সমস্যা মেক্সিকোয়। মাদক পাচারের ওপরেই প্রতিবেদন করে খ্যাত হয়েছিলেন তিনি। পুরষ্কারপ্রাপ্ত সেই সাংবাদিক খাবিয়ের বালদেজ এ বার খুন হয়ে গেলেন। কুলিয়াকান শহরে নিজের অফিসের সামনেই খুন হন পঞ্চাশ বছর বয়সি এই সাংবাদিক।

বালদেজের খুনের পেছনে মাদকচক্র জড়িত কি না সে ব্যাপারে কোনো খোলসা করেনি মেক্সিকো সরকার। তবে সব থেকে ভয়ংকর যে তথ্যটি সামনে এসেছে তা হল, এই নিয়ে এই বছরে ছ’জন সাংবাদিক খুন হলেন মেক্সিকোয়।

২০১১ সালে ‘কমিটি ত প্রটেক্ট জার্নালিস্ট’-এর তরফে ‘ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম’ পুরষ্কার পান বালদেজ। উল্লেখ্য, ২০১৬ সালে নিজের বইপ্রকাশ অনুষ্ঠানে বালদেজ বলেছিলেন, ”সাংবাদিক হওয়া মানে সব সময় ব্ল্যাকলিস্টে থাকা। তোমার কাছে নিরাপত্তাবাহিনী এবং বুলেট প্রুফ গাড়ি থাকলেও, ওদের (মাদক চক্র) থেকে তুমি বাঁচতে পারবে না।”

তিন দশকের কেরিয়ারে শক্তিশালী মাদকচক্র সিনালোয়া-সহ মেক্সিকোর মাদক পাচার ও সংঘবদ্ধ অপরাধ সম্পর্কে ব্যাপক লেখালেখি করেন বালদেজ। সিনালোয়া চক্রটি মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে অবৈধ মাদক পাচারের সঙ্গে জড়িত। এই পথে মাদক পাচারের ২৫ শতাংশ চক্রটি নিয়ন্ত্রণ করে। ১৯৯২ সাল থেকে এই নিয়ে ৩৮ জন সাংবাদিক খুন হয়েছেন মেক্সিকোয়।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন