stephen hawkins passes away

ওয়েবডেস্ক : আগামি ৬০০ বছরের মধ্যেই পৃথিবী একটা আগুনের গোলকে পরিণত হবে। এ কথা বললেন ব্রিটিশ অধ্যাপক স্টিফেন হকিং। পৃথিবীতে বেড়ে চলা জনসংখ্যা আর প্রচুর পরিমাণে তাপশক্তির ব্যবহার —- এই দুই কারণেই ক্রমশ পৃথিবী এই পরিণতি পাবে। তাই পরবর্তী প্রজন্মকে আরও লক্ষ বছর বাঁচাতে হলে মানুষকে এখনই নতুন গ্রহের খোঁজ করতে হবে। এমন গ্রহ যেখানে আগে কেউ যায়নি। পারলে এই সৌর জগতের বাইরে। নতুন কোনো সৌর জগতে। বেজিং-এর টেনসেন্ট ইউ (ডব্লিউই) সামিটে একটা ভিডিও কনফারেন্সে এ কথা বলেন তিনি।

তাই তিনি বিনিয়োগকারীদের কাছে আবেদন করেছিলেন। সৌর জগতের বাইরে কোনো এমন গ্রহ খুঁজে বার করার ক্ষেত্রে তাঁর পরিকল্পনাকে সমর্থম করার জন্য। পৃথিবীর মতোই কোনো গ্রহ যেখানে প্রাণের অস্তিত্ব আছে।

আরও পড়ুন : সাধারণ বিজ্ঞান পড়তে আগ্রহী নয় যুব সমাজ, এমন চললে সমূহ বিপদ, মন্তব্য হকিং-এর

আলফা সেন্টাউরি এমনই এক গ্রহ। সৌর জগতের কাছেই এই গ্রহের অবস্থান। এর দূরত্ব ৪০০ কোটি আলোক বর্ষ। বিজ্ঞানীরা মনে করছেন এর পৃথিবীর মতোই প্রাণ ধারণের ক্ষমতা আছে। হকিং ‘ব্রেকথ্রু স্টারশট’কে সমর্থন করেছেন। এটা একটা উদ্যোগ। এই উদ্যোগের সাহায্যে একটা ছোটো মহাকাশ যানের সাহায্যে এই নতুন গ্রহে পৌঁছনো যাবে। তাও মাত্র ২০ বছরের মধ্যে। কারণ এই যানের গতি হবে আলোর গতির সমান। এর সাহায্যে মঙ্গলে পৌঁছনো যাবে মাত্র এক ঘণ্টারও কম সময়ে। প্লুটোয় মাত্র কয়েক দিনে। আকাশগঙ্গা পাড় হতে পারবে মাত্র এক সপ্তাহে। আর আলফা সেন্টাউরিতে পৌঁছবে ২০ বছরের মধ্যেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here